বাঙালী মুসলিম পূর্নজাগরণে কয়েকজন বাঙালি pdf বই ডাউনলোড। ১৮৩২ সালে ময়মনসিংহ জেলার সুরুজ গ্রামে মোহাম্মদ নঈমুদ্দীন জন্মগ্রহণ করেন। তারঁ পিতা একজন ধর্মপ্রাণ জ্ঞানী মুসলমান ছিলেন। আরবী-ফার্সীসহ বিভিন্ন ভাষাতে তারঁ পিতার অগাধ পন্ডিত্য ছিল। পিতার নিকট থেকে অতি শৈশবে উক্ত দুটি ভাষা তিনি শিক্ষালাভ করেন। সে সময় ভাষা দুটি ছিল মুসলমানী ভাষা।

তার অবশ্যই একটা কারণও ছিল। আরবী মুসলমানদের ধর্মীয় ভাষা। আর ফার্সী ছিল বিশেষ ভাষা। এদেশে বিদেশী ইসলাম ধর্ম প্রচারকদের ভাষা। তাছাড়া বিশ্বের মুসলিম বীর মনীষীদের অমর কীর্তি-কাহিনী ও ভাষাতেই রচিত ছিল।

আরও দেখুনঃ বাদশাহ আলমগীর pdf বই ডাউনলোড

এজন্য পিতার নিকট থেকে এই দুটি ভাষা তিনি পরম আগ্রহের সাথে শিক্ষালাভ করতে থাকেন। কিন্তু প্রবল জ্ঞানস্পৃহা তাকেঁ বেশিদিন গৃহকোণে আবদ্ধ করে রাখতে পারেনি। তাই অধিকতর জ্ঞানলাভের উদ্দেশ্যে তিনি চলে যান ঢাকায়। সেটা বাংলা ১২৫২ সালের কথা। ঢাকাতে তিনি বিভিন্ন ইসলামী শিক্ষালয় ও মনীষীদের সাহচর্য লাভ করেন।

এখানে আরবী-ফার্সী ছাড়াও বাংলা -উর্দূসহ আরও বেশ কয়েকটি ভাষাতে বিশেষ দক্ষতা লাভ করেন। বিভিন্ন মনীষীর কাছ থেকে তাফসীর, হাদীস ও ফিকাহ শাস্ত্রে বিশেষ ব্যুৎপত্তি লাভ করেন। কিন্তু এতেও তারঁ জ্ঞানম্পৃহার সমাপ্তি ঘটলো না। তাই ঢাকাতে আট বছর অবস্থানের পর অধিকতর জ্ঞান অর্জনের লক্ষ্যে বাংলা ১২৬০ সালে যাত্রা করলেন উপমহাদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থান ভ্রমনে।

আরও দেখুনঃ কোরআনের কিছু বাণী ২য় খন্ড pdf বই ডাউনলোড

এসব স্থানের মধ্যে দিল্লী, আগ্রা জৌনপুর,মুর্শিদাবাদ প্রভৃতি উল্লেখযোগ্য। এসব স্থানের মুসলিম ঐতিহ্যমন্ডিত কীর্তিসমূহ পরিদর্শন করেন এবং বিভিন্ন মুসলিম মনীষীরা সাহচর্য লাভ করেন, যা তারঁ জীবনের জ্ঞানভান্ডারকে বিশেষ প্রাযুর্য প্রদান করে।

যার জন্য তৎকালীন মুসলিম সমাজ তাকেঁ আলেম উদ-দহর অর্থাৎ জ্ঞান সমুদ বা জ্ঞানভান্ডার উপাধিতে ভূষিত করেন। এর পর শুরু হয় এদেশীয় মুসলিম সমাজের উন্নতি কল্পে তারঁ জ্ঞান বিকাশের সাধনা। সর্বপ্রথম তিনি লক্ষ্য করলেন, ইসলামী সমাজ ব্যবস্থা ও রীতিনীতি থেকে বিচ্ছিন্নতাই বাঙালি মুসলমানদের অধ”পতনের অন্যতম প্রধান কারণ। 

আরও দেখুনঃ ইউসুফ আল কারদাবি পরিচয় pdf বই ডাউনলোড

নিচে বাঙালী মুসলিম পূর্নজাগরণে কয়েকজন বাঙালি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

বাঙালী মুসলিম পূর্নজাগরণে কয়েকজন বাঙালি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ  
বইয়ের ধরণঃ সাহিত্য বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.46 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আ. শ. ম. বাবর আলী  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group