নবী ইউনুস আঃ

নবী ইউনুস আঃ pdf বই ডাউনলোড। নবী ইউনুস আঃ ছিলেন বনী ইসরাইল বংশীয় একজন বিখ্যাত নবী । তিনি নবী ঈসা আঃ এর প্রায় আটশত বছর আগে জন্মগ্রহন করেছিলেন। ইতিহাস থেকে জানা যায় তারঁ পিতার নাম ছিল মাত্তা। তিনি নিজের ধর্মপরায়নতা ও চরিত্রিক গুণে আল্লাহ তায়ালার অনুগ্রহ লাভ করেছিলেন। আল্লাহতায়ালা তাকে নবী হিসেবে অভিষিক্ত করে নিনেভা নগরের অধিবাসীদের ধর্মপথ দেখাতে নির্দেশ দেন।

মেসোপটেমিয়া যা বর্তমানে ইরাক নামে পরিচিত, তার দক্ষিন অংশে এ্যাসিরিয়া নামক একটি বড় রাজ্য ছিল। নিনেভা ছিল এই এ্যাসিরিয়ার রাজধানী ও সবচেয়ে বড় নগরী। নিনেভা সে সময়ে একটি বিখ্যাত ও সমৃদ্ধশালী নগরীরূপে বিশেষ প্রসিদ্ধিলাভ করেছিল।

আরও দেখুনঃ তিনশত বছর ঘুমিয়ে pdf বই

তৎকালীন আধুনিক নগর নিনেভায় শ্বেত পাথরে তৈরি বড় বড় দালান কোঠা ও রাজপথের দুকে সারি সারি ফল ও ফুলগাছের সমারোহ ছিল। দুরের ও কাছের দেশ থেকে লোকেরা এখানে ব্যবসা বা ভ্রমনের উদ্দেশ্য ভিড় করত। রাজপথ লোকের কলগুঞ্জনে মুখরিত হয়ে থাকত! শিল্পকলায় ও তারা অনেক সুনাম অর্জন করেছিল।

নিনেভা যখন পাপে ডুবে ছিল

নিনেভার লোকেরা সব দিক দিয়েই বেশ স্বচ্ছল ছিল। কিন্তু দুঃখের বিষয়, তারা আল্লাহ তায়ালার নির্দেশিত পথ থেকে বহু ধুরে সরে গিয়েছিল। তারা বিভিন্ন ধরনের মূর্তি পূজা করত। আর শুধু নিজেদের নিয়ে ব্যস্ত থাকত। কাউক সাহয্য করা বা কারো মঙ্গল সাধন করার কথা তারা কখনই ভাবত না। নিনেভা নগরী তখন পাপে ডুবে গিয়েছিল।

ইউনুস আঃ আল্লাহতায়ালার নির্দেশ পেয়ে, বর্নিত আছে ২৮ বছর বয়সে নবী নির্বাচিত হলেন। তিনি স্পষ্ট বুঝতে পারলেন যে, এতদিন পর্যন্ত নিনেভাবাসীরা আল্লাহতায়ালার পথে চলবার মতো সঠিক কোনো উপায় খুঝি পায়নি! এখন তাদের এতদিনের বদ-অভ্যাস বদলানো বেশ কঠিন কাজ হবে।

আরও দেখুনঃ তাজকিরাতুল আউলিয়া pdf বই ডাউনলোড

তরুণ নবী ইউনুস আঃ উদ্যম ও আশা নিয়ে আল্লাহ তায়ালার আদেশ পালনে উদ্যোগী হলেন। সে সময়ে নিনেভায় দারাকিন নামক এক কাফের রাজা রাজত্ব করত। নিনেভা নগরীতের উপস্থিত হয়ে নবী ইউনুস আঃ রাজা দারাকিনের দরবারে এলেন।

নিচে নবী ইউনুস আঃ  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নবী ইউনুস আঃ pdf বই ডাউনলোড সচীপত্র

 

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ ইসলামিক গল্প
বইয়ের সাইজঃ 1.60 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ হেলেনা খান 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group