ধর্ম ও কৃষ্টি -র সাধারণ প্রশ্ন

ধর্ম ও কৃষ্টি pdf বই ডাউনলোড। কতিপয় প্রশ্ন যে কোন ধর্ম, দর্শন ও কৃষ্টিতে সমভাবে বিদ্যমান। এগুলোর সমাধানের উপরেই সে ধর্ম, দর্শন বা কৃষ্টির ভিত্তি স্থাপিত হয়। এ জগতের শুরু ও শেষ কোথায়? এ জীবনের পরে আর কোন জীবন আছে কি? যদি থাকে, তাহলে তা কোন্ ধরনের এবং তার জন্য এ জীবনে কি কি করনীয় রয়েছে?

তাছাড়া সৃষ্টিকুল সামগ্রিকভাবে কি? সৃষ্টিকুলকে নিয়ন্ত্রকারী এবং একটি সার্বজনীন এ সংহত কানুন মোতবেক পরিচালনাকরী কে? কি তাঁর গুনাবলী? মানুষের সাথে তাঁর সম্পর্ক কি? তার সাথে মানুষের কেমন সম্পর্ক হওয়া উচিৎ? যে প্রাকৃতিক নিয়ম এ জগতে কার্যকর রয়েছে, তা ব্যতীত কোন নৈতিক বিধান আছে কি? যদি থাকে, তাহলে তার ব্যখ্যা কি? সৃষ্টিকুলে মানুষের সঠিক মর্যদা ও অবস্থান কি? সে কি স্বাধীন না কারো অধীন? দ্বিতীয় কোন শক্তি ও বিচারালয়ের সামনে তাকে জবাবদিহি করতে হবে কি না? তার চূড়ান্ত লক্ষ্য কি?

আরও দেখুনঃ এহইয়াউ উলুমিদ্দীন ৫ম খন্ড

কৃষ্টি -র সাধারণ প্রশ্নের উত্তর খোঁজা

এগুলো প্রাথমিক ও মৌলিক প্রশ্ন। যে বিধান জীবনের গভীরতার সাথে সম্পর্কিত। যার শিকড় মানুসের অন্তর ও মস্তিষ্কে প্রথিত এবং তার শাখাসমূহ মানব জীবনের সকল ক্ষেত্রে বিস্তৃত। তা এসব প্রশ্ন এড়িয়ে যেতে পারে না। ধর্ম এসব প্রশ্নের সন্দেহাতীত জবাব দেয়ার দাবী করে। দর্শন এসব প্রশ্ন নিয়ে আলোচনা করে। কৃষ্টি (ব্যপক ও গভীর অর্থে) এগুলোর উপরই প্রতিষ্ঠিত হয়। 

আরও বই দেখুনঃ  নফসের গোলামী ও মুক্তির পথ 

এ প্রশ্নগুলোর সুনির্দিষ্ট সমাধান ব্যতীত আমরা জীবনরে কোন মৌলিক সমস্যার সমাধান করতে পারি না বা সমাজ ও সংস্কৃতির কোন রূপরেখা প্রস্তত করতে পারি না। যে কোন সংস্কৃতি, তা যতই স্থুল ও বস্তুগত হোক না কেন, এ প্রশ্নগুলির সমাধানের কোন না কোন ভাবধারা বহন করে এই বই।

এই সমস্ত প্রশ্নের উত্তর গুলো নিয়েই আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী (র.) এর এই বই।

নিচে ধর্ম ও কৃষ্টি pdf বই এর ডাউনলোড লিংক ও স্ক্রীনশট দেওয়া হলোঃ

প্রকাশকঃ কাসেমীয়া লাইব্রেরী
বইয়ের ধরণঃ ধর্ম
বইয়ের সাইজঃ ৩.৯৪ MB
প্রকাশ সালঃ ১৯৯৫
বইয়ের লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ মাওলানা লিয়াকত আলী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now