জ্ঞান ও ঈমান

জ্ঞান ও ঈমান pdf বই ডাউনলোড। নিশ্চয়ই ইলম শব্দটি সাধারণের কাছে অতি পরিচিত ও পছন্দনীয় একটি শব্দ। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ইলম শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়েছে। যদিও সে অর্থসমূহ অনেকটাই কাছাকাছি। যেমনটি অনেক লেখক ও চিন্তাবিদ তাদের লেখা কিংবা চিন্তাকে এভাবে বলতে চেয়েছেন যে, এটি ইলমী রচনা কিংবা ইলমী চিন্তাধারা।

হাদিসে ইলম ও ইমানকে একই অর্থে বর্ণনা করা হয়েছে। সর্বাবস্থায় শব্দদ্বয়ের মাঝে নিবিড় সম্পর্ক রয়েছে । এর কারণ সুস্পষ্ট কেননা এ দুটোই স্রষ্টা, মানুষ প্রকৃতি ও সমাজ সম্পর্কে কথা বলে। আর এজন্যই ইলমের প্রতি আহবানকারী ও ইমানের প্রতি আহবানকারীর মাঝে সর্বদাই একটি সম্পর্ক রয়েছে। সম্পর্কটি হয় কখনো সর্বসম্মত। কিংবা অধিকাংশ সময়ে তা হয় মতদ্বৈতাপূর্ণ । তবে কোনো সম্পর্ক স্থায়ী হয় না। সুতরাং ইমানের প্রতি আহব্বানকারীবৃন্দ বিয়ষবস্তুর আলোকে অবস্থাভেদে নিজেদেরকে উপস্থাপনা করে।

ইলম ও ইমান শব্দদ্বয়ের মাঝে নিবিড় সম্পর্ক রয়েছে। এর কারণ সুস্পষ্ট; কেননা এ দুটোই স্রষ্টা মানুষ প্রকৃতি ও সমাজ সম্পর্কে কথা বলে। তাবে আল কুরআন ইলম ও বিষয়ক যে শিক্ষা আমাদের দিয়েছে তার প্রতি গভীর মনোনিবেশ করা ব্যতীত ইলম ও ইমান বিষয়ক আলোচনা কখনোই সম্ভব নয়।

আরও দেখুনঃ জুমার খুৎবার সময় নামাজ পড়ার বিধান pdf বই

ইলম এবং এর কুরআনিক ধারনা সম্পর্কে মাথায় অসংখ্য প্রশ্ন ঘুরপাক খেতে পারে কুরআনের অসংখ্য আয়াত যেখানে ইলম সম্পর্কে বলা হয়েছে ওই সকল আয়াতের প্রতি দৃষ্টির প্রত্যক্ষকরণ চলতে পারে এবং চোখ যা প্রত্যক্ষ রয়েছে এবং উপলব্ধি করছে সে সম্পর্কে অন্তর বিভ্রান্ত হতে পারে। তবে যদি ওই সকল আয়াতের মর্মার্থ অতি আন্তরিকতার সঙ্গে গ্রহন করা হয় তবে হেদায়াত ও রহমতের ভান্ডার উন্মোচিত হয়ে পড়বে।

আরবি থেকে বাংলায় “জ্ঞান ও ইমান” শিরোনামে অনুদিত এ বইটি দ্বীন ইলম ও ইমান সম্পর্কে মৌলিক ধারণা অর্জন করে মুসলিম মানস যাতে এ সম্পর্কিত যাবতীয় বিভ্রান্তি অসংগতি, বৈপরিত্য ও সংশয় থেকে পরিচ্ছন্ন থাকতে পারে সেই প্রয়াসেই প্রকাশিত হয়েছে।

নিচে জ্ঞান ও ঈমান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জ্ঞান ও ঈমান pdf বই ডাউনলোড
    

প্রকাশকঃ বাংলাদেশ ইন্সটিউট অব ইসলামিক থট
বইয়ের ধরণঃ জ্ঞান বিষয়ক
বইয়ের সাইজঃ 2.94 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ ড. ইব্রাহিম আহমদ উমর
অনুবাদঃ ড. মোহাম্মদ কামরুল হাসান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group