জাভা প্রোগ্রামিং শিখার জন্য pdf বই ডাউনলোড। জাভা প্রোগ্রামিং গত ৩০ বছর ধরে প্রোগ্রামিং ভাষাগুলোর ভিতরে সবসময়ই এই প্রোগ্রামিং ভাষা সেরা ৫ এ রয়েছে। এর সার্ভিস এখনো কমতি হয় না। বিশ্বের বড় বড় যত প্রজেক্ট আছে এর প্রায় সবগুলিতেই জাভার হাত রয়েছে। জাভার জনপ্রিয়তা আর কখনো কমবে কি না আমার জানা নাই। প্রতি বছরই নতুন নতুন প্রোগ্রামিং ভাষা তৈরী হচ্ছে। নতুন নতুন ফিচার যুক্ত করছে। কিন্তু জাভার সাথে তুলনা করা যায় না। এমন কোন প্লাটফর্ম নেই যে জাভা ব্যবহার করে না। 

আরও দেখুনঃ সি প্লাস প্লাস প্রোগ্রামিং ভাষা শিখার জন্য বাংলা পিডিএফ বই

এই ধরুণ ‍অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর মূল ভিত্তি হলে জাভা প্রোগ্রামিং ভাষা। যদিও গুগল এখন কটলিন কে এন্ড্রয়েড এর জন্য অফিসিয়াল প্রোগ্রামিং ভাষা হিসেবে নির্বাচিত করেছে। তারপরও কটলিন কিন্তু জাভা ভার্চুয়াল মেশিনেই রান হয়। কটলিন ওপেন সোর্স  হলেও সম্পূর্ণই জাভার ওপর নির্ভরশীল। কটলিন জাভা ভার্চুয়াল মেশিন ব্যতিত নিজস্ব প্লাটফর্ম এ চলতে পারে না।

জাভা কিন্তু ব্যবসায়িকদের জন্য ফ্রি নয়, পেইড সার্ভিস। গুগল জাভাকে $9.3 বিলিয়ন ডলার দিয়েছিল। জাভায় রচিত সকল প্রোগ্রাম সকল প্লাটফর্ম এ চলতে পারে। তাই গত ৩ দশকেও জাভার জনপ্রিয়তা কমেনি বরং বাড়তে শুরু করেছে। তাই প্রোগ্রামিং ভাষার জন্য জাভা হতে পারে আপনার জন্য বেস্ট চয়েজ।

জাভা দিয়ে মেশিন লার্নিং, রোবট, ওয়েবসাইট, ডেস্কটপ সফ্টওয়্যার সব ধরণের কাজেই ব্যবহার করা হয়। সুতরাং জাভা নিয়ে কোন কনফিউশন নয়। ভালোভাবে জাভার উপর দক্ষ হতে পারলে জাভা বিশ্ব আপনাকেই খুঁজবে। সুতরাং, আজ থেকেই শুরু করুন। আর নিচের দেওয়া বইটি একদম যারা নতুন তাদের জন্য খুব উপকারে আসবে বলে আমি বিশ্বাস করি। আমি অন্যান্য বই থাকতে এই বই দেওয়ার কারণই হলো এটা সহজবোধ্য একটি বই।

আরও দেখুনঃ অপারেটিং সিস্টেম কি?

নিচে জাভা প্রোগ্রামিং শিখার জন্য pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বইয়ের নামঃ Java Programming for kids, parents and grandparents
প্রকাশকঃ Yakob Fain
বইয়ের ধরণঃ জাভা প্রোগ্রামিং ভাষা শিখা
বইয়ের সাইজঃ 6.44 MB
প্রকাশ সালঃ 2004
বইয়ের লেখকঃ Yakob Fain

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group