নাঙ্গা তলোয়ার ২য় খন্ড

নাঙ্গা তলোয়ার ২য় খন্ড pdf বই ডাউনলোড। হযরত খালিদ বিন ওলীদ রাযিঃ এটা মানতে রাজি ছিলেন না যে, দুশমনের সৈন্যসংখ্যা বেশী হলে এবং তাদের রণসম্ভার অত্যাধুনিক ও উন্নত হলে আর মুসলমানরা সংখ্যায় কম হলে শত্রুর মুখোমুখী হওয়া উদ্বেগজনক ও আত্মঘাতী হবে।

এমন ঘটনাও তাঁর বর্ণাঢ্য জীবনে ঘটেছে যে, তিনি সরকারী নির্দেশ এড়িয়ে শত্রুর উপর আক্রমণ করে শ্বাসরুদ্ধকর বিজয় ছিনিয়ে এনেছেন। এটা তাঁর প্রগাড় ঈমান এবং দৃঢ় প্রত্যয়ের ফসল ছিল। ইসলাম এবং রাসূল সাঃ এর প্রতি অগাধ ভালবাসার চূড়ান্ত বহিঃপ্রকাশ ছিল।

হযরত খালিদ বিন ওলীদ রাঃ এর ব্যক্তিত্ব ছিল আরো অসাধারণ, নজিরবিহীন। যে কোন পাঠক শ্রোতাই তাতে চমৎকৃত হয়। ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর রাঃ হযরত খালদ বিন ওলীদ রাঃ কে প্রধান সেনাপতির পদ থেকে অপসারণ করলে তিনি একটুও বিচলিত কিংবা ভগ্নাহত হননি। খলিফার নির্দেশের সাথে সাথে সেনাপতির আসন থেকে নেমে গেছেন সাধারণ সৈনিকের কাতারে। সেনাপতি থাকা অবস্থায় মেন শৌর্য-বীর্য প্রদশর্শন করেছেণ। সৈনিক অবস্থায় তার থেকে মোটেও কম করেন নি।

খালিদ বিন ওলীদ রাঃ কে সেনাপতি পদ থেকে অপসারণ

ইয়ারমুক যুদ্ধশেষে হযরত উমর রাঃ এক অভিযোগে হযরত খালিদ বিন ওলীদ রাঃ কে মদীনায় তলব করেন। তিনি সঙ্গে সঙ্গে মদীনায় এস উপস্থিত হন। এবং আদালতের কাঠগড়ায় গিয়ে দাড়ান। প্রচলিত নিয়ম অনুযায়ী সেনাপতির সাথে ‘অসেনাপতি সুলভ’ আচরণ করলেও হযরত খালিদ বিন ওলীদ রাঃ এর প্রতিক্রিয়া এমন শান্ত ছিল যে, হযরত উমর রাঃ কে এরজন্য একটুও চাপের সম্মুখীন হতে হয় না। তিনি অবনত মস্তকে খলিফার নির্দেশে শিরোধার্য বলে মেনে নেন। প্রদত্ত শাস্তি অকুন্ঠচিত্তে গ্রহণ করেন।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ২য় খন্ড

হযরত খালিদ বিন ওলীদ রাঃ বরখাস্তের দরুন দুঃখিত হন ঠিকই কিন্তু তাই বলে খলিফার বিরুদ্ধে তিনি টুশব্দ করেন নি। খলিফাকে ক্ষমতাচ্যুত করার কল্পনাও মাথায় আনেন নি। নিজস্ব বাহিনী তৈরী করেন নি। পৃথক রণাঙ্গণ সৃষ্টি করেন নি। তিনি এমন কিছু করতে চাইলে পুরো সেনাবাহিনী ছিল তাঁর পক্ষে।

জাতির চোখে তিনি অত্যন্ত প্রিয় ব্যক্তিত্ব এবং শ্রদ্ধার পাত্র ছিলেন। ইতি মধ্যে দুটি বিশাল বিশাল সমরশক্তিকে ভেঙ্গে গুড়িয়ে দেয়ায় তাঁর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বি। এক ছিল পরাক্রমশালী ইরানী শক্তি আর দ্বিতীয়টি হচ্ছে অপর পরাক্রমশালী রোমক শক্তি।

আরও দেখুনঃ নাঙ্গা তলোয়ার ১ম খন্ড pdf বই

নিচে নাঙ্গা তলোয়ার ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নাঙ্গা তলোয়ার ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবায়ে এমদাদিয়া
বইয়ের ধরণঃ নারীর ফাঁদ সিরিজ বই
বইয়ের সাইজঃ 4.78 MB
প্রকাশ সালঃ  ২০০৭ ইং
বইয়ের লেখকঃ এনায়েতুল্লাহ আলতামাশ
অনুবাদঃ মাওলানা আলমগীর হোসাইন

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group