বাংলাদেশের শিশু সাহিত্য pdf বই ডাউনলোড। তর্ক-বিতর্ক থেমে নেই। কবে থেকে এই বিতর্কের সুত্রপাত, বলা কঠিন। তবে খারাটি যে বহমান, তাতে কোনো সন্দেহ নেই। প্রসঙ্গটি শিশু সাহিত্য। কাকে বলে শিশু সাহিত্য? কীইবা এর সজ্ঞা? যেহেতু এ সাহিত্যের পাঠক শিশু-যুবা বৃদ্ধ সকল স্তরের, সম্ভবত এই কারণেই এতটা বাকবিতন্ডা।

অনেকেই মনে করেন, শিশু সাহিত্য তাই, যা শিশুদেরকে সার্বিক আনন্দ বিধানের ব্যবস্থা করে এবং প্রয়োজনীয় শিক্ষার বিষয়টি নিশ্চিত করে। এ দুইয়ের সমন্বয়ে যে সাহিত্য, তাই শিশু সাহিত্য । এ বিষয়ে বিশ্বকোষের ভাষ্য হলো: in it’s usually accepted sense, children’s literature includes only that literature intended for the entertainment of instruction of children.”

আরও দেখুনঃ বাংলাদেশে মহিলা মাদ্রাসা আন্দোলন pdf বই ডাউনলোড

আর এনসাইক্লোপিডিয় আমেরিকার অভিমত এই রকমঃ in its wider and true sense,it emberses all literature marked by simplicity and vividness of expression and that qiquantly imaginative quality demanded by young minds.

স্বীকার্য বটে, শিশু সাহিত্যের জন্য প্রকাশভুঙ্গিটা হতে হবে সরল আর সুস্পষ্ট। বাকাঁ-তেড়া বা কুটিলতার আশ্রয় নেয়া এখানে বেমানান। বস্তুত শিশু সাহিত্যের জন্য wider and true Sense খুবই গুরুত্বপূর্ণ। এটাকে অনেকে আবার অপরিহার্য বিষয় বলেও মনে করেন।

অসংখ্য শিশু সাহিত্য লেখক রয়েছে আমাদের দেশে।

আরও দেখুনঃ বাঙালী মুসলিম পূর্নজাগরণে কয়েকজন বাঙালি pdf বই ডাউনলোড

শিশু সাহিত্যে শিক্ষার পরিধিটা কেমন বিস্তৃত হওয়া জরুনি, সেই ব্যাপক আলোচনার মধ্যে না গিয়েও আপাতত এতটুকু বলা প্রয়োজন যে সেই সাহিত্যে তাদের আনন্দ ও মনোবিকাশের মাল-মশলা যেমন থাকবে, তেমনি থাকবে, সততা, সাহস, ধৈর্য ও বিশ্বাসের মৌলিক উপকরণসমূহ।

বাস্তব বটে, শিশুরা বড়দের চেয়ে একটু বেশিই স্বপ্ন ও কল্পনাবিলাসী। আবেগের মাত্রাটাও তাদের মধ্যে প্রবল। এজন্য তারা কল্পনার পাখায় ভর করে ছুটে চলে আকাশরাজ্যে, চাদেঁর দেশে। সখ্য গড়ে পরীদের সাথে। দেও-দানব হত্যা করে মুক্ত করে আনে রাজকন্যা বা রাজপুত্র।

কখনওবা সমুদ্রের তলদেশে নামে, আবার পরক্ষনেই কোহকাফ পার হয়ে চলে যায় সীমাহীন সীমানায়। এক বাধাহীন কল্পনার ঘোড়ায় তারা সওয়ার হতে পারে, ভাসতে পারে বাতাসে বা মেঘের সমুদ্রে। এত যে কল্পনাপ্রবণ এই শিশুমন-তাই বলে তারা যে বাস্তবতার কিছুই বোঝে না, এটাও ভাবা ঠিক নয়। তারা বাস্তবতা যেমন বোঝে, তেমনি নানাবিদ উপকরণ থেকে তারা রসবোধও আহরণ করে।

আরও দেখুনঃ বাদশাহ আলমগীর pdf বই ডাউনলোড

নিচে বাংলাদেশের শিশু সাহিত্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

বাংলাদেশের শিশু সাহিত্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ কামিয়াব প্রকাশন 
বইয়ের ধরণঃ সাহিত্য বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.50 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ মোশাররফ হোসেন খান   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group