গল্পে-হযরত উমর রাঃ

গল্পে-হযরত উমর রাঃ pdf বই ডাউনলোড। প্রায় চৌদ্দশ বছর আগের কথা । তখন আরবের ছিল অত্যন্ত ভয়াবহ। সমাজে মানুষের অবস্থা মোটেও ভালো ছিল না। লোকেরা প্রায় সবাই অজ্ঞাতা ও অন্ধকারে নিমজ্জিদ ছিল। তারা সবর্দা মারামারি ও কাটাকাটিতে লিপ্ত থাকত। মানুষ নানা বর্ণ ও গোত্রে বিভক্ত হয়ে পড়েছিল। ফলে আরবের মাটিতে প্রায়ই খুন ঝরত। মানুষের নিরাপত্তা বলতে কিছু্ই আর অবশিষ্ট ছিল না। ফলে মানুষের সমাজ হয়েও আরব ভুমি তখন একটা নরকে পরিণত হয়েছিল। মরুময় আরবের এমনি দুর্যগময মূহূর্তে পবিত্র মক্কায় জন্মগ্রহন করেন বীর পুরুষ হযরত উমর রাঃ।

সে সময় আরবের মক্কা নগরীতে বেশ কয়েকটি নামকরা গোত্র বাস করত । এ রকম একটি গোত্রের নাম আদ্দি। এ গোত্রেই হযরত উমর ফারুক রাঃ জন্মগ্রহন করেন। জন্মের পর মা বাবা তাকেঁ হাফস বলে ডাকতেন। তবে তারঁ প্রকৃত নাম ছিল উমর । প্রকৃতপক্ষে, তিনি হযরত উমর ফারুক নামে সমধিত পরিচিত ছিলেন । আজও গোটা বিশ্বের মানুষ তাকে এ নামেই চেনে। ফারুক তারঁ গুনাবাচক নাম । ফারুক শব্দের অর্থ সত্য মিথ্যার প্রভেদকারী।

আরও দেখুনঃ গল্পে হযরত আবু-বকর রা. pdf বই ডাউনলোড

হযরত উমর ফারুকের পিতার নাম খাত্তাব । তিনি তদানীন্তন আরব সমাজের একজন প্রভাবশালী লোক ছিলেন আদ্দি বংশের ও একজন নামকরা ব্যক্তিছিলেন খাত্তাব। হযরত উমর রাঃ – এর মায়ের নাম হানতামা। তিনি ছিলেন হিশাম ইবনে মুগিরার পরম আদরের কন্যা হিশাম ইবনে মুগিরা তখনকার আরবে নামকরা সেনাপতি এবং সাহসী যোদ্ধা বলে পরিচিত ছিলেন। তারঁ পৌত্র ছিলেন খালিদ বিন ওয়ালিদ । ইসলামী যুগের অন্যতম শ্রেষ্ঠ সেনাপতি হলেন ওয়ালিদ।

জাবালে আকিব নামে আরবে এক বিখ্যাত পাহাড় ছিল। এ পাহাড়ের পাদদেশে ছিল আদ্দি বংশের লোকেদের বসতি। তারা এ পাহাড়ী এলাকায় অনেকদিন থেকে বসবাস করত। হযরত উমর রাঃ এ পাহাড়ী এলাকায় জন্মগ্রহন করেন। খোলাফায়ে রাশেদার আমলে আকিব পাহাড়টির মর্যাদা বহুলাংশে বেড়ে বেড়ে যায় এটিকে নতুনভাবে নামকরণ করা হয়। হযরত উমর রাঃ এর নামারুসারে পাহাড়টি নামকরণ করা জাবারে উমর অর্থাৎ উমরের পাহাড়।

আরও দেখুনঃ  নবী রাসুলের জীবনী pdf বই ডাউনলোড

নিচে গল্পে-হযরত উমর রাঃ  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

গল্পে-হযরত উমর রাঃ pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ শিশু কানন
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.44 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ ইকবাল কবীর মোহন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group