তারীখুল খুলাফা pdf বই ডাউনলোড। রাসূলুল্লাহ সা. কর্তৃক খলীফা মনোনীত না করার রহস্য বাযযার র. তারঁ মুসনাদ গ্রন্থে হযরত হুযাইফা রা. এর বরাত দিয়ে বলেছেন, সাহাবাগণ আরয করলেন, ইয়া রাসূলাল্লাহ সা. ! আপনি আমাদের জন্য কাউকে খলীফা মনোনীত করছেন না কেন? তিনি বললেন, আমি যদি কাউকে তোমাদের জন্য খলীফা মনোনীত করি।

আর তোমরা আমার খলীফার অবাধ্য হও তবে তোমাদের উপর আল্লাহ আযাব অবতীর্ণ হবে। এটি হাকেম মুসতাদরাক গ্রন্থেও রেওযায়েত করেছেন। কিন্তু এ হাদীসটি দুর্বল। ইমাম বোখারী র. এবং ইমাম মুসলিম র. একটি হাদীস বয়ান করেছেন।

আরও দেখুনঃ তাহাবী শরীফ তৃতীয় খন্ড pdf বই ডাউনলোড

হযরত উমর রা.-এর ঘাতক যখন বর্শা দ্বারা আয়াত করে তখন লোকেরা আরয করল, আপনি কাউকে খলীফা মনোনীত করে যান। তিনি উত্তর দিলেন, যিনি আমার চেয়ে মহান অর্থাৎ আবু বকর সিদ্দীক রা. তিনি খলীফা মনোনীত করেছেন। তবে আমি তোমাদের খলীফা মনোনীত না করে চলে যাচ্ছি, কারণ তিনি এভাবেই চলে গেছেন, যিনি আমার চেয়ে মহান অর্থাৎ রসূলুল্লাহ (সা.)।

খলিফাগণের ইতিবৃত্ত।

দালায়েলন নবুওয়াত গ্রন্থে আমর বিন সুফিয়ানের বরাত দিয়ে বাইহাকী এবং ইমাম আহমদ র. বর্ণনা করেন, হযরত আলী রা. জামাল যুদ্ধ জয়ের পর ভাষাণ দেন। এতে তিনি বলেন হে জনতা! রসূলুল্লাহ সাঃ খিলাফতের ব্যাপারেআমাদের থেকে কোন প্রতিশ্রুতি নেননি; বরং আমরা নিজেরাই হযরত আবু বকর সিদ্দীকী রা. কে খলীফা মনোনীত করেছিলাম।

আরও দেখুনঃ তাহাবী শরীফ দ্বিতীয় খন্ড pdf বই ডাউনলোড

তিনি খুব ভালো ভাবেই খিলাফতের কাজ করেছেন এবং নশ্বর পৃথিবী ছেড়ে চলে গেছেন। অতঃপর নিজের কাছে মঙ্গল এবং সঙ্গত মনে করে হযরত উমর রা. কে এ কাজের জন্য মনোনীত করে যান। তিনিও অত্যন্ত দক্ষতার সাথে খিলাফতের দায়িত্ব পালন করেছেন এবং দ্বীন ইসলামের ভিত্তিকে শক্ত স্থানে স্থাপন করেছেন। অতঃপর অনেকেই দুনিয়ার মোহে পড়ার প্রেক্ষিতে আল্লাহ তাআলা যা চান তাই ফায়সালা করেছেন।

হাকেম র সমতাদরাক গ্রন্থে এবং বাইহাকী দালায়েল গ্রন্থে এ বিষয়ে উল্লেখ করেছেন যে, লোকেরা হযরত আলীকে জিজ্ঞেস করলেন, আপনি কাউকে খলীফা মনোনীত করবেন কী? তিনি বললেন, রসূলুল্লাহ (সা.) যখন খলীফা মনোনীত করে যাননি, তখন আমি তা কিভাবে করব! আমার পর তোমরা খলীফা নির্বাচিত করে নিবে।

আরও দেখুনঃ সূরা কাহাফ এবং বর্তমান বিশ্ব pdf বই ডাউনলোড

নিচে তারীখুল খুলাফা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তারীখুল খুলাফা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদিনা পাবলিকেশন্স  
বইয়ের ধরণঃ কিতাব বিষয়ক 
বইয়ের সাইজঃ 19.5 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং 
বইয়ের লেখকঃ আল্লামা জালালুদ্দীন সিয়ূতী রহ.    
অনুবাদঃ হাফেজ ফজলুল হক শাহ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group