তাওহীদ এবং কালিমা ত্বাইয়িবার তাৎপর্য

তাওহীদ এবং কালিমা ত্বাইয়িবার তাৎপর্য pdf বই ডাউনলোড। তাওহীদের শাব্দিক অর্থ হলোঃ একত্ববাদ এবং ইসলামের পরিভাষায় তাওহীদের অর্থ হলোঃ ইবাদতের ক্ষেত্রে আল্লাহকে এক বলে জানা, তিনি একক, তার কোন অংশীদার নেই।

আর এই তাওহীদ হলো, সমস্ত রাসুল আলাইহিমুসসালাতু অসসালমগণের ধর্ম। এই ধর্ম ছাড়া আল্লাহ অন্য কারো তৈরী করা ধর্ম গ্রহণ করবেন না। এবং ইসলাম ব্যতীত কোন আমলই শুদ্ধ হবে না। কেননা তাওহীদ হলো সমস্ত আমলের ভিত, যার উপর নির্ভর করে আমলসমূহকে প্রতিষ্ঠা করা হয়।

আরও দেখুনঃ ইবাদতের নামে প্রচলিত বিদআত সমূহ pdf বই ডাউনলোড

কাজেই যখন কোন আমলের ভিতর তাওহীদ পাওয়া যাবে না তখন সে আমল দ্বারা কোন লাভও হবে না। যেহেতু কোন ইবাদত তাওহীদ ছাড়া শুদ্ধ হয় না সেহেতু ঐ আমল সব নষ্ট হয়ে যাবে। তাওহীদুর রুবূয়ীব্যাহ হলোঃ এর কথা মনে-প্রাণে বিশ্বাস করা যে, নিশ্চয় আল্লাহ ছাড়া মহা বিশ্বের আর কোন প্রতিপালন নেই, যিনি তাদেরকে সৃষ্টি করেছেন এবং তাদের রুযীর ব্যবস্থা করেছেন।

আল্লাহ ছাড়া আর কোন প্রকৃত উপাস্য নেই ও মুহাম্মাদ সাঃ আল্লাহর রাসুল।

প্রথম যুগের মুশরিকরা এই তাওহীদে রুবূবীয়্যাতকে স্বীকার করতো। তার একথার সাক্ষ্য দিত যে নিশ্চয় আল্লাহ তাআলা তিনিই একমাত্র এ মহা বিশ্বের সৃষ্টিকর্তা। তাওহীদ হলো সমস্ত ভাল কাজের ভিত্তি এবং সমস্ত ইবাদতের মূল বা মাথা। পানি বিহীন নদীর যেমন কোন মূল্য নাই- ঠিক তেমনি ইবাদতের ভিতর তাওহীদের প্রতিষ্ঠা ও রাসুল সাঃ-এর অনুসরণ ব্যতীত ইবাদতের কোনই মূল্য নাই।

আরও দেখুনঃ আল্লাহ মৃতদেহ নিয়ে কি করবেন pdf বই ডাউনলোড

সে ইবাদত যত বেশি চাকচিক্যময় হোক না কেন। বড় পরিতাপের বিষয় যে, আমাদের দেশে একদিকে রয়েছে সাধারণ জেনারেল শিক্ষা যেটা ধর্মহীন শিক্ষা ব্যবস্থা অপরদিকে রয়েছে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান খারেজী ও আলিয়া মাদ্রাসাসমূহ- এ সমস্ত ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে ধর্ম সম্পর্কে শিক্ষা দেয়া হয় ঠিকই।

তবে তাওহীদ ও শিরক সম্পর্কে সিলেবাসভূক্ত কোন কিছুই পড়ানো হয় না। যার ফলে আমাদের দেশের অধিকাংশ আলেম এই তাওহীদ ও শিরক সম্পর্কে সঠিক জ্ঞান অর্জনের সুযোগ পান না। আর এটা আমাদের দেশে শিরক-বিদআত, কবর পূজা ও পীর পূজা বিস্তারের অন্যতম কারণ।

আরও দেখুনঃ নামাজের সময় সুচী pdf বই ডাউনলোড

নিচে তাওহীদ এবং কালিমা ত্বাইয়িবার তাৎপর্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

তাওহীদ এবং কালিমা ত্বাইয়িবার তাৎপর্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  সুলাই ইসলামী দাওয়া সেন্টার 
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.49  MB
প্রকাশ সালঃ   ইং
বইয়ের লেখকঃ   
অনুবাদঃ আবুল কালাম আযাদ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group