তাফসীরে তাওযীহুল কুরআন ২য় খন্ড

তাফসীরে তাওযীহুল কুরআন ২য় খন্ড pdf বই ডাউনলোড। এ সুরাটি মক্কা মুকররমায় নাযিল হয়েছিল। তবে কোনও কোনও মুফাসসির এর তিনটি আয়াত (আয়াত নং ৪০, ৯৪ ও ৯৫) সম্পর্কে মনে করেন যে, তা মদীনা মুনাওয়ারায় নাযিল হয়েছিল। কিন্তু এর সপক্ষে বিশ্বস্ত কোনও প্রমাণ নেই।

হযরত ইউনুস আলাইহিস সালামের নামে এ সূরার নামকরণ করা হয়েছিল। ৯৮ নং আয়াতে তার সম্পর্কে আলোচনা আছে মক্কা মুকাররমায় সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় ছিল ইসলামের আকীদা-বিশ্বাসকে প্রতিষ্ঠিত করা।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন pdf বই ডাউনলোড

এ কারণেই অধিকাংশ মক্কী সুরায় তাওহীদ, রিসালাত ও আখেরাত সংক্রান্ত বিষয়বস্তুর উপরই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এ সুরারও কেন্দ্রীয় বিষয়বস্তু এগুলোই। সেই সঙ্গে আরব মুশরিকদের পক্ষ থেকে ইসলামের উপর যেসব আপত্তি তোলা হত, এ সুরায় তার জবাবও দেয়া হয়েছে এবং পাশাপাশি তাদের ভ্রান্ত কার্যাবলীরও নিন্দা করা হয়েছে।

কেবল নিন্দা জানিয়েই শেষ করা হয়নি; বরং তাদেরকে সতর্ক করে দেয়া হয়েছে, তারা যদি জেদ ও হঠকারিতা পরিত্যাগ না করে, তবে দুনিয়া ও আখেরাত উভয় স্থানেই তাদের উপর আল্লাহ তাআলার পক্ষ থেকে কঠিন শাস্তি আসতে পারে। এ প্রসঙ্গেই পূর্ববর্তী আম্বিয়া কেরামের মধ্য থেকে হযরত মুসা আলাইহিস সালামকে অমান্য করার পরিণামে ফিরাউনের নিমজ্জিত হওয়ার ঘটনা।

আরও দেখুনঃ গল্পের মাধ্যমে জ্ঞান pdf বই ডাউনলোড

সবিস্তারে এবং হযরত নূহ আলাইহিস সালাম ও হযরত ইউনুস আলাইহিস সালামের ঘটনা সংক্ষেপে বর্ণনা করা হয়েছে। এসব ঘটনার ভেতর কাফেরদের জন্য এই শিক্ষা রয়েছে যে, তারা যেভাবে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিরুদ্ধাচরণ করে চলছে তাতে তাদেরও একটি পরিণতি ঘটতে পারে।

আর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও মুসলিমদের জন্য রয়েছে এই সান্ত্বনা ও আশ্বাস বাণী যে, এতসব বিরোধিতা সত্ত্বেও শুভ পরিণাম ইনশাআল্লাহ তাদের পক্ষে যাবে। আর এই সুরা গুলো অর্থ না বুঝে পড়লে আমাদের অনেক গুনাহ হবে। এবং কিহ আমলের পরিবর্তে শাস্তি হবে । তাই আমরা সঠিক এবং সহীহ ভাবে কুরআন পড়ার জন্য চেষ্টা করব। 

আরও দেখুনঃ ইসলাম ও সার্বজনীন মানবাধিকার pdf বই ডাউনলোড

নিচে তাফসীরে তাওযীহুল কুরআন ২য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

তাফসীরে তাওযীহুল কুরআন ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল আশরাফ
বইয়ের ধরণঃ কুরআন বিষয়ক      
বইয়ের সাইজঃ 33.9 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ মুফতি মুহাম্মাদ তাকী উসমানী (দা:বা)
অনুবাদঃ মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group