তাকওয়া

তাকওয়া pdf বই ডাউনলোড। তাক্বওয়া বা আল্লাহভীতি মানব জীবনের মূলভিত্তি। এটা আল্লাহর নিকটে মানুষের সম্মান ও মর্যাদা লাভের মাধ্যমেও বটে এর মাধ্যমে মানুষ নিজের সার্বিক জীবন সুন্দর ও সুচারুরূপে গড়ে তুলতে পারে। এর মাধ্যমে মানুষ নিজের সার্বিক জীবন সুন্দর ও সুচারুরূপে গড়ে তুলতে পারে।

এর দ্বারাই মানুষের যাবতীয় আমল বা কর্ম পরিশীলিত ওপরিমার্জিত হয়। ব্যক্তি সংযমী ও আত্মনিয়ন্ত্রণকারী হতে পারে। ফলে ইহকালে যেমন সে শান্তি লাভ করে, পরকালে ও তেমনি আল্লাহর সন্তুষ্টি ও রেযামন্দি হাছিল করতে পারে। পক্ষন্তরে তাক্বওয়াহীন মানুষ যে কোন কাজ করতে দ্বিধাবোধ করে না।

আরও দেখুনঃ তাওহীদের উপকারিতা pdf বই

পাপাচারে প্রবৃত্ত হয়েও তার মনে যেমন কোন সংকোচ আসে না, তেমনি আল্লাহ ও বান্দার হক বিনষ্টের ক্ষেত্রে ও তার হৃদয়ে কোন ভাবাবেগ সৃষ্টি হয় না মূলতঃ তাক্বওয়ার অভাবে দেহসর্বস্ব প্রানীত পরিণত হয়। এতে ইহজীবনে সে কিছুটা সুখ শান্তি পেলেও পরকালীন জীবনে তার জন্য কোন অংশ থাকে না।

কেননা তাক্বওয়াহীন মানুষের আমল আল্লাহ কবুল করেন না। তাই তাকওয়া মানব জিবনের অতি গুরুত্বপূর্ণ বিষয়। পরিপূর্ন তাক্বওয়ার মধ্যে অন্তর্ভুক্ত হয় ওয়াজিব কর্ম সম্পাদন করা এবং হারাম ও সন্দেহযুক্ত বিষয় পরিহার করা। কখনও এর মধ্যে শামিল হয় কিছু কিছু বৈধ কাজ থেকে দূরে থাকা এবং অপসন্দনীয় কাজ পরিত্যাগ করা।

তালক ইবনু হাবীব বলেন, যখন তুমি ফিৎনায় পতিত হবে, তখন তাক্বওয়ার মাধ্যমে তা দূরীভূত কর। তাকে বলা হলো, তাক্বওয়া কি? তিনি বলেন তুমি আল্লাহর আনুগত্যে কাজ করবে তাঁর নূরে আলোকিত হয়ে তাঁর ছওয়াব লাভের প্রত্যাশায়। আর তুমি আল্লাহর অবাধ্যতা পরিহার করবে তাঁর নূরে সিক্ত হয়ে ও তাঁর শাস্তির ভয়ে ভীত হয়ে থাকতে হবে।

আরও দেখুনঃ আন্তরিক তাওবা pdf বই 

মানুষের আত্মসংযম ও আত্মনিয়ন্ত্রণের মাধ্যমে গোনাহে লিপ্ত হওয়া থেকে নিজেকে রক্ষা করার নাম হচ্ছে তাক্বওয়া। তাক্বওয়া অবলম্বন করা উম্মতের উপর ওয়াজিব।

নিচে তাকওয়া pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাকওয়া pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শ্যামবাংলা একাডেমী
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক
বইয়ের সাইজঃ 1.35 MB
প্রকাশ সালঃ   ইং
বইয়ের লেখকঃ ড. মুহাম্মদ কাবীরুল ইসলাম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group