তাফসীরে তাওযীহুল কুরআন ৩য় খন্ড

তাফসীরে তাওযীহুল কুরআন ৩য় খন্ড pdf বই ডাউনলোড। প্রথম খন্ডের ভূমিকায় কুরআন মাজীদের কয়েকটিমাত্র হক আলোচনা করা হয়েছিল। কুরআন মাজীদের হক তো অনেক। মৌলিক হক্বগুলোও সব কয়টি ঐ আলোচনায় আসেনি। যেমন একটি গুরুত্বপূর্ণ হক হিফযে কুরআন। এ সম্পর্কে কিছু কথা আরজ করছি: হিফযে কুরআন, কুরআন মাজীদের যতটুকু সম্ভব হিফয করা, সন্তান-সন্ততি ও অধীনস্তদের হিফয করানো।

এবং সমাজের সকল শ্রেণীর মানুষের মাঝে হিফযে কুরআনের প্রচলন ও ব্যবস্থা করা কুরআন মাজীদের অন্যতম গুরুত্বপূর্ণ হক। হাদীস শরীফে কুরআন শেখা ও তার শেখানোর যে তাকীদ আছে তার উপর সাহাবায়ে কেরাম এভাবে আমল করেছেন যে, প্রথমে বারবার শুনে আয়াতটি মুখস্ত করেছেন এরপর তার মর্ম ও বিধান শিক্ষা করেছেন।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন ২য় খন্ড pdf বই ডাউনলোড

এখন আমাদের মাঝে হাফেযের সংখ্যা কম ন; তবে তুলনা করলে দেখা যাবে, অধিকাংশ মানুষ হিফযে কুরআন নেয়ামত থেকে বঞ্চিত। এর মৌলিক কারণ তিনটি; প্রথম কারণ তো ঈমানের কামযোরি ও কুরআনের প্রতি মহব্বত ও ভালবাসার অভাব। দ্বিতীয় কারণ এই ভূল ধারণা যে, হাফেয হওয়া শিশুদের কাজ।

আমাদের সকলকেই কুরআন সহীহ ও শুদ্ধ ভাবে পড়তে হবে এবং তরজমা জানতে হবে।

সুতরাং শৈশবে যদি অভিভাবকরা হিফযখানায় ভর্তি করেন তাহলেই শুধু হাফেয হওয়া যায়; অন্যথায় যায় না। তৃতীয় কারণ এই ভূল ধারণা যে, হয় পূর্ণ কুরআনের হাফেয হও, নতুবা কেবল এতটুকু মুখস্থ কর যে, কোনোমতে নামাযগুলি আদায় করা যায়। মাঝামাঝি কোনো ছুরত নেই!!

আরও দেখুনঃ ধর্মে বাড়াবাড়ি pdf বই ডাউনলোড

আসলে হিফযের কোনো বয়স নেই। যে কোনো বয়সের মানুষ হিফযে কুরআনের নিয়ত করতে পারে এবং ধীরে ধীরে পূর্ণ কুরআনের হাফেযও হয়ে যেতে পারে। আর পুরা কুরআন হিফয করা সম্ভব না হলেও শুধু নামায আদায়ের পরিমাণে সন্তুষ্ট থাকা উচিত নয়; বরং যত বেশি সম্ভব হিফয করতে থাকাই হল মুমিনের শান ও সৌভাগ্য।

বরং ঈমানের দাবি তো এই যে, প্রত্যেক মুমিন নিজ নিজ পরিবারে এই নীতি নির্ধারণ করবে যে, আমরা জীবিকার প্রয়োজন পরবর্তীজীবনে যে পেশাই গ্রহণ করি না কেন আমাদের সূচনা ও ভিত্তি হবে কুরআন। ঈমান ও কুরআন শেখার পরই কেবল আমরা আমাদের সন্তানদের অন্য কোনো শিক্ষা প্রদান করব বা অন্য কোনো পেশায় নিয়োজিত করব।

আরও দেখুনঃ ইসলামী জীবন ধারা pdf বই ডাউনলোড

নিচে তাফসীরে তাওযীহুল কুরআন ৩য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাফসীরে তাওযীহুল কুরআন ৩য় খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ মাকতাবাতুল আশরাফ
বইয়ের ধরণঃ কুরআন বিষয়ক      
বইয়ের সাইজঃ 34.00 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ মুফতি মুহাম্মাদ তাকী উসমানী (দা:বা)
অনুবাদঃ মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group