জিহাদের ময়দানে হযরত মুহাম্মদ সাঃ

জিহাদের ময়দানে হযরত মুহাম্মদ সাঃ pdf বই ডাউনলোড। বর্তমান শতাব্দীতে জ্ঞান-বিজ্ঞানের অসামান্য উন্নতির সাথে সাথে যুদ্ধের কলাকৌশল ও রীতিনীতির এতো ব্যাপক পরিবর্তন ঘটছে যে অতীতের অভিযান গুলো সেকালে যত যুগান্তকারী ঘটনাই হোক না কেন বর্তমানের তুলনায় তা মামুলি বলে মনে হবে। বর্তমান যুগে বৃহৎ শক্তিবর্গের কলমের এক খোঁচায় বিবদমান যে কোন পক্ষে লক্ষ লক্ষ সৈন্যের সমাবেশ করা কোন কঠিন ব্যাপার নয়।

যুদ্ধের মারণাস্ত্রের আকার আকৃতিতে যে বিরাট পরিবর্তন ঘটেছে তাতে আমাদের বাল্য বয়সে যে সব অস্ত্র সবচাইতে বেশি ভয়াবহ এবং মারাত্মক ছিল, সে গুলো এখন যুদ্ধের ময়দানে অপেক্ষা যাদুঘরে রাখার জন্যে অধিকতর উপযুক্ত হয়ে পড়েছে। অনুরূপ পরিবর্তন এসেছে প্রশাসনিক ক্ষেত্রে । যোগাযোগ ব্যবস্থা, তথ্য সরবরাহ এবং পরিবহন পরিস্থিতি পূর্বের অবস্থায় নেই। এগুলোর শক্তি সংখ্যা ও গতিশীলতার ব্যাপক পরিবর্তন ঘটেছে। ফলে যে কাজগুলো করতে পুর্বে মাসের পর মাস লেগে যেত এখন সে কাজগুলো সম্পন্ন করা যায় কয়েক ঘন্টায়, এমন কি কয়েক মিনিটের মধ্যে

আরও দেখুনঃ  জাহান্নামের বর্ণনা pdf বই

ইসলামের আবির্ভাবের পূর্ব থেকেই সেখানে তীর্থযাত্রার প্রথা চালূ ছিল। এছাড়া মক্কার অদুরে উপায , মাজাননাহ , যুল মামায প্রভুতি স্থানে বসতো বার্ষিক মেলা। মক্কার কেন্দ্রস্থল থেকেই দুই কি তিন মাইল পুর্বে অবস্থিত মিনায় তীর্থ যাত্রীদের সমাবেশ ঘটতো। এখানে তায়েফ থেকে প্রত্যাবর্তনের কয়েক মাস পর হিজরী- পূর্ব তৃতীয় বছরের যিলহজ্ব মাসে তিনি মিনার তীর্থ কেন্দ্রে গিয়ে উপস্থিত হন। এখানকার তীর্থযাত্রীরা এসেছিলেন আরবেন বিভিন্ন স্থান থেকে। রাসুলে করীম (সঃ) একে একে অন্তত ১৫ টি দলের সংগে অতি গোপনে স্বাক্ষাৎ করেন।

হযরত মুহাম্মদ (সাঃ) ছিলেন অপরিসীম ধৈর্যশীল ও অধ্যবসায়ী। এক করে তিনি ১৫ টি তীর্থযাত্রী দলেন সংগে কথা বললেন। তাদের কাছে পৌঁছে দিলেন তারঁ দাওয়াত। কিন্তু প্রতি বারেই একজন কাফির কুরায়শ সারাক্ষন তারঁ পেছনে লেগে থাকত। আসলে এই লোকটি ছিল নবীজির আপন চাচা আবু লাহাব। সে ছায়ার মত নবীজিকে অনুসরন করতে। এই বইটিতে জিহাদের ময়দানের সকল কিছু আছে আসলে আমি স্বার্থক যে আপনাদের মাজে কিছু কথা নিয়ে আসতে পারলোম।

আরও দেখুনঃ জান্নাতের বর্ণনা pdf বই

নিচে জিহাদের ময়দানে হযরতম মুহাম্মদ সাঃ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

    জিহাদের ময়দানে হযরত মুহাম্মদ সাঃ pdf বই ডাউনলোড সুচীপত্র 

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক
বইয়ের সাইজঃ 6.61MB
প্রকাশ সালঃ ১৯৯১ ইং
বইয়ের লেখকঃ ডক্টর.হামিদুল্লাহ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group