নফসের বিরুদ্ধে লড়াই pdf বই ডাউনলোড । আচ্ছা বলুন তো – শুধুমাত্র শয়তান-ই যদি আমাদেরকে গুমরাহ করে, তো শয়তানকে গুমরাহ কে করছে কে? শয়তান-ই যদি আমাদেরকে পথভ্রষ্ট করে, তো শয়তানকে পথভ্রষ্ট করলো কে?

শয়তানের পূর্বে তো কোনো শয়তান ছিল না, তাহলে শয়তানকে দিকভ্রান্ত করলো কে? শয়তানকে দিকভ্রান্ত করেছে তার নফস। নফস তাকে অহংকারী বানিয়েছে। নফস তাকে উদ্যত করেছে। নফস তাকে দিশেহারা করেছে। নফস তাকে পথভ্রষ্ট করেছে। এতদসত্ত্বেও, কেন আজ নফসের ব্যাপারে আমরা এত উদাসীন।

কেন আজ আমরা সবাই নফসের কাছে শেকলবন্দী? উচিৎ তো ছিল, আমরা নফসকে শেকলবন্দী করব; কিন্তু উল্টো, সে আমাদের শেকলবন্দী করেছে। তাই তো, আমরা নামাজ থেকে দূরে; নেক কাজ থেকে বিরত। অশ্লীল কাজে জড়িত। পাপের সাগরে ডুবন্ত।

মাঝে মাঝে একাকী নিভৃতে চোখ বুজে মনে মনে ভাবি – আমি কার দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত? কে আমার জীবন চলার পথে ক্ষতি সাধনের কাটা ফেলে রাখে? কে আমার উজ্জল প্রদীপ নিভিয়ে চলার পথ রুদ্ধ করছে?

কে আমাকে আলো থেকে অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে? কেন আজ পথ খুঁজে পাইনা? কেন আজ গন্তব্যের উদ্দেশ্যে হেঁটে, সঠিক রাস্তাকে উপেক্ষা করে বক্র রাস্তা বেছে নিয়েছি? কেন আজ আলোর মশাল এর পরিবর্তে কয়লা নিয়ে ঘুরছি?

আবারো ভাবি – কেন আজ বিভিন্ন পাপ কাজে জড়িয়ে পড়ি? কেন নিজের সাথে নিজেই এই বলে ছলনা করছি?

“আজই ফার্স্ট, আজই লাস্ট। আজকেই শেষ বার। কাল থেকে ভালো হয়ে যাবো। একদম কোমর বেঁধে নামব। আর পাপ কাজে জড়াব না। আর কোনো দিন নামাজ কাজা করব না।”

এই কথাগুলো বলার পর, পরক্ষণেই তা কেন ভুলে যাই? কেন বার বার পাপ কাজে জড়িয়ে পড়ি?

নফসের বিরুদ্ধে লড়াই বিষয়ক আরও ইসলামিক বই দেখুনঃ

এই কারণগুলো খুঁজতে গিয়ে কেবল শয়তান আর নফসের প্ররোচনাই খুঁজে পেলাম। বুঝে গেলাম-েএ সব কিছুর পিছনে নফস এবং শয়তানের-ই হাত রয়েছে। তবে সেখানে শয়তানের তুলনায় নফসের ভূমিকাটাই বেশি। তাই ভাবলাম – নফস নিয়ে আলোচনা করা দরকার।

নফস কী? নফসের দ্বারা আমরা কীভাবে প্রভাবিত? নফসের দ্বারা আমরা কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি – তা সবার সামনে উঠে আসা দরকার। সাথে সাথে এ-ও জানা উচিত আমরা কীভাবে নফসের বিরুদ্ধে লড়াই করব? কীভাবে নফসকে নিয়ন্ত্রণে রাখব।

যখন দেখলাম, সকল পাপের মূলে এই নফসের হাত রয়েছে। যখন ভাবলাম, নফস ঠিক তো সবকিছুই ঠিক – তখনই আল্লাহ তায়ালার অশেষ রহমতে লিখতে শুরু করলাম – “নফসের বিরুদ্ধে লড়াই”

নিচে নফসের বিরুদ্ধে লড়াই pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

নফসের বিরুদ্ধে লড়াই pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ  রাইয়ান প্রকাশন
বইয়ের ধরণঃ   নফস বিষয়ক বই
বইয়ের সাইজঃ 28.75 MB
প্রকাশ সালঃ  2021
বইয়ের লেখকঃ    মাহমুদ বিন নুর
অনুবাদঃ  
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।..!!