সুনানে নাসায়ী শরীফ ৪র্থ খন্ড

সুনানে নাসায়ী শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। ইমাম নাসাঈ রহঃ প্রণীত গুন্থাবলীর মধ্যে নাসাঈ শরীফ সর্বাধিক গুরুত্বপূর্ণ। এ গ্রন্থের কারণেই তিনি সমধিক প্রসিদ্ধ। গ্রন্থখানি সমসাময়িককালের অধিকাংশ হাদীস গ্রন্থের সারসংক্ষেপ। প্রথমত তিনি ‘আস-সুনানুল কুবরা’নামে একখানি বৃহদায়তনের হাদীস গ্রন্থ সংকলন করেন।

যাতে সহীহ ও যঈফ সব রকমের হাদীস লিপিবদ্ধ করা হয়েছিল। পরবর্তীকালে আস-সুনানুল কুবরার কলেবর হ্রাস করে েএবং শুধু সহীহ হাদীস অন্তর্ভূক্ত করে আস-সুনানুল কুবরার সংক্ষিপ্তসার স্বরূপ তিনি আল-মুজতাবা (আস-সুনানুস সুগরা) গ্রন্থ প্রণয়ণ করেন্ বর্তমানে প্রচলিত আস-সুনান গ্রন্থটিই হলো সেই আল-মুজতাবা।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৪র্থ খন্ড

সিহাহ সিত্তাহ গ্রন্থাবলীর মধ্যে সুনানের নাসাঈর স্থান চতুর্থ এবং সুনান গ্রন্থসমূহের মধ্যে দ্বিতীয়। অবশ্য মুহাম্মদ আবদুল আযীয খাওলী রহঃ তাঁর‘মিফতাহুস সুন্নাহ’ গ্রন্থে সিহাহ সিত্তাহর মধ্যে এর স্থান তৃতীয় বলে উল্লেখ করেছেন।

সুনান গ্রন্থসমূহের মধ্যে আলোচ্য বিষয় এবং হাদীসের দিক দিয়ে সুনানে নাসাঈ অধিকতরা বিশদ ও ব্যাপক। এ গ্রন্থে ৫৭৬১ টি হাদীস অন্তর্ভূক্ত করা হয়েছে।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড 

সুনানে নাসাঈ শরীফের বৈশিষ্ট্যবলীঃ

১. ইমাম নাসাঈ রহঃ তাঁর এ সুনান গ্রন্থে জীবনের সকল দিক সম্পর্কিত ক্ষুদ্র ক্ষুদ্র শাখা-প্রশাখার হাদসি উল্লেখ করেছেন, এমনকি রুকূ-সিজদার তাসবীহ ও দুয়া এবং অন্যান্য সর্ব প্রকারের দুয়া সম্পর্কিত বহু হাদীস এতে বর্ণনা করেছেন।

২. ইমাম নাসাঈ প্রচলিত বিধান অনুযায়ী প্রত্যেক নতুন প্রসঙ্গ ও শিরোনামকে ‘কিতাব বলে নামকরণ করেছেন। যথাঃ কিতাবুত তাহারাত, কিতাবুল জানাইয প্রভৃতি।

৩. মাসআলা প্রমাণের ন্য ইমাম বুখারী রহঃ এর ন্যায় তিনি এ গ্রন্থে একই রিওয়ায়াতকে একাধিখ স্থানে উল্লেখ করেছেন।
৪. এ গ্রন্থে ইমাম নাসাঈ হাদীসের সূত্রগুলোকে সুস্পষ্টরূপে উল্রেখ করেছেন।
৫. এ গ্রন্থে রাবীগণের নাম, উপনাম ও উপাধির অস্পষ্টতা দূর করা হয়েছে।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন সকল খন্ড

৬. সুনানে নাসঈ-র রচনা ও বিন্যাস পদ্ধতি খুবই সুন্দর। হাকিম নিশাপুরী বলেনঃ “সুনানে নাসাঈ যে মনোনিবেশ সহকারে পাঠ করবে, সে এর অপূর্ব বিন্যস শৈলী দেখে অভিভূত হবে।

৭. এ গ্রন্থে হাদীস সমালোচনার শাস্ত্রীয় পন্থায় সনদ ও মতনের পর্যালোচনা করা হয়েছে।
৮. এতে দুর্বোধ্য শব্দের ব্যাখ্যা প্রদান করা হয়েছে।

৯. এ অন্যান্য হাদীস গ্রন্থের তুলনায় ইমাম নাসাঈর এ সুনান গ্রন্থে অনেক বেশী বার বা পরিচ্ছেদ রয়েছে। এগ্রন্থে প্রতিটি কিতাব বা অধ্যায়ের অধীনে বিপুল সংখ্যক বাব আনা হয়েছে। এবং বাবগুলোও সূক্ষ্মভাবে উদ্ভাবন করা হয়েছে।

আরও দেখুনঃ ৫০ ভাগ শব্দের কুরআনের সংক্ষিপ্ত অভিধান

নিচে সুনানে নাসায়ী শরীফ ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুনানে নাসায়ী শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সুনানে নাসাঈ শরীফ হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 24.8 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবূ আবদির রাহমান আহমদ ইব্ন শু’আয়ব আন- নাসাঈ রহঃ
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group