তাকদীর কি pdf বই ডাউনলোড। তাকদীর ঈমানের অন্যতম অঙ্গ। সাতটি মৌলিক বিষয়েল উপর ঈমান রাখা ঈমানদারদের জন্য অপরিহার্য। আল্লাহর উপর, তাঁহার ফিরিশতাদের উপর, তাঁহার প্রেরিত নবী রাসূলগণের উপর সকল আসমানী কিতাবের উপর, আখেরাত বা পরকালের উপর, তাকদির এর উপর অর্থাৎ ভালোমন্দ যা কিছু হয়, সব আল্লাহর পক্ষ থেকে হয় এবং মৃত্যুর পর পুনরুত্থানের উপর।

আরও দেখুনঃ আহমদ দিদাত রচনাবলী 

এই জন্য প্রত্যেক হাদীসগ্রন্থে তাকদীর এর বয়ানের জন্য পৃথক অধ্যায় কায়েম করা হইয়াছে। ঈমানদারদের জন্য ইহা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাকদীরের উপরে ঈমান মানব জীবনের অস্থিরতা দূরীভূত করিয়া স্থিরতা পয়দা করে।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৭ম খন্ড

যুগ সংস্কারক আল্রামা আশরাফ আলী থানভী রহঃ মানবজীবনের প্রয়োজনীয় এমন কোন দিক ছাড়েন নাই যাহা সমন্ধে তিনি একটি গ্রন্থ হইলেও রচনা করেন নাই। কাদীর সম্বন্ধে তাঁহার রচিত গ্রন্থ সমূহের মধ্যে তাকদীর কিয়্যা হ্যায় একটি প্রসিদ্ধ গ্রন্থ।

তাকদির ইমান এর শাখা

তিনি কুরআন হাদীসের আলোকে তাকদীর কি তা সম্পর্কে আলোচনা করিতে গিয়ে বিভিন্ন উদাহরণের মাধ্যমে বিষয়টি সর্ব সাধারণের সামনে উপস্থাপন করিয়াছেন। মূলগ্রন্থ উর্দূ ভাষায় রচিত বিধায় বাংলা ভাষাভাষি মানুষ মহ উপকারী এই গ্রন্থের উপকারীতা হইতে বঞ্চিত রহিয়াছে।

সুতরাং বাংলা ভাষাভাষি মানুষও যাহাতে এই গ্রন্থ হইতে উপকৃত হইতে পারে এই দিকে খেয়াল রাখিয়া মোহাম্মদী লাইব্রেরীর পক্ষ হইতে এই গ্রন্থটি বাংলায় অনুবাদ করা হয়েছে।

আরও দেখুনঃ জবানের ক্ষতি pdf বই 

যখন আল্লাহ পাক সন্তুষ্ট হন তখন তিনি বান্দার মধ্যে স্বাদ গ্রহণের ক্ষমতা সৃষ্টি করেন যাহাতে সে আল্লাহ পাকের ইহসান অনুগ্রহ সম্পর্কে জানিতে পারে। আল্লাহর প্রতি সন্তুষ্ট হওয়া বোধ উদয় ব্যতীত হইতে পারে না। নূর ব্যতীত বোধ উদয় হয় না। আল্লাহর নৈকট্য লাভ ব্যতীত নূর লাভ হয় না। আর আল্লাহর রহমত ব্যতীত নৈকট্যও লাভ হয় না।

সুতরাং যখন বান্দার দিকে আল্লাহর রহমত ঝুঁকিয়া পড়ে তখন তাঁহার ইহসান ও অনগ্রহের ভান্ডার হইতে সর্বপ্রকার দৌলত বান্দার জন্য প্রকাশ হইতে থাকে।

আরও দেখুনঃ তাবিঈদের জীবনকথা ৩য় খন্ড pdf বই

সুতরাং আল্লাহ পাকের সাহায্য ও নূর যখন বান্দার প্রতি অনবরত আসিতে থাকে তখন তাহার অন্তর রোগ শোক হইতে মুক্তি লাভ করে আর বিশুদ্ধ অনুভূতি সম্পন্ন হইয়া উঠে। সুতরাং বিশুদ্ধ অনুভূতি ও নির্মল আস্বদন ক্ষমতার কারণে তাহার ঈমানে মজ ও স্বদ লাভ হইতে থাকে। আর যদি সে আল্লাহ থেকে অমনোযোগী হওয়ার রোগে আক্রান্ত হয় তা হইলে সে ঈমানের মজা ও স্বাদ পাইবে না। ইহার উদাহরণ এইরূপ যে, জ্বরে আক্রান্ত ব্যক্তির কাছে অধিকাংশ সময় চিনি তিক্ত লাগে। রুগ্ন ঈমান বিশিষ্ট লোকও তদ্রুপ।

নিচে তাকদীর কি বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাকদীর কি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মোহাম্মদী কুতুবখানা
বইয়ের ধরণঃ তাকদীর বা ভাগ্য
বইয়ের সাইজঃ ৮.৫৩ MB
প্রকাশ সালঃ ১৯৯৭
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহঃ 
অনুবাদঃ মাওলানা বশির উদ্দিন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group