প্রবন্ধ ত্রয়ী pdf বই ডাউনলোড। সাহাবী শব্দটি আরবী ভাষার সুহবত শব্দের একটি রূপ। এক বচনে সাহেব ও সাহাবী এবং বহুবচনে সাহাবা ব্যবহৃত হয়। আভিধানিক অর্থ-সঙ্গী, সাথী, সহচর এক সাথে জীবন যাপনকারী। ইসলামী পরিভাষায় সাহাবা শব্দটি দ্বারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মহান সংগী -সাথীদের বুঝায়। আল্লামা ইবন হাজার আসকালানী রহ. বলেছেন: সাহাবী সেই ব্যক্তি।

যিনি রাসূলুল্লাহ সা.-এর প্রতি ঈমান সহকারে তারঁ সাক্ষাত লাভ করেছেন এবং ইসলামের ওপরই মৃত্যুবরণ করেছে। ইসলামী বিশেষজ্ঞগণ এ ব্যাপারে একমত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুহবত বা সাহচর্য এমন একটি মর্যাদা।

আরও দেখুনঃ ১. সূরা ফাতিহা আরবী ও বাংলা অর্থসহ

যার সমকক্ষ আর কোন মর্যাদা মুসলমানদের জন্য নেই। সুহবতের মর্যাদা ছাড়াও দ্বীনের ভিত্তিকে শক্তিশালী ও মজবুত করা ইসলামের তাবলীগ ও শরীয়তের খিদমতের ক্ষেত্রে কঠোর শ্রমদান ও আত্মত্যাগের কারণে প্রতিটি মুসলমানের কাছে সাহাবায়ে কিরামের একটি পবিত্র ও উচুঁ মর্যাদা আছে। এ কারণে কোন কোন আলিমের মতে সাহাবীদেরকে হেয় প্রতিপন্নকারী ব্যক্তি যিনদীক। আর কেউ কেউ বলেন এটা একটা শাস্তিযোগ্য অপরাধ।

সাহাবীদের পরস্পরের মর্যাদা হিসেবে স্তরভেদ থাকতে পারে; কিন্তু পরবর্তী যুগেরে কোন মুসলমানই, তা তিনি যত বড় জ্ঞানী, গুনী ও সাধক হোন না কেন, কেউ-ই একজন সাহাবীর মর্যাদা লাভ করতে পারেন না। এ ব্যাপারে কুরআন, সুন্নাত এবং ইজমা একমত।

আরও দেখুনঃ প্রথম পরিবার pdf বই ডাউনলোড

এ সাহাবীরাই রাসূলুল্লাহ স. ও তারঁ উম্মতের মধ্যে প্রথম মধ্য-সুত্র। পরবর্তী উম্মাত আল্লাহর কালাম পবিত্র কুরআন, কুরআনে ব্যখ্যা, আল্লাহর রাসূলের পরিচয়, তারঁ শিক্ষা, আর্দশ, মোটকথা দ্বীনের সব কিছুই একমাত্র তাদেরঁই সূত্রে, তাদেরঁই মাধ্যমে জানতে পেরেছে।

সুতরাং এ প্রথম সুত্র উপেক্ষা করলে, বাদ দিলে অথবা তাদের প্রতি অবিশ্বাস সৃষ্টি হলে দ্বীনের মূল ভিত্তিই ধ্বসে পড়ে এবং কুরআন ও হাদীসের প্রতি অবিশ্বাস দানা বেধেঁ উঠে। হাফিজ ইবন আব্দুল বার রহ. সাহাবীদের মর্যাদা প্রসঙ্গে বলেন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুহবত ও ইত্যাদি।

আরও দেখুনঃ নাস্তিকের মনস্তত্ত্ব pdf বই ডাউনলোড

নিচে প্রবন্ধ ত্রয়ী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

প্রবন্ধ ত্রয়ী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ খানকাহ ই-খাস মুজাদ্দেদীয়া 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 1.05 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং 
বইয়ের লেখকঃ ডঃ আ.ফ.ম আবু বকর সিদ্দীক    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group