তওবার ফযিলত এস্তেগফারের সুফল

তওবার ফযিলত এস্তেগফারের সুফল pdf বই ডাউনলোড।  আল্লাহরহকের ক্ষেত্রে প্রথম শর্ত এইযে , সর্ব প্রথম ঐ গুনাহ হইতে পৃথক হইয়া যাইবে। এই নয় যে, নিজে গুনাহে লিপ্ত, অথচ, মুখে তওবা -তওবা রটয়াছে। যেমন কোন কোন লোক এরূপ বলিয়া থাকে যে, লা-হাওলা ওয়ালা-কুত্ত্যাতা, কি বেহায়াপনা কি যে উলঙ্গপনার যমানা আসিয়া গেল।

এভাবে একদিকে মেয়েদের দিকে দেখিতেছে, আরেক দিকে লা-হওলা লা-হাওলাও পড়িয়া যাইতেছে। এমন লা- হওলা খোদ আমাদের নফছের উপর লা-হাওলা পাঠ করে। অতএব, প্রথম শর্ত এই যে, গুনাহ ত্যাগ করিয়া দিবে।

আরও দেখুনঃ তাওহীদ ও শিরক pdf বই ডাউনলোড

এর দ্বারা একথা প্রমাণিত হয় যে, কোন ব্যক্তি যে ধরণের অসিলার

দ্বিতীয় শর্ত হইল ঐ গুনাহের কারণে অস্তরের মধ্যে যেন অনুতাপ-অনুশোচনা পয়দা হইয়া যায়। নাদামতের অর্থ ইহাই যে, অন্তরের মধ্যে যেন একটা বেদনা ও কষ্ট অনুভব হয় যে, হায়, আমি এ কি নালায়েকি করিলাম? এত বড় দয়াবান মালিক ও মেহেরবান পালনকর্তার হক আমি কেন আদায় করিলাম ? হাকীমুল -উম্মত হযরত থানবী রাঃ বলেন, দোযখ যদি না-ও। 

থাকিত তবুও এরূপ এহছানকারী, এতা অনুগ্রহকারী মালিকের নাফরমানী করা বান্দার জন্য ভদ্রতা ও মানবতা বিরোধী কাজ হইত। আল্লাহপাকের দয়া ও মেহেরবাণী আমাদের উপর এত বেশী যে, উহার পর যেকান ভদ্র ও সভ্য মানসের ইহাই স্বাভাবিক তাকিদ হওয়া উচিত ছিল যে, এমন মালিককে কিছুতেই আমরা নারাজ করিব না।

আরও দেখুনঃ  আল-কুরআনে কিয়ামতের দৃশ্য pdf বই ডাউনলোড

ছুবাহানাল্লাহ, ইহা ত মহব্বতের দাবী। যেমন কোন মেহের বান পিতা নিজের সন্তানদিগকে ডান্ডা তমারে না, কিন্তু যেহেতু সন্তানদের প্রতি তাহার মায়া-দয়া অঢেল, তাই তাহার ভদ্র- ছেলেটি ভাইদিগকে লক্ষ করিয়া বলিতেছে, খবরদার, তোমরা আব্বাকে নারাজ করিও না। দেখ, আমাদের প্রতি আব্বার এত এসহাস, কত দয়া।

তওবার তৃতীয় শর্ত হইল, পাক্কা-নিয়ত করিবে যে, আয় আল্লাহ, আর কখনও এই গুনাহ করিব না। অন্তর দিয়া এই প্রতিজ্ঞা করিবে যে, প্রাণও যদি বাহির হইয়া যায় তবু আর কখনও এই পাপের কাছেও যাইব না। তওবার সময় পুনরায় গুনাহ না করার পাক্কা-এসাদা থাকা চাই। পরে যদি কখনও তওবা ভঙ্গ হইয়া যায় তবে এই প্রতিজ্ঞা ভঞ্জন পূর্ব-কৃত প্রতিজ্ঞার অস্তিত্বের বিলোপকারী হইত পারেনা।

আরও দেখুনঃ শিরকের বাহন pdf বই ডাউনলোড

নিচে তওবার ফযিলত এস্তেগফারের সুফল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তওবার ফযিলত এস্তেগফারের সুফল pdf বই ডাউনলোড সচীপত্র

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ আরাফা ময়দানের বয়ান
বইয়ের সাইজঃ 2.68 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং 
বইয়ের লেখকঃ হযরত মাওলানা শাহ হাকিম মুহাম্মদ আখতার ছাহেব
অনুবাদঃ মুহাম্মদ আব্দুল মতীন বিন হুসাইন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group