তফসীরে আইনী আমপাড়া pdf বই ডাউনলোড। ইমাম আবু হানীফা রহঃ এর মতে নামাযের সূরা ফাতেহা পড়া অপরিহার্য্য নয়। বরং কোরআনের যে কোন জায়গা হতে কিছু অংশ পড়লে নামায হোয়ে যাবে। বাকি তিন ইমাম এবং অধিকাংশ ওলামার মতে সূরা ফাতেহা পড়া অপরিহার্য্য এই সূরা বিনা কোন নামাযই হয় না। কারণ, ওবাদাহ ইবনে সা-মেত থেকে মরফুভাবে বর্ণিত হাদীসে আছে ।

যে ব্যক্তি সূরা ফাতেহা পড়ে না তার নামাযই হয় না (বোখারী ও মুসলিম)। আবূ হোরায়রার শব্দ এই, রসূলুল্লাহ সাঃ বলেন, সেই নামায যথেষ্ট হয় না যাতে উম্মুল কোরআন পড়া হয় না। ইবনে খোযায়মা ও ইবনে হিব্বান। ইবনে কাসীর বলেন, এ ব্যাপারে বহু হাদীস আছে।

আরও দেখুনঃ সূরাতুস স্বালাত pdf বই ডাউনলোড

এই মতটি হাদীসের বাহ্যিক ভাবসম্মত। এর দ্বারা এটাও বোঝা যায় যে, মোক্তাদিকেও সূরা ফাতেহা পড়তে হবে, অন্যথায় তার নামায হবে না। এই মসলাতে যদিও দু তিন রকম উক্তি পাওয়া যায়, কিন্তু সঠিক উক্তি এই যে, মোক্তাদীর জন্যও সূরায়ে ফাতেহা পড়া অপরিহার্য্য। এই উক্তি দলীলগুলো খুবই পরিস্কার ও বিশুদ্ধ। যারা এটাকে অপরিহার্য্য বলে না তাদের দলীলগুলো জোরদার ও প্রাধাণ্যযোগ্য নয়, বরং অত্যন্ত দুর্বল ও অষ্পষ্ট।

কোরআন তেলাওয়াতের আগে শয়তান থেকে বাচারঁ জন্য প্রার্থনা করা সুন্নাত। 

কোরআন তেলাঅতের আগে আল্লাহর আশ্রয় প্রার্থনা করা অধিকাংশ আলেমের মতে সুন্নাত। কারণ, আল্লাহ বলেন, যখন তুমি কোরআন পড়বে তখন বিতাড়িত শয়তান থেকে আল্লার শরণ চাইবে (সূরায়ে নাহল ৯৮ আয়াত। এই কথা বলাতে বান্দার তরফ থেকে তার দুর্বলতা ও অক্ষমতার স্বীকারোক্তি করা হয় এবং বিপদ দুর করার ব্যাপারে আল্লাহর শক্তি প্রমাণিত হয়।

আরও দেখুনঃ সবরের পুরস্কার pdf বই ডাউনলোড

ইবনে কাসীর বলে, আল্লাহর আশ্রয় প্রার্থনার একটি রহস্য এই যে, ঐ শব্দগুলো বলার ফলে মুখ পবিত্র হোয়ে যায় এবং মুখ থেকে যে সব আজে বাজে ও অশ্লীল কথা বের হয়ে থাকে তা থেকে যবান পাক হোয়ে যায়। আল্লাহর কাছে পানাহ চাওয়ার হুকুম কোরআনে সাধারণভাবে তিন জায়গা এসেছে। যেমন আল্লাহ বলেন;

শয়তানের তরফ থেকে কোন প্ররোচনা যদি তোমাকে প্ররোচিত করে তাহলে তুমি আল্লাহর পানাহ শরণ চাও। নিশ্চয়ই তিনি তোমার আশ্রয় প্রার্থনা শ্রবণকারী জ্ঞানী সুরায়ে আরা-ফ ২০০ আয়াত। অন্যত্রে বলেন, তুমি বল হে আমার প্রভু! আমি তোমার কাছে শয়তানের খোঁচা মারা থেকে আশ্রয় চাচ্ছি।

আরও দেখুনঃ কাদিয়ানী কাহিনী pdf বই ডাউনলোড

নিচে তফসীরে আইনী আমপাড়া pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তফসীরে আইনী আমপাড়া pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ সালাত বিষয়ক 
বইয়ের সাইজঃ 20.04 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মোজাদ্দেদ ইমাম নওয়াব সিদ্দীক হাসান খান রহঃ
অনুবাদঃ মাওলানা শায়খ আইনুল বারী আলিয়াবী 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group