সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড

সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড pdf বই ডাউনলোড। হাদীস সংরক্ষণের জন্য যথাসময়ে যথেষ্ঠ পরিমাণে লেখনী শক্তির সাহায্য নেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে কুরআন মাজীদ ব্যতীত সাধারণত অন্য কিছু লিখে রাখা হতো না। পরবর্তীকালে হাদীসের বিরাট সম্পদ লিপিবদ্ধ হতে থাকে।

“হাদীস মহানবী সাঃ এর জীবদ্দশায় লিপিবদ্ধ হয়নি, বরং তাঁর ইনতিকালের শতাব্দিকাল পর লিপিবদ্ধ হয়েছে” বলে যে ভুল ধারণা প্রচলিত আছে, তার আদৌ কোন ভিত্তি নাই। অবশ্য একথা ঠিক যে, কুরআনের সঙ্গে হাদীস মিশ্রিত হয়ে মারাত্মক পরিস্থিতির উদ্ভব হতে পারে।

আরও দেখুনঃ সহীহ বুখারী ১ম খন্ড বাংলা অনুবাদ

কেবল এই আশঙ্কায় ইসলামী দাওয়াতের প্রাথমিক পর্যায়ে রাসূল সাঃ বলেছিলেনঃ “তোমারা আামর কোন কথাই লিখ না। কুরআন ছাড়া আমার নিকট থেকে কেউ অন্য কিছু লিখে থাকলে যেন মুছে ফেলে।”-মুসলিম।

কিন্তু যেখানে বিভ্রান্তির আশংকা ছিল না, মহানবী সাঃ সে সকল ক্ষেত্রে হাদীস লিপিবদ্ধ করে রাখতে বিশেষভাবে উৎসাহিত করেন। আবদুল্লাহ ইবন আমর রাঃ রাসূল সাঃ এর নিকট উপস্থিত হয়ে বললেনঃ “হে আল্লাহর রাসূল! আমি হাদীস বর্ণনা করতে চাই। তাই স্মরণশক্তির ব্যবহারের সাথে সাথে লেখনীরও সাহায্য গ্রহণ করতে ইচ্ছুক, যদি আপনি অনুমতি দেন। তিনি বললেনঃ আমার হাদীস কণ্ঠস্থ করার সাথে সাথে লিখেও রাখতে পারো।”-(দারিমী)

আরও দেখুনঃ বাংলা তাফসীরুল উসরিল আখির

আবদুল্লাহ ইবন আমার রহঃ আরও বলেনঃ আমি রাসূল সাঃ এর নিকট যা কিছু শুনতাম তা মনে রাখার জন্য তা লিখে নিতাম। কতিপয় সাহাবী আমাকে তা লিখে রাখতে নিষেধ করলেন এবং বললেন, রাসূল সাঃ একজন মানুষ কখনও স্বাভাবিক অবস্থায় আবার কখনও রাগান্বিত অবস্থায় কথা বলেন। একথা বলার পর আমি হাদীস লেখা ত্যাগ করলাম।

এরপর তা রাসূল সাঃ কে জানালাম। তিনি নিজ হাতের আঙ্গুলের সাহায্যে স্বীয় মুখের দিকে ইঙ্গিত করে বললেনঃ “তুমি লিখে রাখ। সেই সত্তাার কেসম যাঁর হাতে আমার প্রাণ, এই মুখ দিয়ে সত্য ছাড়া অন্য কিছু বের হয় না।”-(আবু দাউদ, দারিমী)।

নিচে সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সুনানে নাসাঈ শরীফ হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 16.0 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবূ আবদির রাহমান আহমদ ইব্ন শু’আয়ব আন- নাসাঈ রহঃ
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group