প্রচলিত জাল হাদীস

প্রচলিত জাল হাদীস pdf বই ডাউনলোড। আল্লাহ তাআলা বান্দাকে বড় বড় যত নেয়ামত দান করেছেন তা মধ্যে সবচেয়ে বড় ওশ্রেষ্ঠ নেয়ামত হল নবুওয়ত ও রিসালাতের নেয়ামত। মানুষের যখনই হেদায়াতের প্রয়োজন হয়েছে তখনই আল্লাহ তাআলা মানব জাতির তালীম-তরবিয়তের জন্যে নবী ও রাসূলকে প্রেরণ করেছেন এবং অহীর মাধ্যমে হেদায়াত দান করেছেন।

নবী ও রাসূল আগমনের এই দারা বহু বহু কাল অব্যাহত ছিল। সর্বশ্রেষষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মাদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পর্যন্ত এসে এর পরিসমাপ্তি ঘটে। তারই মাধ্যমে সর্বশেষ ও সর্বপূর্ণ হেদায়াত দান করা হয়, যা সর্বকালের জন্যেই প্রযোজ্য ও যথেষ্ট।

আরও দেখুনঃ কুরআন শিক্ষার সহজ পদ্ধতি pdf বই

আখেরী নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যামে মানবজাতি যে আসমানী তালীম ও হেদায়াত লাভ করেছে তার দুটি ভাগ কিতাব ও সুন্নাহ কিতাব অর্থ আল কুরআন যা শব্দ ও অর্থ উভয় দিক থেকে আল্লাহ তাআলার কালাম ও ওহী।

আর সুন্নাহ অর্থ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র সীরাত ও জীবনচরিত এবং তাঁর যাবতীয় কথা ও কাজ এবং আদেশ নিষেধ, যা তিনি আল্লাহ তা আলার রাসুল এবং তার কিতাবের শিক্ষপরূপে উম্মতকে প্রদান করতেন; যা সাহাবায়ে কেরাম যথাযথ সংরক্ষন করতঃ পরবর্তীদের নিকট হুবহু পৌঁছিয়েছেন এবং পরবর্তীরা তা সনদসহ কিতাবে সংরক্ষণ করেছেন। এই ননবী আদর্শ এবং নববী শিক্ষা ও হেদায়াতের নামই হল হাদীস ও সুন্নাহ।

আরও দেখুনঃ শিশুতোষ আল কুরআনের গল্প

কুরআন তো কুরআনই । এর মহাত্ম্য ওবৈশিষ্ট্য এর জ্ঞান ওঅন্তর্জ্ঞান মানুষ কতটুকুই বা জানতে পারে! তবে বিভিন্ন হেকমতের ভিত্তিতে কুরআনকে আল্লাহ তাআলা শরীয়তের আহকাম ও বিধান এবং নীতি ও মূলনীতির উৎস বানিয়েছেন। আর সে সব ধারা ও মূলনীতির ব্যাখ্যা এবং কুরআনী জীবনে বাস্তবরূপায়নের কাজ হাদীস ও সুন্নাহর মাধ্যমে নিয়েছেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তো আল্লাহ তাআলার ফয়সালা মোতাবেক জীবন যাপন করে দুনিয়া থেকে চির বিদায় নিয়েছেন কিন্তু মানব জাতিকে কিয়ামত পর্যন্ত হেদায়াতের পথে পরিচালিত করার জন্যে তাঁর আনীত শিক্ষা ও হেদায়াত তথা কুরআন ও সুন্নাহ রেখে গেছেন।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ১ম খন্ড pdf 

নিচে প্রচলিত জাল হাদীস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রচলিত জাল হাদীস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া
বইয়ের ধরণঃ জাল হাদীস
বইয়ের সাইজঃ 7.23 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুতিউর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group