বাংলাদেশে ইসলামের আগমন

বাংলাদেশে ইসলামের আগমন pdf বই ডাউনলোড।  বাংলাদেশের পশ্চিম-উত্তরাঞ্চল, পশ্চিম-দক্ষিণাঞ্চল, পূর্বাঞ্চল ও পূর্ব-দক্ষিণাঞ্চল অপেক্ষকৃত প্রাচীন । পলিমাটি দ্বারা গঠিত মধ্য ও দক্ষিণাঞ্চল অপেক্ষাকৃত নতুন। সর্বপ্রথম কোন সময় বাংলাদেশে মানব বসতি শুরু হয় তা বলা কঠিন। তবে অপেক্ষকৃত প্রাচীন অঞ্চলে প্রাচীন মানুষের বসতির নিদর্শন পাওয়া গেছে।

খৃষ্টপূর্ব তিন কি দুই হাজার বছর পূর্বে যখন দক্ষিণ এশিয়া উপমহাদেশের পশ্চিম ও মধ্য অঞ্চলে উন্নত জীবন মানের অধিকারী মানব গোষ্ঠীর বসবাস ছিলো তখন বাংলাদেশের পশ্চিম -দক্ষিণাঞ্চলে ও সভ্য মানুষের বসবাস ছিলো বলে আভাস পাওয়া গেছে।

আরও দেখুনঃ ছোটদের মহানবী সাঃ pdf বই ডাউনলোড

খৃষ্টপূর্ব ১৭৫০ সনে উরাল পর্বতের দক্ষিণে অবস্থিত কিরঘিজ অঞ্চল থেকে আর্যদের কয়েকটি গোত্র ইরানে প্রবেশ করে। কয়েকটি গোত্র হিন্দুকুশ পর্বত পেরিয়ে এই উপমহাদেশের সিনধও পাঞ্জাব অঞ্চলে পোঁছে। ক্রমাগতভাবে বিভিন্ন গোত্র আসতে থাকে।

আর্যরা কেমন ছিলেন।

আর্যরা ছিলো যাযাবর। তারা ছিলো দুর্ধর্ষ যোদ্ধা। তারা এই উপমহাদেশের প্রাচীন অধিবাসীদের ওপর চড়াও হয়। তাদের হামলায় ধ্বংস হয়ে যায় হরপ্পা, মোয়েন-জো- দারো, চান-হু-দারো প্রভৃতি সুন্দর শহর। অসংখ্য লোক নিহত হয়। বহু সংখ্যক লোককে বন্দী করে দাসে পরিণত করা হয়।

আরও দেখুনঃ গল্পে-হযরত উসমান রাঃ pdf বই ডাউনলোড

এইসব হামলা থেকে যারা বেচেঁ ছিলো তারা ক্রমশঃ পূর্ব দিকে সরে আসে। আর্যগণও পূর্ব দিকে তাদের অভিযান অব্যাহত রাখে । খৃষ্টপূর্ব সপ্তম শতাব্দীর মধ্যেই আর্যগণ পূর্ব দিকে অগ্রসর হয়ে কাশী, কোসল, বিদেহ প্রভৃতি রাষ্ট্রের পত্তন করে।

মগধ (দক্ষিন বিহান) ও মগধের পূর্বে অবস্থিত অংগ রাজ্য তখনো আর্যদের নিয়ন্তুণের বাইরে ছিলো। বংগ ও কামরূপ (আসাম) রাজ্য ছিলো আরো দুরে।আর্যগণ প্রকৃতি ও কল্পিত বহু দেবদেবীর পুজারী ছিলো । তাদের প্রতাপশালী দেবতার মধ্যে ইন্দ্র ও বরুনের স্থান ছিলো সর্বোচ্ছে। আর্যদের মাঝে নানা রকম পূজা-পার্বন প্রচলিত ছিলো। তাদের ধর্মের কেন্দ্র ছিলো যজ্ঞ।

আরও দেখুনঃ দাজ্জাল কি আসছে pdf বই ডাউনলোড

নিচে বাংলাদেশে ইসলামের আগমন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

বাংলাদেশে ইসলামের আগমন pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার 
বইয়ের ধরণঃ ইসলাম আগমন বাংলাদেশে
বইয়ের সাইজঃ 3.68 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ এ.কে.এম নাজির আহমদ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group