5
(2)

জিহাদ বনাম জঙ্গীবাদ pdf বই ডাউনলোড। জিহাদ ইসলামী শরীয়তের একটি গুরুত্বপূর্ণ বিষয়। জিহাদ সম্পর্কে পবিত্র কুরআন মজীদে-একাধিক আয়াত ও সহীহ হাদীসেও একাধিক হাদীস বর্ণিত রয়েছে। অথচ এ জিহাদ সম্পর্কে আজ খোদ মুসলমানদের মধ্যেই রয়েছে নানা প্রকার বিভ্রান্তি। বিশেষ করে কাফির-মুশরিকগুলো এ পবিত্র জিহাদকে জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ বলে অপপ্রচার চালাচ্ছে। নাউযুবিল্লাহ! উদ্দেশ্য হচ্ছে, মুসলমানদের থেকে জিহাদের গুরুত্ব তুলে দেয়।

মূলতঃ ইসলামী জিহাদ আর জঙ্গীবাদ, সন্ত্রাসবাদ কখনোই এক বিষয় নয়। বরং সম্পূর্ণ আলাদা দুটি বিষয়। কারণ, ইসলামী জিহাদ হচ্ছে ক্ষেত্র বিশেষে ফরযে কিফায়া। আবার ক্ষেত্র বিশেষে ফরযে আইন। আর জঙ্গীবাদ, সন্তাসবাদ ইসলামের দৃষ্টিতে সম্পূর্ণ হারাম।

আরও ইসলামিক বই দেখুনঃ

বস্তুতঃ ইসলাম যে সন্ত্রাস ও জঙ্গীবাদকে সমর্থন করে না তা বলার অপেক্ষা রাখে না। যে ধর্মের নামেই রয়েছে শান্তির সুবাস, যে ধর্মের নাবীকেই প্রেরণ করা হয়েছে জগতবাসীর জন্য শান্তি ও রহমত স্বরূপ, সে ধর্ম সম্পর্কে এমন অপপ্রচার একান্তই বিদ্বেষপ্রসূত।

সন্ত্রাসের উৎপত্তিঃ Terrorism (টেররিসম) এর ইতিহাস অনেক পুরোনো। এটা মানবের বিকাশের সাথে সাথে জন্ম হয়েছে। সন্ত্রাস বিষয়ক বিশেষজ্ঞ, Amy Zalman (2015) বলেন, The History of terrorism is as old as human’s willingness to use violence to affect politics”অর্থাৎ, সন্ত্রাসের ইতিহাস ততটুকুই পুরোনো যখন থেকে মানুষ রাজনৈতিকে প্রভাবিত করার জন্য হিংস্রতার ব্যাবহার করেছে।

প্রকৃতপক্ষে, সন্ত্রাস বিভিন্ন সময় বিভিন্ন রূপে ছিল, এবং এটি ইউরোপ থেকে মধ্যে প্রাচ্যের সকল স্থানেই ছিল, professor Adam Roberts (2002) এর মতে. “Terrorism was not always like this. Its History is as much European as Middle Eastern, and as much secular as religious”. অর্থাৎ সন্ত্রাস যসব সময় এক রকম অথবা এ রকম ছিল না। এর ইতিহাস যতটুকু মধ্যে প্রাচ্যের ততটুকুই ইউরোপিয়ান, এবং যতটুকু ধর্মীয় ঠিক ততটুকু সেকুলার বা ইহজাগতিয় বা ধর্মনিরোপেক্ষ পৃথিবীর ইতিহাসের বিভিন্ন সময় সন্ত্রাসের উত্থান দেখা যায়।

জিহাদ বনাম সন্ত্রাসবাদ-১

পৃথিবীর প্রথম আধুনিক সন্ত্রাস দেখা যায় ফ্রান্সে। Professor Adam Roberts (2002) বলেনঃ “the First meaning of the word Terrorism, as Recorded by the Academie Francaise in 1798, was System or rule of Terror’. This serves as a healthy remainder that terror is often at its bloodiest when used by dictatorial governments against their own citizens”. অর্থাৎ, সন্ত্রাসের প্রথম সংজ্ঞা দেওয়া হয় ফ্রেন্স একাডেমি থেকে ১৭৯৮ সালে, যা ছিল ত্রাসের শাষণ অথবা ব্যবস্থা। এটা আমাদের ভাল করে মনে করিয়ে দেয়, সব থেকে ভয়ংকর সন্ত্রাস হল সৈরাচার সরকার যখন এর নিজের নাগরিকদের উপর সন্ত্রাস চালায়। চেররিসম যে কোন আইডলজি বা ধর্ম বা মতবাদ থেকে আসতে পারে।

নিচে জিহাদ বনাম জঙ্গীবাদ pdf  বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

জিহাদ বনাম জঙ্গীবাদ pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   মাকতাবাতুস সুন্নাহ 
বইয়ের ধরণঃ    জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ
বইয়ের সাইজঃ  7.98 MB 
প্রকাশ সালঃ   ২০১৭ সাল 
বইয়ের লেখকঃ    সাজ্জাদ সালাদীন 
অনুবাদকঃ  
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে উত্তম বদলা দিবেন।

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 2

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?