5
(6)

ছোটদের হযরত ওমর-রাঃ

ছোটদের হযরত ওমর-রাঃ pdf বই ডাউনলোড।হযরত মুহাম্মদ (সাঃ)-এর একুশতম পূর্ব পুরুষের নাম আদনান। ইনি ছিলেন হযরত ইব্রাহীম আঃ এর পুত্র হযরত ইসমাইল আঃ-এর বংশধর। আদনানের পরবর্তী দশম পুরুশের নাম ছিল ফেহের ইবনে মালেক। ইনি ছিলেন বিশেষ প্রতিপত্তিশালী ও অশেষ সম্মানের পাত্র। সর্বসারণের কাছে ইনি কুরাইশ নামেও পরিচিত ছিলেন।

এই কুরাইশ বংশের খাত্তাবের ঘরে জন্মগ্রহন করেন শিশু ওমর। হযরত ওমর (রাঃ)-এর পেছনের দিকে বংশ তালিকা খতিয়ে দেখলে দেখা যায় যে তারঁ পিতা খাত্তাব ছিলেন নূফাইলের পুত্র। নূফাইলের পুরো নাম ছিল নুফাইল ইবনে আল ওযযা।

আরও ইসলামিক বই দেখুনঃ

ওমর যখন এ পৃথিবীর কোলে নেমে আসেন, তখন নবী করিম মুহাম্মদ (সাঃ)-এর বয়স তের বছর। তারপর দিন অতিবাহিত হয়েছে। শিশু ওমর ক্রমে ক্রমে পদার্পণ করেছেন কৈশোরে। একমাত্র কুরাইশ নামের সম্ভ্রান্তবংশে জন্মগ্রহন ছাড়া আর উল্লেখযোগ্য তেমন ঘটনা কিশোর ওমরের জীবনে দেখা যায় না। লেখাপড়া কিছু শিখেছিলেন। প্রখর ছিল স্মরণশক্তি তারঁ একটা প্রচন্ড আকর্ষণ ছিল একটা বিষয়ে সেটা হল কবিতা।

কিশোর ওমরের ভীষণ শখ ছিল

কবিতা মুখস্ত করা ছিল কিশোর ওমরের ভীষণ শখ। আর শুধু কি তা -ই? নিজেও কিছু কিছু কবিতা লিখতেন। নিজের লেখা কবিতা মুখস্ত করে শোনাতেন অন্যদেরকে । সবাই বেশ সুনাম করত তারঁ এ জন্যে ,-বাহ ওমর,বাহ!ভারি সুন্দর হয়েছে তোমার কবিতা । আরও দশজনের মুখ থেকে নিজের কবিতার প্রশংসা শুনে তিনি বেশ তৃপ্তি পেতেন।

আরও একটা বাজ এ সময়ে তাকেঁ করতে হত। মক্কার অদূরবর্তী দাজানের মরু-প্রান্তরে উট চরাতে যেতেন তিনি। এটা ছিল সাংসারিক কাজেরই অঙ্গ। কুরাইশ বংশের মত অভিজাত ঘরের কিশোর হলেও এ কাজে তার সংকোচ ছিল না কিছু । কারণ, এ কাজ তখন সবাই করত। এমনকি আল্লাহর নবী মুহাম্মদ সাঃ-ও ঐ বয়সে সে রকম করে ছিলেন।

কিন্তু এর একটা প্রভাব পড়েছিলো তার স্বভাবে-চরিত্রে।কৈশোরের দিনগুলোতেই ওমর হয়ে উঠেছিলেন রুক্ষ ও কঠোর মেজাজের । মরুভূমির রুক্ষতা ও দুরূহতার পাশাপাশি এ জন্যে অনেকেই পিতা খাত্তাবের আচার-আচরণকেও দায়ী করে থাকেন। খাত্তাব পুত্রকে স্নেহ করত ঠিকই প্রায়শই বকাঝকা এবং দূর্ব্যবহাও করত।ৎ

নিচে ছোটদের হযরত ওমর-রাঃ  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ছোটদের হযরত ওমর-রাঃ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ আফসার ব্রাদার্স
বইয়ের ধরণঃ ওমর রাঃ জীবনী
বইয়ের সাইজঃ 3.43 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের লেখকঃ খান মুহম্মদ কামরুল আহসার
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 6

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?