নাঙ্গা তলোয়ার ১ম খন্ড

নাঙ্গা তলোয়ার ১ম খন্ড pdf বই ডাউনলোড। দ্বিতীয় খন্ডে (উর্দূ) এই ঈমানদীপ্ত দাস্তান সমাপ্ত হবে। হযরত খালিদ বিন ওলীদ (রা.) ইসলামের ঐ তলোয়ারের নাম যা কাফেরদের বিরুদ্ধে চিরদিন খোলা থাকে । হযরত খালিদ বিন ওলীদ (রা.)-কে রাসূলুল্লাহ (সা) সাইফূল্লাহ আল্লাহর তরবারী উপাধিতে ভূষিত করেন।

তিনি প্রাথমিক নাম করা ঐ সকল সেনাপতিদের অন্যতম যাদের অবদানে ইসলামের আলো দুর-দুরান্তে পৌছেতে পেরেছে। শুধু ইসলামী ইতিহাস নয় বরং বিশ্ব সমরেতিহাসেও হযরত খালিদ (রা.) -কে সর্বশ্রেষ্ঠ সেনাপতিদের কাতারে গণ্য করে থাকে । প্রখ্যাত সমরবিদ, অভিজ্ঞ রণকুশলী এবং স্বনামধন্য বিশেষজ্ঞনণ ও হযরত খালিদ বিন ওলীদ (রা.)-এর চাল, রণাঙ্গনের তুখোড় নেতৃত্ব এবং সমরপ্রজ্ঞা ও প্রত্যুৎপন্নমতীত্ব বিচক্ষণার উদ্ধৃতি দিয়ে থাকেন।

আরও দেখুনঃ মুয়াত্তা ১ম খন্ড pdf বই

প্রতিটি ময়দানেই মুসলমান ছিল কম। কাফেরদের সংখ্যা কোথা্ও দ্বিগুণ কোথাও তিনগুন ছিল। ইয়ারমুকের যুদ্ধে রোম সম্রাটের সৈন্য এবং তার মিত্র গোত্রসমূহের সম্মিলিত সৈন্য সারি সুদুর ১২ মাইল প্রলম্বিত। এর মধ্যে কোথায় ফাক ছিল না। এর বিপরীতে মুসলমানরা শত্রূবাহিনীর দেখাদেখি নিজেদের সৈন্যদের ১১ মাইল পর্যন্ত বিস্তত করতে সক্ষম হয় । তাও প্রতি দু জনের মাঝে যথেষ্ট ব্যবধান ছিল।

শত্রু সৈন্যের বিন্যাস্ততার সারিও বৃহদাকার ছিল। সৈন্যরা একের পর এক সাজানো ছিল। একজনের পিছনে আরেকজন দাড়ানো। যেন একটি প্রান্তের পিছে আরেক প্রান্ত খাড়া । এর বিপরীত মুসলমানদের সৈন্য বিন্যাস্ততার গভীরতা ছিল না বললেই চলে।

আরও দেখুনঃ ইতিহাসের কাঠগড়ায় হযরত মুয়াবিয়া (রাযিঃ) 

ইতিহাস মুক। সমরবিশেষজ্ঞগন বিস্মিত সকলের অবাক জিজ্ঞাসা ইয়ারমুকের যুদ্ধে মসলমানরা রোমীয়দের কিভাবে পরাজিত করল? রোমাকদের সেদিন চূড়ান্ত পরাজয় ঘটেছিল। এ অবিশ্বাস্য ঘটানার পর বাইতূল মুকাদ্দাস পাকা ফলের মত মুসলমানদের ঝুলিতে এসে পড়েছিল।

এটা ছিল অভূতপূর্ব জঙ্গীচাল এবং সমর কুশলতার ফল। ইয়ারকুম যুদ্ধে হযরত খালিদ বিন ওলীদ (রা) যে সফল চাল চেলেছিলেন আজকের উন্নততর রাষ্ট্রের সেনা প্রশিক্ষণে গুরুত্বে সাথে তা ট্রেনিং দেয়া হয়।

আরও দেখুনঃ মুয়াত্তা (ইমাম মালিক) ২য় খন্ড pdf বই

নিচে নাঙ্গা তলোয়ার ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নাঙ্গা তলোয়ার ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবায়ে এমদাদিয়া
বইয়ের ধরণঃ নারীর ফাঁদ সিরিজ বই
বইয়ের সাইজঃ 5.18 MB
প্রকাশ সালঃ  ২০০৭ ইং
বইয়ের লেখকঃ এনায়েতুল্লাহ আলতামাশ
অনুবাদঃ মাওলানা আলমগীর হোসাইন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group