গল্পে হযরত আবু বকর রাঃ

গল্পে হযরত আবু বকর pdf বই ডাউনলোড। এখন থেকে প্রায় দেড় হাজার বছর আগের কথা। সেটি ছিল ৫৭৩ সাল। তখন আরব দেশে কুরাইশ নামে এক বিখ্যাত বংশ বাস করত । এ বংশের ছিল অনেক ছোটখাটো শাখা-প্রশাখা তাঈম তেমনি একটি শাখা গোত্র ।

সে গোত্রে ইসলামের প্রথম খলিফা আবু বকর সাঃ জন্মগ্রহন করেন। হযরত আবু বরক রাঃ এর জন্মের পর তারঁ পিতা আবু কোহাফা খুবই খুশি হলেন। মা সালমারও আনন্দের সীম -পরিসীমা ছিল না। ফুটফুটে শিশু পুত্রকে কোলে পেয়ে মা তাকেঁ অনেক আদরে বুকে জড়িয়ে রাখলেন।সালমা পুত্রের নাম রাখলেন আবুল কাবা। পবিত্র কাবাশরীফের নামে পুত্রকে উৎসর্গ করলেন।

কেননা, পুত্রের জন্মের আগেই তিনি এ রকম একটা মানব করে রেখেছিলেন। আবু বকর রাঃ -এর মা সালমার মনে ছিল অনেক কষ্ট্ কেননা। এর আগেও সালমার কোলভরে আরও সন্তান এসেছিল। তবে তাদের কেউ বেছে ছিল না। তাই মায়ের মনে জমেছিল সীমাহীন কষ্ট।

আরও দেখুনঃ  ছোটদের ইবনে বতুতা pdf বই ডাউনলোড

পিতা আবু কোহাফার মনও তাই ভারাক্রান্ত ছিল।হযরত আবু বকর রাঃ জন্মগ্রহন করার পর তাদের মনের সব দুঃখ কষ্ট যেন নিমিষেই দুর হয়ে গেল। কিন্তু এবারও তাদের মনে ছিল একটাই শঙ্কা প্রিয় পুত্র যদি বেবেঁ না থাকে , এ ভয় মা -বাবাকে অহরহ তাড়া করে ফিরছিল।

আবু বকর রাঃ এর শৈশব

তাই মা-বাবা মিলে নবাগত সন্তানকে আল্লাহর ঘর কাবার নামে উৎসর্গ করে দিলেন এবং কখনও আতীকে বলে ডাকতেন । আতীক অর্থ মুক্ত শৈশবে আবু বকর রাঃ মৃত্যুর হাত থেকে বেচে যাওয়ার মা তারঁ এ নামকরণ করেছিলেন বলে জানা যায়।মা-বাবার অপার আদর ও ভালোবাসা পেয়ে আবু বকর রাঃ ধীরে ধীরে বড় হলেন।

ছোটবেলা থেকেই আবু বকর রাঃ ছিলেন উন্নত চরিত্রের মানুষ। আরবের পাপ ও পঙ্কিল পরিবেশ তাকে মোটেও স্পর্শ করতে পারেনি।হযরত আবু বরক রাঃ এর মন ছিল সততা ও সুন্দরে পরিপূর্ণ্ ফলে বড় হয়ে তিনি অনায়াসেই ইসলামের প্রতি আকৃষ্ট হলেন।

আরও দেখুনঃ  গল্পে খালিদ বিন-ওয়ালীদ pdf বই ডাউনলোড

মহানবী সাঃ এক সময় যখন মানুষকে সত্যের দাওয়াত দেয়া শুরু করলেন তখন আবু বকর রাঃ চুপ করে বসে থাকলেন না। তিনিও সাথে সাথে নবী সাঃ এর কথা মনোপ্রাণে বিশ্বাস করলেন এবং ইসলাম কবুল করে মুসলমান হয়ে গেলেন।

আবুল কাবা নামটি মহানবী সাঃ এর পছন্দ হলো না। তাই তিনি এ নামটি বদলিয়ে ফেললেন। হযরত আবু বকর রাঃ এর নাম নতুন করে রাখা হলো । এ নতুন নাম হলো আব্দুল্লাহ। কিন্তু তারঁ ডাকনাম আবু বকরই রয়ে গেল।

নিচে গল্পে হযরত আবু বকর pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

গল্পে হযরত আবু-বকর রা. pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ শিশু কানন
বইয়ের ধরণঃ ইসলামিক গল্প
বইয়ের সাইজঃ 2.40 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ ইকবাল কবীর মোহন
অনুবাদঃ মুফতী 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group