তিনটি মূলনীতি ও তার প্রমাণপঞ্জি pdf বই ডাউনলোড। জেনে নাও, আল্লাহ তোমার ওপর রহমত বর্ষণ করুন! চারটি বিষয়ের জ্ঞানলাভ করা আমাদের জন্য অবশ্য কর্তব্য।
এক. ইলম বা দীনী জ্ঞান: আর তা এমন বিদ্যা যার সাহায্যে দলীল-প্রমাণসহ আল্লাহ, তারঁ নবী এবং দীন- ইসলাম সম্পর্কে সম্যক পরিচয় লাভ করা যায়।
দুই. ঐ জ্ঞান অনুযায়ী আমল করা।
তিন. তার দিকে মানুষকে আহব্বান করা।

চার. এই কর্তব্য পালনে সম্ভাব্য কষ্ট ও বিপদ-বিপর্যয়ে ধৈর্য ধারণ। উপরোক্ত কথার প্রমাণ হচ্ছে আল্লাহর বাণী, কালের শপথ, সকল মানুষই ক্ষতিগ্রস্ত, কিন্তু যারা ঈমান এনেছে এবং সৎ কাজ সম্পাদন করেছে, আর যারা পরস্পরকে হক্ক তথা সত্যের উপদেশ দিয়েছে এবং ধৈর্য ধারণের নিরন্তর উপদেশ দিয়েছে তারা ব্যতীত। (সূরা আল-আসর, আয়াত:১-৩)।

আরও দেখুনঃ তাওহিদের মূলনীতি প্রথম খন্ড pdf বই ডাউনলোড

উপরে বর্ণিত সূরা সম্পর্কে ইমাম শাফেঈ রহ, এই অভিমত পেশ করেছেন, যদি আল্লাহ তারঁ সৃষ্টির ওপর প্রমাণ পেশ করার জন্য এ সূরা ছাড়া অন্য কোনো কিছু অবতীর্ণ না করতেন তাহলে এ সবাই তাদের জন্য সব দিক দিয়ে যথেষ্ঠ হতো। ইমাম বুখারী রহ, তার সংকলিত সহীহ বুখারীর একটি অধ্যায়ের শিরোনাম দিয়েছেন, বিদ্যার স্থান হচ্ছে কথা ও কাজের পূর্বে।

এর সমর্থনে কুরআনের ঘোষণা: কাজেই জেনে রাখো, আল্লাহ ছাড়া সত্যিকার কোনোই ইলাহ নেই। আর হে রাসূল নিজের ভুল-ত্রুটির জন্য আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা কর। (সূরা মুহাম্মাদ, আয়াত: ১৯)। এখানে কথা ও কাজের পূর্বে জ্ঞান ও বিদ্যার কথাই আল্লাহ প্রথমে উল্লেখ করেছেন।

আরও দেখুনঃ যঈফও জাল হাদিস বর্জনের মূলনীতি pdf বই ডাউনলোড

জেনে রাখো, আল্লাহ তোমার ওপর রহমত বর্ষণ করুন। প্রত্যেক মুসরিম নর-নারীর নিম্নোক্ত তিনটি বিষয়ে জ্ঞানলাভ এবং সেমতে কাজ করা অবশ্য কর্তব্য। এ তিনটি বিষয় হচ্ছে,
এক, আল্লাহ আমাদেরকে সৃষ্টি করেছেন, জীবিকা প্রদান করেছেন এবং তিনি আমাদেরকে কোনো দায়িত্বহীনভাবে ছেড়ে দেন নি। বরং হেদায়াতের জন্য তিনি আমাদের নিকট রাসূল প্রেরণ করেছেন।

ফিরআউন সেই রাসূলের বিরুদ্ধাচরণ করলো।

যে ব্যক্তি তারঁ আদেশ পালন করবে তার বাসস্থান হবে জান্নাত এবং যে ব্যক্তি তার৭ আদেশ অমান্য করবে তার বাসস্থান হবে জাহান্নাম। এর প্রমান হচ্ছে আল্লাহর বাণী, নিশ্চয় আমরা তোমাদের প্রতি একজন রাসূল প্রেরণ করেছি তোমাদের ওপর সাক্ষীস্বরূপ, যেমন পাঠিয়েছিলাম একজন রাসূল ফিরআউনের প্রতি। কিন্তু ফিরআউন সেই রাসূলের বিরুদ্ধাচরণ করলো। ফলে আমরা তাকে পাকড়াও করলাম অত্যন্ত কঠোরভাবে। (সূরা আল- মুযযাম্মিল, আয়াত: ১৫-১৬)।

আরও দেখুনঃ ইসলাম ও বিজ্ঞান pdf বই ডাউনলোড

দুই, ইবাদত-বন্দেগীর ক্ষেত্রে আল্লাহ কাউকেই তারঁ অংশীদার বা শরীক হিসেবে পছন্দ করেন না-চাই তো কোনো নৈকট্যপ্রাপ্ত ফিরিশতা হোন কিংবা কোনো প্রেরিত রাসূলই হোন না কেন। আরো পড়তে বইটি ডাউনলোড করুন।

নিচে তিনটি মূলনীতি ও তার প্রমাণপঞ্জি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তিনটি মূলনীতি ও তার প্রমাণপঞ্জি pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   
বইয়ের ধরণঃ    ঈমান বিষয়ক বই 
বইয়ের সাইজঃ   1.54  MB 
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ   মুহাম্মাদ ইবন আবদুল ওয়াহহাব 
অনুবাদঃ   ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া 

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!