0
(0)

ধর্মনিরপেক্ষ মুসলমান pdf বই ডাউনলোড। বইটির নামকরণে দুটি শব্দ ও একটি প্রশ্নবোধক চিহ্ন আছে। এ দুটি শব্দ ও প্রশ্নবোধক চিহ্নটি কেন আমি বইটির শিরোনাম হিসাবে বেছে নিলাম তা বিশ্লেষণ করতে চাই । প্রথম শব্দটি হল ধর্মনিরপেক্ষ, ইরেজি ভাষায়-এর প্রতিশব্দ হল Secular- প্রথমে এ শব্দটির বিশ্লেষণ করার চেষ্টা করব। ধর্মনিরপেক্ষ তথা Secular ঐ ব্যক্তিকে বলা হয় যিনি ধর্মনিরপেক্ষ মতবাদ অর্থাৎ Secularism আদর্শকে মনেপ্রাণে বিশ্বাস করেন এবং এ আদর্শ মোতাবেক আচার আচরণ করেন।

এবার ধর্মনিরপেক্ষ মতবাদ তথা Secularism আদর্শ সম্পর্কে কিছু ব্যাখ্যা বিশ্লেষণ করা যাক । ধর্মনিরপেক্ষ মতবাদ প্রাচ্যদেশীয় কোন মতবাদ নয়। এটি পাশ্চাত্য থেকে বিশেষ করে ইউরোপ থেকে উদ্ভূত একটি মতাদর্শ। এ মতাদর্শের সংজ্ঞা নিম্নরূপ :

আরও ইসলামিক বই দেখুনঃ

সেকুলারিজমের সংজ্ঞা
১. Encyclopedia Americana এর ২৪নং Volume এ সেকুলারিজমের সংজ্ঞা নিম্নরূপ প্রদান করা হয়েছে :
Secularism is an ethical system founded on the principles of natural morality and independent of revealed religion or super naturalism. সেকুলারিজম একটি নৈতিক ব্যবস্থা, যা কেবল প্রাকৃতিক নৈতিকতার মূলনীতির উপর প্রতিষ্ঠিত এবং ঐশী সূত্রে প্রাপ্ত ধর্ম বা রহস্যবাদ মুক্ত ।

২. Holyoake যিনি সেকুলারিজম নামকরণের প্রথম উদ্যোক্তা এবং যিনি
Secular Society গঠন করে এর পক্ষে প্রথম আন্দোলন শুরু করেন, তার লিখিত A Confession of Belief বইতে Secularism এর যে সংজ্ঞা দেয়া হয়েছে তা নিম্নরূপ : A form of opinion which concerns itself only with the questions, the issues of which can be tested by the experience of this life.
সেকুলারিজম হল এক ধরনের মতবাদ, যা ইহজগতে এই জীবনের অভিজ্ঞতায় পরীক্ষাসম্ভব বিষয়গুলোকে স্পর্শ করে।

3. English Secularism বইয়ের প্রদত্ত সংজ্ঞা : Secularism is a code of duty pertaining to this life, founded on consideration purely human and intended mainly for those who find theology indefinite, inadequate, unreliable or unbelievable. সেকুলারিজম এমন একটি কর্তব্য পালন পদ্ধতি, যা শুধু ইহজীবনের সাথে সংশ্লিষ্ট ও কেবল মানবীয় বিবেচনার উপর প্রতিষ্ঠিত এবং তাদের জন্য যারা ধর্মতত্ত্বকে অস্পষ্ট, অপূর্ণ, অনির্ভরযোগ্য এবং অবিশ্বাস্য মনে করে ।

8. Oxford Dictionary তে Secularism এর সংজ্ঞা : Secularism means the doctrine morality should be based solely on regard to the wellbeing of mankind in the present life, to exclusion of all consideration drawn from belief in God or in future life.
সেকুলারিজম এমন একটি মতবাদ, যে মতবাদে মানবজাতির ইহজগতের কল্যাণ চিন্তার উপর গড়ে উঠবে এমন এক নৈতিক ব্যবস্থা, যেখানে থাকবে না কোনো ধরনের আল্লাহ ও পরকাল বিশ্বাসভিত্তিক বিবেচনা।

নিচে  ধর্মনিরপেক্ষ মুসলমান  pdf pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ধর্মনিরপেক্ষ মুসলমান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ    ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.55 MB
প্রকাশ সালঃ     ২০১৭ সাল 
বইয়ের লেখকঃ    অধ্যাপক ফজলুর রহমান 
বইয়ের অনুবাদকঃ  
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে উত্তম বদলা দিবেন। 

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?