নামায ত্যাগকারীর বিধান

নামায ত্যাগকারীর বিধান pdf বই ডাউনলোড। এটা জ্ঞানপূর্ণ মাসয়ালা সমূহের অন্যতম একটি বিরাট মাসয়ালা, যে ব্যাপারে শুরু থেকে আজ পর্যন্ত বিদ্বানগণ মতভেদ করে আসছেন, তাই এই বিষয়ে ইমাম আহম্মাদ বিন হাম্বল বলেনঃ নামায ত্যাগকারী কাফের হয়ে যায়, আর এমন কুফরীতে নিম্মজিত হয়, যা দ্বীন ইসলামের গন্ডি হতে বহিস্কার করে দেয়।

তাকে হত্যা করা হবে যদি সেও তাওবা করতঃ নামায না প্রতিষ্ঠা করে। ইমাম আবূ হানীফা, মালেক ও শাফেয়ী রহঃ বলেনঃ সে ফাসেক হয়, কাফের হয় না। অতঃপর উপরোল্লিখিত ইমাগণ নিকট এ ব্যাপারেও মতভেদ রয়েছে যে তাকে হত্যা করা যাবে কিনা?।

আরও দেখুনঃতাগুত pdf বই ডাউনলোড

ইমাম মালেক ও শাফেয়ী রহঃ বলেন- হাকে হদ (শাস্তি) স্বরূপ হত্যা করা হবে, আর ইমাম আবূ হানিফা রহঃ বলে, তাকে শাসন স্বরূপ শাস্তি দেয়া হবে হত্যা করা হবে না। কাজেই এই মাসআলা যখন দ্বিমত বিশিষ্ট মাসয়ালা সমূহের অর্ন্তগত তখন আল্লাহর বিধানের দিকে ও সুন্নাতে রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) দিকে আমাদের প্রত্যাবর্তন করা আবশ্যক।

আর মহান আল্লাহ এরশাদ করেনঃ অর্থাৎ তোমাদের মাঝে যে ব্যাপারে মতভেদের সৃষ্টি হয়, উহার ফয়সালা করা আল্লাহরই কাজ। [আশ শুরা-১০] আরো ইরশাদ হচ্ছেঃ- অতঃপর তোমাদের মধ্যে যদি কোন ব্যাপারে মতবৈষম্যের সৃষ্টি হয় হবে উহাকে আল্লাহ ও রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দিকে ফিরিয়ে দাও।

আরও দেখুনঃ আল্লাহ মৃতদেহ নিয়ে কি করবেন pdf বই ডাউনলোড

যদি তোমরা প্রকৃতই আল্লাহ ও পরকালের প্রতি ঈমানদার হয়ে থাকো। ইহাই সঠিক কর্মনীতি ও পরিণতির দিক দিয়ে ও এটা উত্তম। (আন, নিসা-৫৯) আর মতভেদ কারীগণ একে অপরের মত মেনে নিতে পারেন না, কারণ প্রত্যেকেই নিজের মতকে সঠিক ও নির্ভূল মনে করেন।

আর একজনের মত অন্য জনের মতের উপর গ্রহণের দকি দিয়ে অগ্রাধিকার নয়। উভয়ের মত বিরোধের নিস্পত্তির জন্য একজন বিচারকের দরকার, আর সেই বিচারকের ফয়সালাার দিকে প্রত্যাবর্তন করা আবশ্যক, আর সেই বিচার মাধ্যম হচ্ছে আল্লাহর কিতাব কুরআন ও রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নত হাদীস।

আরও দেখুনঃ তাওহীদ এবং কালিমা ত্বাইয়িবার তাৎপর্য pdf বই ডাউনলোড

নিচে নামায ত্যাগকারীর বিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

নামায ত্যাগকারীর বিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ নামায বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.25 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ শায়খ মুহাম্মাদ বিন সালেহ আল-উসাইমীন রহঃ
অনুবাদঃ মতীউর রহমান আব্দুল হাকীম সালাফী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group