তাবিঈদের জীবনকথা ১ম খন্ড

তাবিঈদের জীবনকথা ১ম খন্ড pdf বই ডাউনলোড। ঈমানী শক্তি, দ্বীনি আবেগ, নৈতিক ও আধ্যাত্মিক উৎকর্ষ এবং জ্ঞান ও কর্মগত সেবার দিক দয়ে ইসলামের রয়েছে তিনটি ধারাবাহিক খাইরুল কুরূন তথা সর্বোত্তম যুগ। আর তা হলো সাহাবা, তাবিঈন ও তাবিঈনের যুগ।

এ তিনটি যুগ বা সময়কালে মুসলিম জাতি দীন চর্চা আধ্যাত্মিক উৎকর্ষ পাথির্ব সৌভাগ্য ও সফলতার চুড়ায় পোঁছে যায়। এর পরে যে উন্নতি ও উৎকর্ষ মুসলমানরা অর্জন করে তা ছিল কেবল সভ্যাতারূপী প্রাসাদের বাহ্যিক শোভা ও অলঙ্গার।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ১ম খন্ড

এই তিনটি যুগ তথা পর্যায়ের দ্বিতীয় টি হলো তাবিঈন-এর যুগ। তাবিঈন আরবী শব্দ। এটি বহুবচন, একবচনে তাবিঈ। মুল ধাতু অর্থ অনুসরন করা পর আসা ইত্যাদি । আর তাবিঈ শব্দটি কর্তৃবাচক বিশেষ্য, যার অর্থ অনুসরনকারী, পরে বা পিছনে আগমনকারী।

যেসব মানুষ রাসূলে কারীমের (সা) জীবনকালে বিদ্যমান ছিলেন কিন্তু কোন কারনে ঈমান সহকারে তার সাক্ষাৎ ও সাহচর্য লাভের সৌভাগ্য হতে বঞ্চিত থেকে যান। তবে তার কোন সাহাবীকে দেখার সুযোগ লাভে ধন্য হন। তেমনিভাবে যারা রাসুল্লাল্লাহর (সা.) ইন্তিকালে পর জন্মগ্রহন করেন। ঈমানদার মুসলমান হিসেবে বড় হন এবং কম পক্ষে রাসুল্লাল্লাহর (সা.) একজন সাহাবীর সাক্ষাৎ লাভে ধন্য হন-তারা সবাই হলেন তাবিঈ।

এক কথায়, যেসব মুসলমান রাসুলুল্লাহ (সা.)-কে দেখার সৌভাগ্য লাভ করেননি। তবে তার কোন সাহাবীর সাক্ষাৎ ও সাহচর্য লাভ করেছেন। তাদেরকে বলা হয় তাবিঈন। আর যারা কোন সাহাবীর সাক্ষাৎ লাভ করেননি, তবে কোন তাবিঈর সাক্ষাৎ লাভে ধন্য হয়েছেন, তারা হলেন তাবিঈন।

আরও দেখুনঃ সীরাতুন নবী ৪র্থ খন্ড pdf বই 

রাসুলে কারীমের (সা.)এর একটি হাদীসের প্রেক্ষিতে সাধারনভাবে ধরে নেওয়া হয় যে, সাহাবীদের যুগ শেষ হয়েছে হিজরী ১১০ সনে। হিজরী ১১০ সনের পরে কোন সাহাবী বেঁচে ছিলেন বলে ধরা হয় না। তাবিঈদের যুগ হিজরী কত সাল পযর্ন্ত দীর্ঘায়িত হয়েছে তা সঠিকভাবে বলা না গেলেও হিজরী তৃতীয় শতকের কিছু সময় পযর্ন্ত এ যুগ দীর্ঘায়িত হতে পারে। তবে হিজরী দ্বিতীয় শতকের গোটাটাই তাবিঈদের পদভারে পৃথিবী মুখর ছিল।

নিচে তাবিঈদের জীবনকথা ১ম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাবিঈদের জীবনকথা ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ তাবিইদের ইতিহাস 
বইয়ের সাইজঃ 10.2 MB
প্রকাশ সালঃ  ২০০২ ইং
বইয়ের লেখকঃ ডক্টর মুহাম্মদ আব্দুল মাবূদ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group