তৃতীয় খলীফা

তৃতীয় খলীফা pdf বই ডাউনলোড।মক্কার এক অভিজাত পরিবারে জন্ম হযরত উসমান রাঃ-এর । মহানবী সাঃ এর ছবছরের ছোট ছিলেন তিনি। অর্থাৎ৫৭৬ খৃষ্টাব্দে তিনি জন্মগ্রহন করেন। তারঁ পিতার নাম আফফান এবং মায়ের নাম আরভী বিনতে কারিস কোনো কোনো ঐতিহাসিক তারঁ মায়ের নাম আরওয়া বলে উল্লেখ করেছেন।

মহানবী সাঃ এর দাদা আব্দুল মুত্তালিবের কন্য বায়েজা ছিলেন তারঁ দাদী। সে দিক থেকে মহানবী সাঃ তারঁ চাচা হন। তার পূর্বে-পূরুষদের অনেকেই ছিলেন নামকরা ধনী। তারঁ বংশের যে তালিকা পাওয়া যায়। তা থেকে দেখা যায় আবদে শামস-পুরো বংশই ব্যবসা করে জীবিকা নির্বাহ করতেন। আবদে শামস্ ছিলেন তারঁ দাদা। তারঁ বংশনামা বা নসবনামটি এরকম:- কোসাই-আবদে শামস্-উমাইয়াহ-আবুল আস- আফফান-উসমান।

আরও দেখুনঃ জেরুজালেম বিশ্ব মুসলিম সমস্যা pdf বই ডাউনলোড

তিনি জন্মগ্রহণ করেন এমন এক সময় যখন আরবের অবস্থা খুব খারাপ অন্ধকার ময়। গোটা আরবের লোকজন চরম অধঃপতনে । এমন কোনো পাপ নেই, যা তারা করে না। আপন কন্যাকে জীবন্ত পুতে ফেলে। খুন, রাহাজানি, লুটতরাজ-কিছুই করতে মন কাপে না তাদের ।

তার শৈসব কেমন কেটেছিল।

উমাইয়া গোত্রের আর কয়টি শিশুর মতোই তার শৈশব কেটেছে। তবে ছোট বেলায় দারিদ্রর কষ্ট তাকেঁ সইতে হয়নি। তারঁ তার পিতা আফফান এবং তারঁ দাদা আবুল আস ও আবদে শামস এর বংশের সবাই ধনী হিসেবে ছিলেন খ্যাতিমান। সিরিয়ার সঙ্গে ছিলো তাদের তেজরতির সম্পর্ক।

আরও দেখুনঃ  গল্পে-হযরত উমর রাঃ pdf বই ডাউনলোড

এক বাণিজ্য সফরকালে তারঁ পিতা আফফান ইন্তিকাল করেন। তিনি পুত্রের জন্য বিস্তর ধন-দৌলত রেখে যান। পিতার মৃত্যুতে হযরত উসমান রাঃ -এর কৈশোর জীবন কিছুদিনের জন্য অর্থহীন হয়ে পড়ে। কিন্তু তিনি তা অচিরেই সামলে উঠলেন । অন্যান্য আর দশটি কিশোরের মতোই আনন্দ এবং সুখেই কাটতে লাগলো তারঁ কৈশোর।

তিনি ছোটবেলা থেকেই ছিলেন মহৎ এবং সজ্জন। চারদিকে চলছে গোত্রে গোত্রে কলহ, খুন-খারাবি আর সঙ্কীর্ণতা। মানুষ এক আল্লাহকে ভুলে পুতুল পুজো করে। তিনি এসব সাতে পাচেঁ না গিয়ে গোত্রীয় ব্যবসা রীতি অনুসরণ করতে শরু করেন। তারঁ চলাফেরা ছিলো অনেকটা নিভৃত, একাকী।

আরও দেখুনঃ গল্পে-হযরত উসমান রাঃ pdf বই ডাউনলোড

নিচে তৃতীয় খলীফা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তৃতীয় খলীফা pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইফিবি
বইয়ের ধরণঃ তৃতীয় খলীফার জীবনী
বইয়ের সাইজঃ 3.41 MB
প্রকাশ সালঃ ১৯৮৭ ইং
বইয়ের লেখকঃ আবু সাঈদ জুবেরী 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group