নামায সম্পর্কে ১৭০টি প্রশ্নোত্তর pdf বই ডাউনলোড। ইসলামের সালাতের বিধান কি? কার উপর সালাত ফরয? উত্তরঃ সালাত ইসলামের একটি অতি গুরুত্বপূর্ণ রুকন; বরং এটা কালেমায়ে শাহাদাতের পর দ্বিতীয় রুকন। এটি অঙ্গ-প্রত্যঙ্ড়ের দ্বারা সংঘটিত গুরুত্বপূর্ণ ইবাদত।

এটা ইসলামের মূল খুটিঁ । যেমনটি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ইসলামের মূল খুটিঁ হচ্ছে সালাত:- আল্লাহ তাআলা তারঁ নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর সালাত ফরয করেন।

আরও দেখুনঃ ঈমান ও সহীহ আক্বীদাহ pdf বই ডাউনলোড

এমন উচুঁ স্থানে যেখানে মানুষের পক্ষে পৌঁছা অসম্ভব। কোন মাধ্যম ছাড়াই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবনে সর্বশ্রেষ্ঠ একটি রাত মেরাজের রাতে আল্লাহ তাআলা তাকেঁ সপ্তাকাশের উপর আরশে নিয়ে এই সালাত ফরয করেন। প্রথমে রাত-দিতে সালাত পঞ্চাম ওয়াক্ত নির্ধারণ করা হয়।

কিন্তু আল্লাহ তাআলা বান্দাদের প্রতি দয়া করে এর সংখ্যা কমিয়ে নির্ধারণ করেন পাচঁ ওয়াক্ত । আর প্রতিদান ঘোষনা করে পঞ্চাশ ওয়াক্তের বরাবর । এ থেকে প্রমাণিত হয় সালাত কত গুরুত্বপূর্ণ। সালাতকে আল্লাহ কত ভালবাসেন। সতুরাং মানুষের জীবনের সর্বাধিক শ্রেষ্ঠ সময় এই ক্ষেত্রে ব্যয় করা অত্যন্ত জরুরী।

আরও দেখুনঃ আল কুরআন জিজ্ঞাসা ও জবাব pdf বই ডাউনলোড 

সালাত ফরয হওয়ার ব্যাপারে দলীল হচ্ছে: কুরআন, সুন্নাহ ও মুসলমানদের এজমা বা ঐকমত্য। কুরআন থেকে দলীলঃ আল্লাহ তাআলা বলেনঃ অর্থাৎ যখন তোমরা নিরাপদ হও তখন নামায প্রতিষ্ঠা কর; নিশ্চয় নামায মুমিনদের উপর নির্দিষ্ঠ সময়ে আদায় করা ফরয করা হয়েছে। {সুরা নিসা: ১০৩} ।

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মুআয বিন জাবাল রাঃকে ইয়ামান প্রেরণ করেন তখন তাকে বলেনঃ তুমি তাদেরকে শিক্ষা দেবে যে, নিশ্চয় আল্লাহ প্রতিদিন (দিনে-রাতে ) তাদের উপর পাচঁ ওয়াক্ত সালাত ফরয করেছেন। সালাত ফরয হওয়ার উপর সমস্ত মুসলমান ঐকমত্য হয়েছে। এ জন্য উলামাগণ রহঃ বলেন, কোন মানুষ যদি পাচঁ ওয়াক্ত বা কোন এক ওয়াক্ত সালাত ফরয হওয়াকে অস্বীকার করে, তবে সে কাফের মুরতাদ।

আরও দেখুনঃ আবূ তালিব এর ইসলাম pdf বই ডাউনলোড

নিচে নামায সম্পর্কে ১৭০টি প্রশ্নোত্তর pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

নামায সম্পর্কে ১৭০টি প্রশ্নোত্তর pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ সালাত বিষয়ক      
বইয়ের সাইজঃ 3.54 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ শায়খ মুহাম্মাদ বিন সালেহ আল-উসাইমীন রহ.
অনুবাদঃ আব্দুল্লাহ শাহেদ আল মাদানী-গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group