চাই প্রসূতি মায়ের নিবিড় যত্ন pdf বই ডাউনলোড। ২৮ শে বিশ্বজুড়ে পালিত হয় নিরাপদ মাতৃত্ব দিবস। প্রতি বছর এর প্রতিবাদ্য থাকে সাধারণত প্রসূতি মায়ের যত্ন নিন, মাতৃমৃত্যু রোধ করুন এ ধরনের কিছু। ইসলামে প্রসূতির নিরাপদ মাতৃত্ব লাভের অধিকার ও মাতৃস্বাস্থ্য পরিচর্যার ব্যাপারে বিভিন্ন শিক্ষা ও দিকনির্দেশনা রয়েছে।

মাতৃত্ব অর্জন যে কোনো নারীসত্তাকে পূর্ণতায় পৌঁছে দেয়। গর্ভবতী মানে দীনী বিধি-নিষেধ এবং অনেক কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়, অন্যথায় মা ও শিশু উভয়েরই মৃত্যুর ঝুকিঁতে পড়ে। তাই যিনি মা হবেন, তার অবশ্যই স্বাস্থ উন্নয়ন, সচেতনতা বাড়ানো য যথেষ্ট পরিচর্যা করতে হবে।

আরও দেখুনঃ গণতান্ত্রিক ব্যবস্থা ও শূরায়ী নিজাম pdf বই

একজন সুস্থ মা একটি সুস্থ শিশুর জন্ম দিতে পারেন। সুস্থ শিশুর জন্য নিশ্চিত করতে হবে নিরাপদ মাতৃত্ব। এজন্য গর্ভবতী মায়ের প্রয়োজনীয় বিশ্রাম, যত্ন ও সেবা অত্যন্ত গুরুত্বপূণ। একজন নারী নিরাপদে মা হবেন- দায়িত্ব পরিবার এবং সমাজের সবার। এ সময়টা মুসলিম পরিবারের সদস্যদের বিশেষ বিবেচনার দাবী রাখে। প্রকৃতপক্ষে নিরাপদ মাতৃত্ব প্রতিটি গর্ভবতী নারীরিই ন্যায্য প্রাপ্য বা ন্যায়সঙ্গত অধিকার।

শুধু মাতৃ দিবসে নয়, মায়ের জন্য ভালোবাসা আজীবন।

এর সঙ্গে দেশ ও জাতির ভবিষ্যৎ প্রজন্ম গঠনের বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। এ মর্মে পবিত্র কুরআনে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, আর মায়েরা তাদের সন্তানদেরকে পূর্ণ দুবছর দুধ পান করাবে,(এটা) তার জন্য যে দুধ পান করাবার সময় পূর্ণ করতে চায়।

আরও দেখুনঃ কিশোর মনে ভাবনা জাগে pdf বই ডাউনলোড

আর পিতার উপর কর্তব্য, বিধি মোতাবেক মায়েদেরকে খাবারও পোশাক প্রদান করা। সাধ্যের অতিরিক্ত কোনো ব্যক্তিকে দায়িত্ব প্রদান করা হয় না। কষ্ট দেওয়া যাবে না কোনো মাকে তার সন্তানের জন্য কিংবা কোনো বাবাকে তার সন্তানের জন্য। আর ওয়ারিশের ওপর রয়েছে অনুরূপ দায়িত্ব। অতঃপর তারা যদি পরস্পর সম্মতি ও পরামর্শের মাধ্যমে দুধ ছাড়াতে চায়, তাহলে তাদের কোনো পাপ হবে না।

আর যদি তোমরা তোমাদের সন্তানদেরকে অন্য কারো থেকে দুধ পান করাতে চাও, তাহলে তোমাদের ওপর কোনো পাপ নেই, যদি তোমরা বিধি মোতাবেক তাদেরকে যা দেবার তা দিয়ে দাও। আর তোমরা আল্লাহকে ভয় কর এবং জেনে রাখ নিশ্চয় আল্লাহ তোমরা যা কর, সম্পর্কে সম্যক দ্রষ্টা। 

আরও দেখুনঃ কুরআনের অর্থ বুঝার সহজ অভিধান pdf বই

নিচে চাই প্রসূতি মায়ের নিবিড় যত্ন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

চাই প্রসূতি মায়ের নিবিড় যত্ন pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.14 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আলী হাসান তৈয়ব                     
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group