জবানের ক্ষতি কিভাবে হয়?

জবানের ক্ষতি হলো জিহবা দ্বারা। জিহবা আল্লাহ পাকের এক বিরাট নেয়ামত। জিহবা আকারে একটি ক্ষুদ্র মাংশপিন্ড হইলেও ইহা আল্লাহ পাকের এক বিরাট নিয়ামত। এবং তাঁহার সূক্ষ্ণ কারিগরী সমূহের অন্যতম নিদর্শন। মুমিনের ঈমানরূপ শ্রেষ্ঠ নেয়ামত এই জিহবা মাধ্যমেই প্রকাশ পায়।  এবং মানুষের চুড়ান্ত বিনাশ ও বরবাদী তথা কুফরীর মত সর্বনাশা পরিণতিও এই জিহবার মাধ্যমেই প্রকাশ পায়। অর্থাৎ ঈমান-ইবাদত, আনুগত্য ও এতায়াতের ক্ষেত্রে এই জিহবার ভূমিকা সর্বাধিক।

মোটকথা, ভাল-মন্দ ও কল্যাণ-অকল্যাণ, জ্ঞাত-অজ্ঞাত এবং সৃষ্টি হউক বা স্রষ্টা, বাহ্যিক হউক বা পর্দার অন্তঃরালে ইত্যাদি প্রতিটি বস্তুই এই জিহবায় আসিয়া উচ্চারিত হয়। উদাহরণতঃ মানুষের এলেম ও জ্ঞানের পরিধিতে যাহাকিছু বিদ্যমান, অর্থাৎ-মানুষ যাহাকিছু দেখে, শোনে ও উপলদ্ধি করে- চাই তাহা সত্য হউক বা মিথ্যা উহার সকল কিছুই এই জিহ্বার মাধ্যমে উচ্চারিত ও বর্ণিত হয়। জিহবার বৈশিষ্ট এখানেই।

আরও দেখুনঃ ইসলাম ও আধুনিকতা

অর্থাৎ মানব দেহের অপরাপর অঙ্গসমূহ হয়তো বিশেষ কোন অবস্থা ও বস্তুবিশেষকেই উপলদ্ধি করিতে পারে। কিন্তু জিহবা মানবের উপলদ্ধিরি সকল কিছুই প্রকাশ করিতে পারে। যেমনঃ চক্ষু কেবল বস্তু সমূহের রং ও আকৃতিকেই উপলদ্ধি করিতে পারে। উহার অতিরিক্ত হাতার করিবার কিছুই নাই। কান কেবল আওয়াজ ও শব্দ শুনিতে পায়। হাতের শক্তি কেবল স্পর্শ করা।

জবানের ক্ষতি কিরূপ হইতে পারে?

কিন্তু জিহবার শক্তি আরো ব্যাপক ও বিস্তৃত। কল্যাণ ও পুন্যের ক্ষেত্রে ইহা যেমন মানুষকে অন্তহীন সৌভাগ্যের অধিকারী করিতে পারে। তদ্রুপ পাপ-অকল্যাণ ও বরবাদীর ক্ষেত্রেও ইহা মানুষকে চরম পরিণতি ও ধ্বংসের অতল গহবরে নিক্ষেপ করিতে পারে। এই কারণেই জিহ্বার উপর পরিপূর্ণ নিয়ন্ত্রণ আবশ্যক। যেই ব্যক্তি জিহবাকে নিয়ন্ত্রণে রাখিতে পারিবে না, শয়তান তাহার মুখ দিয়া কত কি বলাইয়া তাহাকে জাহান্নামের কোথায় নিয়া নিক্ষেপ করিবে উহার কোন ঠিক ঠিকানা নাই।

আরও দেখুনঃ তাকদীর কি 

জিহবার ক্ষতি হইতে কেবল তাহারাই বাঁচিয়া থাকিতে পারিবে যাহারা উহাকে শরীয়তের লাগাম ও সুন্নতের শিকলে আবদ্ধ করিয়া রাখিবে এবং যেই সময় উহা দ্বীন-দুনিয়ার ভালাই ও কল্যাণের কথা বলিবে কেবল তখনই উহাকে মুক্তি দিবে।

নিচে জবানের ক্ষতি বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জবানের ক্ষতি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মোহাম্মদী লাইব্রেরী
বইয়ের ধরণঃ জবানের ব্যবহার
বইয়ের সাইজঃ 3.96 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ ইমাম গাজ্জালী রহঃ
অনুবাদঃ মোহাম্মদ খালেদ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group