তালবীসুল ইবলীস

তালবীসুল ইবলীস pdf বই ডাউনলোড। কাম রিপু লোভ লালসা মানুষের মধ্যে বিরাজমান। যাহার ফলে মানুষ আরাম আয়েশের সন্ধানে থাকে। মানুষের মধ্যে অবস্থানরত ক্রোধ দ্বারা সে কষ্টদায়ক জিনিসকে প্রতিহত করে। জ্ঞান তাহাকে শিষ্টাচার শিক্ষা দেয়। পরম শ্ত্রু শয়তান সদা সর্বদা মানুষকে অন্যায়ের দিকে ক্রমবর্ধমান অবস্থায় ধাবিত করে। তাই জ্ঞানী দের কর্তব্য এমন শত্রু হইতে সর্বদা দূরে থাকা, যাহার শত্রুতা হযরত আদশ আঃ হইতে চলিয়া আসিতেছে। যে তাহার সারাটা জীবন এই শত্রুতা করার জন্য নিয়োজিত রাখিয়াছে।

এই শত্রু হইতে বাচিয়া থাকার জন্য আল্লাহ তাআলা বলেন- হে ঈমানদারগণ! তোমরা শয়তানের পদাস্ক অনুসরণ করিও না। নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু। সে তোমাদিগকে খারাপ কথা বলার এবং অন্যায় কাজ করার তাকীদ করে এবং আল্লাহ সম্বন্ধে এমন কথা বলার নির্দেশ দেয় যে সম্বন্ধে তোমাদের জ্ঞান নাই।

আরও দেখুনঃ তওবার ফযিলত এস্তেগফারের সুফল pdf বই ডাউনলোড

আরও ইরশাদ করেন-শয়তান তোমাদিগকে গরীব হওয়ার ভয় দেখায় এবং অন্যায় কাজ করার নির্দেশ দেয় । (কুরআন) আরও ইরশাদ করেন- শয়তান যেন তোমাদিগকে আল্লাহ সম্বন্ধে ধোকায় নিপতিত না করে। যে শয়তান আল্লাহ শ্রেষ্ঠ সৃষ্টি মানুষকে বিপথে পরিচালিত করিতে বদ্ধপরিকত সেই শয়তানই প্রথমে বিপধগামী হইয়াছিল।

হযরত আদম আঃ কে সেজদা করিতে বলায় সে গর্বোন্নত মস্তকে বলিয়াছিল- আমি তাহার আদম চেয়ে শ্রেষ্ঠ।শয়তান আর সেজদা করিল না। সে চির অভিশপ্ত হইয়া রহিল । অথচ এই কথার বলিয়াই সে নিজেকে মর্যাদা সম্পন্ন করিতে চাহিয়াছিল। সুতারাং শয়তান যখন কোন কিছু করিতে বলে তখন বলা উচিত যে-হে শয়তান! তুমি আমাকে যাহা কিছু আদেশ করিতেছ হযত উহা আমি পাইব।

আরও দেখুনঃ  ইসলামের হাকীকত pdf বই ডাউনলোড

কিন্তু যে নিজের ভাল চেনে না সে অন্যের ভাল কি করিয়া করিতে পারে। সুতরাং তুমি তোমার পথ দেখ আমার নিকট তোমার চালাকি খাটিবে না। শয়তান তখন নিরাশ হইয়া নফসে আম্মারার সাহায্য গ্রহন করে। নফসে আম্মারা মানুষকে তখন নানাদিক হইতে প্ররোচিত করিতে থাকে।

আরও দেখুনঃ  ইসলাহী নেসাব pdf বই ডাউনলোড

নিচে তালবীসুল ইবলীস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তালবীসুল ইবলীস pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ হক লাইব্রেরী
বইয়ের ধরণঃ শয়তানের ধোঁকা
বইয়ের সাইজঃ 7.97 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং 
বইয়ের লেখকঃ ইমাম আব্দুর রহমান ইবনুল জাওযী রহঃ
অনুবাদঃ আব্দুল জলিল
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group