ফিকহুস সিয়াম

ফিকহুস সিয়াম pdf বই ডাউনলোড। সিয়াম শব্দের শাব্দিক অর্থ বিরত থাকা। শরীয়তের পরিভাষায় সিয়াম অর্থ আল্রাহ পাকের ইবাদতের উদ্দেশ্যে ফজরের শুরু থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্দিষ্ট কিছু বিষয় থেকে বিরত থাকা। সিয়াম অবস্থায় যে বিষয়গুলো কিছু থেকে বিরত থাকতে হয়, সেগুলোকে ফিকহ শাস্ত্রের পরিভাষায়া বলা হয় মুফসিদাহ বা মুফত্ তিরাত অর্থাৎ সিয়াম ভঙ্গকারী। যেমন: পানাহার ইত্যাদি।

রামাদানে সিয়াম পালন করা ইসলামের পাচটি স্তম্ভের একটি, কেউ যদি সিয়ামের বাধ্যতামূলক হওয়াকে অস্বীকার করে, তবে সে মুসলিম থাকে না। আর যে এর বাধ্যতামূলক হওয়াকে স্বীকার করে কিন্তু তা পালন করে না, সে ফাসিক অর্থাৎ পাপাচারী।

নবী করীম সাঃ বলেন:- যে ঈমান সহকারে সওয়াবের আশায় রামাদানে সাওম পালন করল, তার অতীতের সমস্ত গুনাহ ক্ষমা করে দেয়া হবে।

আরও দেখুনঃ কিতাবুস সাওম pdf বই 

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত আল্লাহর রাসূল সাঃ বলেনঃ- আদম সন্তনের প্রতিটি আমলের সওয়াব দশগুন থেকে সাতশতগুন পর্যন্ত বৃদ্ধি হয় । আল্রাহ বলেন:- সাওম ছাড়া , কেননা নিশ্চয়ই তা আমারই জন্য আর আমিই এর প্রতিদান দেব। বান্দা আমার জন্য তার কামনা ও খাদ্য ত্যাগ করে রোযাদারের জন্য রয়েছে দুটি আনন্দ , একটি আনন্দ ইফতারের মুহূর্তে আর একটি আনন্দ তার রবের সাথে সাক্ষাতের মুহুর্তে। আর তার মুখের পবিবর্তিত ঘ্রান আল্রাহর নিকট মেখকের সুঘ্রাণের চেয়েও উত্তম।

সিয়ামের এই বিরাট ফযীলত ও সওয়াব অর্জনের জন্য সাওমের হেফাযত করা চাই। সাওম ভঙ্গকারী বিষয়গুলো থেকে বেচেঁ থাকার পাশাপাশি আরও কিছু বিষয় থেকে বেচেঁ থাকা জরুরী, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন – “সিয়াম হচ্ছে ঢাল, অতএব রোযাদার যেন অশারীন বাক্যব্যয় ও মূর্খতাপূর্ন আচরন না করে, আর যদি কেউ তার সাথে লড়তে আসে কিংবা তাকে গালি দেয়, তবে যেন দুবার বলে, আমি রোযাদার।

অপর হাদীসে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- যে বাতিল কথা ও কাজ এবং মূর্খতারপূর্ণ আচরন পরিত্যাগ করল না, তার পানাহার ত্যাগে আল্লাহর কোন প্রয়োজন নেই।

নিচে ফিকহুস সিয়াম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ফিকহুস সিয়াম pdf বই ডাউনলোড

প্রকাশকঃ Open Islamic Education Program
বইয়ের ধরণঃ রমযানের বিধান
বইয়ের সাইজঃ 1.03 MB
প্রকাশ সালঃ ২০১0 ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ নাসিল শাহরুখ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group