বাংলাদেশে ইসলাম

বাংলাদেশে ইসলাম pdf বই ডাউনলোড। বাংলাদেশে ইসলামের ইতিহাস রচনা করার গুরুত্ব কয়েকটি দিক থেকেই উপলব্ধি করা যায় । এক, একই দেশে একই ভাষাভাষী এত বিপুল সংখ্যক মুসলমান দুনিয়ার আর কোথাও নেই। কাজেই ইসলাম এ দেশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। দুই, মুসলমানরা অতীতে এই সমগ্র এলাকায় সাড়ে ছয়শ বছর রাজত্ব করেছে।

যার ফলশ্রুতিতে আজ এ দেশে একটি স্বাধীন মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভবপর হয়েছে। কাজেই এ দেশের সমাজ, সংস্কৃতি, সাহিত্য,লোকাচার ও রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় ইসলামের যে প্রভাব পড়েছে তার সঠিক চিত্রাঙ্কনের জন্য ইতিহাস রচনার প্রয়োজন। তিন, দক্ষিণ-পূর্ব এশিয়ার বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবস্থান।

আরও দেখুনঃ  ফেরেশতা সৃষ্টির ইতিবৃত্ত pdf বই ডাউনলোড

যার ফলে এ এলাকার আরো দুটি মুসলিম অধ্যুসিত দেশ মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সাথে মিলে বাংলাদেশ সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইসলামের প্রচার ও প্রসারে বলিষ্ঠ ভুমিকা পালন করতে পারে। এ জন্য নিজেদের অতীত ইতিহাস থেকে শক্তির সঞ্চয় করা প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

বাংলাদেশে ইসলামও মুসলমানদের এ গুরুত্ব একটি স্বীকৃত সত্য । তাই বাংলার বিভিন্ন খ্যাতনামা লেখক ও ঐতিহাসিক এ ব্যাপারে এগিয়ে এসেছেন। তারাঁ বাংলাদেশে ইসলাম প্রচারের ইতিহাস এবং বাংলার মুসলমানদের সামাজিক ও সাংস্কৃতিক জীবনের ওপর মূল্যবান গবেষণামূলক গ্রন্থ রচনা করেছেন।

এগুলোর মধ্যে মাওলানা মোহাম্মদ আকরম খাঁর মোছলেম বঙ্গের সামাজিক ইতিহাস; চৌধুরী শামসুর রহমানের পূর্ব পাকিস্তানে ইসলামের আলো এবং ডক্টর আবুদল করীমের সোশ্যাল এন্ড কালচার‌্যাল হিষ্ট্রি অব বেঙ্গল উল্লেখযোগ্য। এ গ্রন্থগুলো এবং এ ধরণের আরো বিভিন্ন গ্রন্থর মধ্যে বাংলাদেশে ইসলাম ও মুসলমানদের উপর বেশ কিছু আলোচনা রয়েছে।

আরও দেখুনঃ বাংলাদেশে ইসলামের আগমন pdf বই ডাউনলোড

ভবিষ্যতে বাংলাদেশে ইসলাম -এও মুসলমানদের পূর্ণাঙ্গ ইতিহাস রচনার ক্ষেত্রে এ বইগুলো যথেষ্ট গুরুত্বের দাবী রাখে।এ প্রসঙ্গে আর একটি বিষয়ও আলোচনাসাপেক্ষ । তা হচ্ছে, ইসলামের ইতিহাস আর মুসলমানদের ইতিহাস বসলে এক কথা নয়।

নিচে বাংলাদেশে ইসলাম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বাংলাদেশে ইসলাম pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইফাবা
বইয়ের ধরণঃ বাংলাদেশ ইসলাম
বইয়ের সাইজঃ 31.2 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের লেখকঃ আবদুল মান্নান তালিব 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group