নজরের হেফাজত করুন

নজরের হেফাজত করুন pdf বই ডাউনলোড।শারীরিক রোগ-ব্যাধির ক্ষতি বেশির চেয়ে বেশি মৃত্যু। আর মৃত্যুতে যেহেতু সমস্ত কষ্ট-ক্লেশ দুর হয়ে যায় তাই তা কোনক্রমেই মন্দ ও অপ্রিয় বস্তু নয়। কিন্তু তারপরও শারীরিক রোগ-ব্যাধির ব্যাপারে এতটাই সতর্কতা অবলম্বন করা হয় যে এর কোন সীমা ও পরিসীমা নেই। কিন্তু রূহের ব্যাধি অর্থাৎ গোনাহ, এটা মানুষের এমন সর্বনাশ কারে ছাড়ে যে , সে না মৃত্যুবরণ করে আর না জীবন্ত থাকে, অর্থা তাকে জাহান্নামে পোঁছে দেয়। সেখানে যদি মৃত্যু হয়ে যেত তাহলে সে কিসাসাই খতম ছিল।

কিন্তু সেখানে তো তাও নেই। এজন্য এর রোগ-ব্যাধির ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকা উচিত । কিন্তু আমাদের অবস্থা তো হল এই- সামান্য ঠান্ডা সর্দি হলেই আমরা টিকিৎসকের পেছনে পেছনে ঘরতে থাকি পক্ষান্তরে রূহের হাজারো রোগ-ব্যাধি হলেও তার প্রতি কোন ভ্রক্ষেপই করি না। এমনি তো সকল গোনাহ থেকেই সযত্ন দূরত্ব অবলম্বন করা উচিত, তবে যে গোনাহ ক্ষুদ্র ও হালকা মনে করা হয় তা থেকে আরো বেশি সতর্ক থাকা উচিত।

আরও দেখুনঃ জ্ঞান ও ঈমান pdf বই

আলোচনারা শুরুতে পঠিতে আয়াতে দুটি গোনাহ কথা আলোচনা করা হয়েছে। একটি চোখের গোনাহ। আরকটি দিলেন গোনাহ। এমনি তো চোখের অনেক গোনাহ আছে কিন্তু পঠিত আয়াতে একটি বিশেষ গোনাহের কথা আলোচনা করা হয়েছে। তা হল কুদৃষ্টি ও বদনজর। তদ্রপ দিলেরও রয়েছে বহু গোনাহ কিন্তু এখানে বিশেষ একটি গোনাহের কথা আলোচনা করা হয়েছে তা হল অসদুদ্দেশ্য ও খারাপ নিয়ত।

এ দুইটাকে মানুষ গোনাহ মনে করে ঠিক, তবে এক্ষেত্রে কোন সন্দেহ নেই যে এটা যতটা ক্ষতিকর ও ধবংসাত্মাক তাকে ততটা ক্ষতিকর ও ধ্বংসাত্মক মনে করে না। দেখুন গোনাহ হয়ে যাওয়ার পর এর নূন্যতম প্রতিক্রিয়া হল অন্তর ব্যথিত হওয়া কিন্তু এই গোনাহের পর অন্তর ব্যথিত হয় না। এই দুই গোনাহকে মানুষ একেবারে মামুলি মনে করে। আর এটা এমন গোনাহ যে এর থেকে বৃদ্ধ ও বয়স্ক লোকেরা পর্যন্ত মুক্ত নয়। অপকর্ম ও ব্যাভিচার থেকে অনেকেই নিজেকে বাচিঁয়ে রাখে ।

আরও দেখুনঃ জুমার খুৎবার সময় নামাজ পড়ার বিধান pdf বই

নিচে নজরের হেফাজত করুন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 নজরের হেফাজত করুন pdf বই ডাউনলোড সুচীপত্র 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক
বইয়ের সাইজঃ 1.93 MB
প্রকাশ সালঃ ২০১১ইং
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহ.
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group