প্রশ্নোত্তরে কিতাবুল যাকাত

প্রশ্নোত্তরে কিতাবুল যাকাত pdf বই ডাউনলোড। বর্তমান পৃথিবীতে পুঁজিবাদ ও কমিউনিজম-িএই দুই প্রকারের অর্থব্যবস্থাই বাস্তবে প্রচলিত রহিয়াছে-অধুনা প্রায় সমগ্র পৃথিবীকে এই দুইটিই গ্রাস করিয়া লইয়াছে। অথচ মানবতা এই উভয় ব্যবস্থায় মজলুম বঞ্চিত ও নিপীড়িত। বস্তুত এই সব ব্যবস্থার মানুষ যে কোনক্রমেই সূখী হতে পারে না, তারা উভয় ব্যবস্থার আদর্শিক বিশ্লেষণ হইতেই সুষ্পষ্ট রূপে প্রমাণিত হইবে।

পুঁজিবাদী অর্থব্যবস্থার ছয়টি মূলনীতি এখানে উল্লেখ করা যাচ্ছে এ সম্পর্কীয় আলোচনার গোড়াতেই স্মরণ রাখতে হবে যে, পুঁজিবাদ নিছক একটি অর্থব্যবস্থা মাত্র নয় বরং একটি জীবন দর্শন -একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। পুঁজিবাদী অর্থনীতির প্রথম ভিত্তি হচ্ছে, ব্যত্তিগত মালিকানার সীমাহীন অধিকার। ইহাতে কেবল নিত্য নৈমিত্তিক প্রয়োজনীয় দ্রব্যাদি স্বীয় মালিকানায় রাখারই সুযোগ নয়, তাতে সকল প্রকার উৎপাদন-উপায় এবং যন্ত্রপাতি ইচ্ছেমত ব্যবহার ও প্রয়োগের ও পূর্ণ সুযোগ লাভ করা যায়।

আরও দেখুনঃ ব্যবসায় ইসলামি নৈতিকতা pdf বই

ব্যক্তি নিজ ইচ্চেমত অবলম্বিত যে কোন পন্থা ও উপায়ে অর্থোপার্জন করতে পারে এবং যে-কোন পথে তাহা এবং ব্যবহারও করতে পারে, যেখানো ইচ্ছা সেখানে কারখানা স্থাপন করতে পারে এবং যতদুর ইচ্ছা মুনাফাও লুটতে পারে। শ্রমিক নিয়োগের যেমন সুযোগ রয়েছে তাহাদিগকে শোষণ করে একচ্ছত্রভাবে মুনাফা লুন্ঠনের পথেও সেখানে কোন বাধা ও প্রতিবন্ধকতা নেই ব্যক্তি বা গোটা সমাজ মিলিত হয়ে ও কাউকে কোন প্রকার বাধা ও প্রতিবন্ধকতা নেই। ব্যক্তি বা গোটা সমাজ মিলিত হয়েও কাউকে কোন প্রকার কাজ হইতে বিরত রাখতে পারে না-সে অধিকারও নেই।

মানুষের মধ্যে ব্যক্তিগত মালিকানা লাভের জন্মগত ইচ্ছা রয়েছে। এর দাবি সম্পূর্ণ এবং বাস্তব রূপায়নের জন্য ব্যক্তিকে উপার্জন করার এবং উহার ফল এক হাতে সঞ্চিত করে রাখার সুযোগ করে দেওয়া পুঁজিবাদরে দ্বিতীয় মূলনীতি। কারণ এই সুযোগ না দিলে মানুষ কিছুতেই অর্থোৎপাদনের জন্য উৎসাহী ও আগ্রণী হবে না।

আরও দেখুনঃ ইসলামী অর্থব্যবস্থায় যাকাত pdf বই

নিচে প্রশ্নোত্তরে কিতাবুল যাকাত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রশ্নোত্তরে কিতাবুল যাকাত pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মারকাজুল উলুম প্রকাশনা বিভাগ
বইয়ের ধরণঃ যাকাত বিষয়ক
বইয়ের সাইজঃ 1.68 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ মুফতি মুহাম্মদ জসীমুদ্দীন রাহমানী
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group