ধন সম্পদের লোভ ও কৃপণতা

ধন সম্পদের লোভ ও কৃপণতা pdf বই ডাউনলোড। মনে রাখিতে হইবে যে, দুনিয়ার ফেতনা বিভিন্ন প্রকারের। তন্মধ্যে সবচাইতে বড় ফেতনা হইলো মালের ফেতনা এবং সবচাইতে কষ্টও ইহাতেই। আর এই ফেতনা সব চাইতে খারাপ হওয়ার কারণ হইলো মাল মাল ছাড়া কেহ চলিতে পারে না। অতঃপর মাল লাভ হইলে নিরাপত্তা থাকে না আর লাভ না হইলে দারিদ্র জীবন যাপন করিতে হয়। যাহা কুফরের দিকে পৌঁছাইয়া দিতে পারে। আর মাল থাকিলে এমন অবাধ্যতা সৃষ্টি হয় যাহার পরিনাম ক্ষতি বৈ আর কিছু নহে।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৬ষ্ঠ খন্ড

মোটকথা ইহা উপকার ও আপদ মুক্ত নহে। উপকার ও অপরিত্রান দাতা আর আপদ ধ্বংসাত্মক। ইহার ভাল মন্দ পার্থক্য করার ক্ষমতা একমাত্র জ্ঞানী ও বিজ্ঞ আলেমদেরৈই রহিয়াছে, নিছক নামধারীদের নহে। তাই ইহা ভিন্ন ভাবে বর্ণনা করা একান্ত প্রয়োজন। পূর্বে যাহা বর্ণিত হইয়াছে তাহা ছিল সাধারণ দুনিয়ার নিন্দা সম্পর্কিত। মাল সম্পর্কে বিশেষ ভাবে বর্ণনা করা হয় নাই।

কেননা, দুনিয়া বলিতে মানব জীবনের দুনিয়াবী ভোগ্য বস্তুকে বুঝানো হয়। ইহার বহু অংশ রহিয়াছে তন্মধ্যে একটি হইলো মাল। আর একটি হইলো মর্যাদা। আরেকটি হইলো পেট ও লজ্জাস্থানের শাহওয়াতের আনুগত্য, আরেকটি হইলো গোস্বা ও হিংসার মাধ্যমে অন্তরের ক্ষিপ্ততা দূরীভূ করা। আরেকটি হইলো অহংকার ও বাড়ই। মোটকথা, ইহার বহু অংশে রহিয়াছে, এক কথায় পার্থিব জীবনের স্বাদ বলিতেই দুনিয়া।

মাল ও ধন সম্পদের লোভ

কিন্তু এই অধ্যায়ে শুধু মাল সম্পর্কে আলোচনা করিব। যেহেতু ইহাতে বহু আপদ ও ক্ষতি রহিয়াছে। অধকন্তু এই মাল লাভ হওয়ার মধ্যে রহিয়াছে স্বচ্ছলতা, আর লাভ না হওয়ার মধ্যে রহিয়াছে দারিদ্র। আর এই দুইটি এমন অবস্থা, যা দ্বারা মানুষকে পরীক্ষা করা হয়।

অনন্তর দরিদ্র ও মালহীন ব্যাক্তির দুই অবস্থা হইতে পারে। অল্পেতুষ্টি ও লোভ , তন্মধ্যে একটি প্রশংসনীয় আরেকটি নিন্দনীয়। লোভী ব্যাক্তির আবার দুই অবস্থা হইতে পারে। অপরের হাতে যে মাল রহিয়অছে উহার লোভ করা। আরেকটি হইলো অন্যের মালের আশা না করিয়া কোন পেশা ও কাজ অবলম্বন করত; মাল অর্জন করা। এই দুইটির মধ্যে অপরের মালে প্রতি লোভ করা সবচাইতে খারাপ।

এমনি ভাবে মালদারেরও দুইটি অবস্থা হিইতে পারে। কার্পন্য করত; মাল আটকাইয়া রাখা। আরেকটি হইলো খরচ করা। তন্মধ্যে একটি নিন্দনীয় এবং অপরটি প্রশংসনীয়। আর খরচকারীরও দুই অবস্থা হইতে পারে। অতি খরচ করা যাহাকে অপচয় বলে। আরেকটি হইলো পরিমিত মাত্রায় খরচ করা। এই শেষোক্ত উক্তিটিই সব চাইতে প্রশংসনীয়।

নিচে ধন সম্পদের লোভ ও কৃপণতা বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ধন সম্পদের লোভ ও কৃপণতা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মোহাম্মদী লাইব্রেরী
বইয়ের ধরণঃ দুনিয়ার ধন সম্পদের লোভ
বইয়ের সাইজঃ 5.3 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ ইমাম গাজ্জালী রহঃ
অনুবাদঃ মাওলানা মতিউর রহমান

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group