তফসীর আহসানুল বায়ান

এক নজরে কুরআন মাজীদ

তাফসীর আহসানুল বায়ান হলো কোরআনের তাফসীল বিষয়ক একটি গ্রন্থ। এই মহাগ্রন্থ কুরআন মানেঃ পড়া। যেহেতু এ গ্রন্থ পড়বার জন্যই অবতীর্ণ হয়েছে এবং বারবার পড়া হয়, তাই এর নাম হয় কুরআন। অথবা কুরআন মানে, একত্রিত করা। যেহেতু কুরআনে শরীয়তের বিধান, ইতহাস ও উপদেশ আদি একত্রিত হয়েছে, তাই এর নাম কুরআন হয়।

পরিভাষায় কুরআন হলো সেই অলৌকিক বানী সমষ্টির কিতাব ও গ্রন্থর নাম, যা মহান আল্লাহ নিজ বান্দাদেরকে পথ দেখানোর জন্য জীবরাইল আঃ মারফৎ মহানবী সাঃ এর উপর পর্যায়ক্রমে তাঁর ২৩ বছর জীবনে অবতীর্ণ করেন।

আরও দেখুনঃ ইছলাহুর রুসূম বা কুসংস্কার সংশোধণ

কুরআন কিভাবে নাযিল হয়?

কুরআন সর্বপ্রথম ‘লওহে মাহফুয’- এ লিপিবদ্ধ হয়। অতঃপর আল্লাহ তায়ালা সেখান থেকে বায়তুল ইয্ যাতে সর্বশ্রেষ্ঠ মাস রমযানের সর্বশ্রেষ্ঠ রাত্রি শবে কদরে সর্বশ্রেষ গ্রন্থ আল কুরআন অবতীর্ণ করেন। তারপর জিবরীল আমীন দ্বারা প্রয়েঅজন মত প্রত্যেক ঘটনার পরিপ্রেক্ষিতে ২৩ বছরে মহানবী মুহাম্মদ সাঃ এর উপর কিছু কিছু করে অবতীর্ণ হয় (মতান্তরে ঘটনার পরিপ্রেক্ষিতে কুরআন সরাসরি আল্লাহর তরফ থেকে অবতীর্ণ হয় এবং তা প্রথম শুরু হয় রমযান মাসে শবে কদরের রাত্রিতে।) অবতীর্ণ হওয়ার সাথে সাথে তিনি তা স্মৃতিস্থ করতে সক্ষম হন। অতঃপর সাহাবাদেরকে পড়ে শুনান।

আরও দেখুনঃ নবী করীম সাঃ এর ওসীয়ত

তাফসীর আহসানুল বায়ান

অহী লেখক সাহাবাগণ তা বিভিন্ন চামড়া ইত্যাদির পত্রে লিখে নেন। প্রথম খলীফা আবূ বকর সিদ্দিক রাঃ তা জমা করেন। তৃতীয় খলিফা উসমান বিন আফ্ফান রাঃ গ্রন্থাকারে সংকলন করেন। এই সংকলন এখনো মস্কোর যাদুঘরে সংরক্ষিত আছে।

শুরুতে কুরআনে নুক্বতাহ ছিল না। কুরআনে নুক্বতাহ লাগিয়েছেন, আবুল আসওয়া দুআলী। যেমন তাতে হরকত (যের যবর পেশ) ও ছিল না। তাতে সর্বপ্রথম হরকত প্রয়োগ করেন হাজ্জাজ বিন ইউসুফ।

কুরআন মাজীদের প্রত্যেক আয়াত এবং প্রত্যেক সূরার তরতীব (অনুক্রম) প্রমাণ সাপেক্ষে। তা অবতরণের ধারাবাহিক ইতিহাস বা তারিখ অনুসারে বিন্যস্ত করার অধিকার কারও নেই। কুরআন শরীফ ধারাবাহিকভাবে লিখিত কোন গ্রন্থ নয়। লিখিত আকারে অবতীর্ণও হয়নি কুরআন শরীফ। পরিবেশ, পবিস্থিতি এবং প্রয়োজনের পরিপ্রেক্ষিতে্ে তার অবতারণা। তািই তাতে একটা ঘটনা বা বিষয় বারবার বহু স্থানে প্রায় একই ভাবে বর্ণিত হয়েছে। বিভিন্ন রোগীর চিকিৎসা ক্ষেত্রে একই ঔষধ বিভিন্ন বার ব্যবহার কিংবা একই রোগীর অবস্থা বিশেষ একই ঔষুধের ববস্থার মতই কুরআন শরীফের বর্ণনা।

নিচে তাফসীর আহসানুল বায়ান বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাফসীর আহসানুল বায়ান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক সেন্টার, সাউদি আরব।
বইয়ের ধরণঃ কুরআন এর তাফসীর
বইয়ের সাইজঃ 17.4 MB
প্রকাশ সালঃ ২০০৮ইং
বইয়ের লেখকঃ মাওলান সালাহুদ্দিন ইউসুফ
অনুবাদঃ শায়খ শফিউর রহমান রিয়াযি ও প্রমুখ

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group