নিষণ্ণ পাখির নীড়ে pdf বই ডাউনলোড।  সিংহাবলোকন ন্যায় সৌন্দর্য আবিস্কারের অর্থই হলো ভালোবাসাকে ঘরিয়ে ফিরিয়ে দেখা নেয়া। যেমন কোনো শিল্পকলাকে বারবার স্পর্শ করলেও অতৃপ্তি থেকে যায়। যেমন কোনো কথা ও সূরের গায়ে লগ্ন হয়ে থাকে উপর্যুপরি ভালোলাগার অনবরত সংসক্তি। মূলত রজমানের কৃচ্ছ্রাসাধনার ভেতরে লুকিয়ে আছে প্রতিরোধের অনিবার্য দাপট যা ।

যাবতীয় শিল্পচর্চার জন্যে এবং যাবতীয় স্বাধীনতার সংবিত্তির জন্য চিরকাল অবশ্যম্ভাবী হয়ে থাকলো। কী এমন সে- সৌন্দর্য যে- সৌন্দর্য হৃদয়ের কাছে পরাজিত নয়? কী এমন সে পবিত্রতা যে-পবিত্রতা চরিত্রের কাছে পরাভূত নয়? কী এমন সে-মানবতা যে মানবতা তিতিক্ষার কাছে পরাবৃত্ত নয়? ধৈর্যর কাছে পরাহত নয়? এবং সংগ্রামের সৌপক্ষে পরাতপক্ষ নয়?।

আরও দেখুনঃ প্রত্যাবর্তন pdf বই ডাউনলোড

বস্তুত রমজানের মতো কৃচ্ছ্রাসাধনার কোনো পরাবর্ত হয় না এবং সওম কখনো পরাঙ্মুখ বিষয় নয় বলে সিংহাবলোকন ন্যায়-এর মতো চিরকাল অবিসংবাদিত হয়ে রইল অথবা নিয়ড়ে-নিয়ড়ে নিমজ্জমান দৃষ্টিরা ঊর্জস্বল বৃষ্টি এবং ঊর্জস্বান সওমের মধ্যে কোনো পার্থক্য দেখে না ।

উড়ে  এলো প্রথম প্রভাত ।

অভিশপ্ত অসুন্দর তুমি এখন দুর্ভাগ্যের মতো চোখের কোটরে দাড়িঁয়ে আছো সমস্ত ভাবনার মধ্যে দাড়িয়েঁ আছো তুমি এখন অজগরের মতো সংসদ ভবনের সমস্ত গাছপালা যেনো দুঃস্বপ্নরা তাড়া করে ফিরছে এবং কুসুমিত প্রাঙ্গণ অথবা চট্টগ্রাম থেকে প্রতিনিয়ত লাশের যে সংবাদ গ্রাস করছে সমগ্র বাংলাদেশ হঠাৎ ঘাড় ফিরিয়ে দেখি তুমি সেখানেও দাড়িঁয়ে আছো ।

আরও দেখুনঃ পর্দার গুরুত্ব pdf বই ডাউনলো

মনে হয় বাংলাদেশের সমস্ত নদী তুমিই আগুন ধরিয়ে দেবে তুমিই উৎপাটিত করবে সমস্ত বৃক্ষ, সমস্ত সুন্দরবন অতঃপর তুমিই কেড়ে নেবে সমস্ত বধুদের লাজনম্র ঘোমটা যেখানে সত্য আছে সেখানেও তুমি তোমার বীভৎস কন্ঠ থেকে ঢেলে দিয়েছো মিথ্যার গরল। অভিশপ্ত অসুন্দর তোমার জন্যেই ঘরে ফেরার আগে উৎকন্ঠিত থাকি। ঘরে ফিরেও পাবে না।

বুঝি আমার প্রিয়তমা অথবা আমিও আর ঘরে ফিরবো না কখনো যেনো আমার সন্তানের চোখের শীতলতাও হারিয়ে ফেলেছি অথবা আমি আমার ঘরে ফেরার পথই আর খুজেঁ পাই না। অভিশপ্ত অসুন্দর তোমার সমস্ত ভয়ংস্কর থেকে আমার হৃদয়কে, আমার ঘরকে, আমার স্বদেশকে রেহাই দাও অথবা তুমি ফিরে যাও তোমার বীভৎস উৎসের কুৎসিত ভেতরে । অনেক সুন্দর একটি বই যদি পড়তে চান তাহলে ডাউনলোড করে নিতে পারেন।

আরও দেখুনঃ মা ও বাবা pdf বই ডাউনলোড

নিচে নিষণ্ণ পাখির নীড়ে pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

নিষণ্ণ পাখির নীড়ে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আত্মপ্রকাশ  
বইয়ের ধরণঃ  কবিতা বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.17 MB
প্রকাশ সালঃ ২০০৯ 
বইয়ের লেখকঃ মতিউর রহমান মল্লিক   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group