সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড

সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড। হাদীস সংকলন ও চর্চার ইতিহাসে যে সকল মনীষী চিরস্মরণীয় হয়ে আছেন, ইমাম নাসাঈ রহঃ তাঁদের অন্যতম। তাঁর পূর্ণনাম আবূ আবদির রহমান আহমাদ ইবন শুআয়ব ইবন আলী ইবন সিনান ইবন দীনার নাসাঈ খুরাসানী, উপাধি-শায়খুল ইসলাম, হাফিজ, সাহিবুস সুনান।

ইমাম নাসাঈ রহঃ হিজরী মুতাবিক ৮৩০ খ্রিস্টাব্দে খুরাসানের ‘নাসা’ নামক শহরে জন্মগ্রহণ করেন। ‘নাসা’ এবং খুরাসানের সাথে সম্পৃক্ত হওয়ার কারণে তাঁকে যথাক্রমে নাসাঈ ও খুরাসানী বলা হয়। তিনি মূল নামের পরিবর্তে ইমাম নাসাঈ হিসেবে বিশ্ববিখ্যাত হন।

আরও দেখুনঃ আকিদাতুত তাহাবী 

ইমাম নাসাঈ এর শৈশবকালীন লেখাপড়া সম্পর্কে তেমন কিছু বিস্তারিত জানা না গেলেও ধরে নেয়া যায় যে, তিনি নিজ শহর ‘নাসা’-তেই কুরআন হাদীস, আরবী ব্যকরণ ও সাহিত্য, ফিকহ, আকাইদ প্রভৃতি বিষয়ের প্রাথমিক জ্ঞান অর্জন করেন।

মাত্র পনের বছর বয়সে ইমাম নাসাই রহঃ উচ্চ শিক্ষা লাভের জন্য তদানিন্তর মুসলিম বিশ্বের উচ্চ শিক্ষার কেন্দ্রসমূহ সফরে বেরিয়ে পড়েন। এ পর্যায়ে তিনি ইরাক, খুরাসান, হিজাজ, সিরিয়া, মিসর ও আল-জায়ীরার শিক্ষা কেন্দ্রসমূহে বহু খ্যাতনামা মুহাদ্দিসের নিকট শিক্ষা লাভ করেন।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৩য় খন্ড

ইমাম নাসাই রহঃ মুসলিম বিশ্বের জ্ঞান চর্চার কেন্দ্রসমূহে ব্যাপকভাবে পরিভ্রমণ করে অবশেষে মিসরে বসতি স্থাপন করেন। এবং এখানেই হাদীসের দরস দেয়া শুরু করেন। তাঁর পান্ডিত্যপূর্ণ, জ্ঞানগর্ভ, হৃদয়গ্রাহী উপস্থাপনার জন্যে খুব শীঘ্রই দেশ-দেশান্তরে তাঁর সুখ্যাতি ছড়িয়ে পড়ে। এবং মুসলিম বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে জ্ঞান-পিপাসু শিক্ষার্থীরা তাঁর দরসের মজলিসে ভিড় জামাতে শুরু করে।

ইমাম নাসাঈকে দামেশকে নির্যাতন

দীর্ঘদিন মসিরে বসবাস করার পর প্রতিকূল অবস্থার দরুন তিনি ৩০২ হিজরী/৯১৪ খ্রিস্টাব্দে দামেশকে রওয়ানা হন। কিন্তু সেখানে বাস করাও তাঁর জন্য কষ্টকর হয়ে উঠলো। তিনি দামেশকে পৌঁছার পর দেখতে পেলেন যে, জনসাধারণের অধিকাংশই উমায়্যাপন্থী এবং আলী রাযিঃ বিরোধী।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড

এ অবস্থায় তিনি জনসাধারণের মানসিক সংশোধনের লক্ষে হযরত আলী রাযিঃ এর প্রশংসায় ‘কিতাবুল খাসায়িস ফী ফাদলি আলী ইবনে আবী তালিব’ গ্রন্থটি সংকলন করেন। এরপর দামেশকের মসজিদে সমবেত জনসাধারণকে তিনি গ্রন্থটি পাঠ করে শুনালেন। এতে তারা উত্তেজিত হয়ে পড়ল।

আরও দেখুনঃ সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ

তারা ইমাম নাসাইর নিকট হযরত আমীর মু’য়াবিয়া রাযিঃ এর মাহাত্ম জানতে চাইলো। তিনি উত্তর দিলেন। কিন্তু উত্তর তাদের মনুঃপুত না হওয়ায় তারা হতাশ ও রাগান্বিত হয়ে তাঁর উপর ঝাঁপিয়ে পড়লো এবং তাঁকে নির্মমভাবে প্রহার করতে করতে মসজিদ থেকে বের করে দেয়া হলো।

নিচে সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সুনানে নাসাঈ শরীফ হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 19.5 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবূ আবদির রাহমান আহমদ ইব্ন শু’আয়ব আন- নাসাঈ রহঃ
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group