বার চাঁন্দের ফযিলত

বার চাঁন্দের ফযিলত pdf বই ডাউনলোড। মানুষ তার জীবন স্মৃতিময় দিনগুলোকে স্মৃতি হিসেবে পালন করার জন্য বিভিন্নভাবে দিন, মাস ও সময় গণনা করে থাকে। চন্দ্র ও সুর্য উভয়টির মাধ্যমে সন-তারিখ নির্দিষ্ট করা হয়ে থাকে।

হিজরী সাল প্রবর্তনের পূর্বে আরবরা তাদের বিভিন্ন স্মরণীয় ঘটনার উপর নির্ভর করে দিন গণনা করত। যেমন; রাসুল সাঃ-এর আগমনের প্রায় ৪০ দিন পূর্বে সংগঠিত আবরাহা কর্তৃক কাবা ঘর ধ্বংস করার ঘটনাকে কেন্দ্র করে তারা দিন গণনা করত। এই গণনার জন্য হিজরীসন অন্যতম ইসলামী পদ্ধতি।

আরও দেখুনঃ কেয়ামতের আলামত pdf বই ডাউনলোড

উমর রাঃ- এর যুগে একটি নির্দিষ্ট তারিখ হিসেবে করার প্রয়োজনীয়তা দেখা দিলে আলী রাঃ সহ বিভিন্ন সাহাবীদের পরামর্শে একটি নির্দিষ্ট সন গণনার পরামর্শে চলে। এতে কেউ রাসুল সাঃ-এর জন্ম থেকে সাল গণনা করার কথা বলেন, কেউ বা তার ওপর ওহী আসার দিন থেকে।

কুরআন ও সহীহ হাদিসের আলোকে ইসলামী দিবস সমূহ ।

কেউ আবার তার ওফাত থেকে সাল গণন করার অভিমত ব্যক্ত করেন। কিন্তু উমর রাঃ রাসুল সাঃ এর হিজরতের ঘটনা থেকে সাল গণনার প্রস্তাব উত্থাপন করেন, এতে সকল সাহাবীগণ ঐক্যমত পোষণ করেন। কেননা, হিজরত সত্য ও মিথ্যার মাঝে পার্থক্য সৃষ্টি করে।

আরও দেখুনঃ মুসলিম ভূমির প্রতিরক্ষা pdf বই ডাউনলোড

আল-উকদুদ দিরায়া নামক গ্রন্থে রয়েছে ইসলামের দ্বিতীয় খলিফা উমর রাঃ-এর শাসনামলে উমর রাঃ-এর নিকট একটি চুক্তি পত্র উপস্থিত করা হলো। সেখানে শাবান মাসের কথা উল্লেখ ছিল। তখন উমর রাঃ বললেন, এটা কি শত শাবান না আগামী শাবান মাস? অতঃপর তিনি তারিখ গণনার নির্দেশ প্রদান করলেন এবং রাসুল সাঃ-এর ।

মদীনায় হিজরতকে কেন্দ্র করে হিজরী সন গননার সুচনা করেন। আর মুহাররমকে প্রথম মাস হিসেবে গণ্য করা হয়। রাসুল সাঃ-হিজরত করেন ৬২২ খ্রিষ্টাব্দের ১৬ জুলাই। সেই দিনকে মুহাররম প্রথম প্রয়োগ ঘটে উমর রা-এর শাসনামলে ৩০ জমাদিউল উখরা/১৭ হিজরী অর্থাৎ ৬৩৮ খ্রিষ্টাব্দের ১২ জুলাই থেকে। এরই ধারাবাহিকতায় আজও হিজরী সন চলে আসছে। হিজরী সন গণনার পূর্বে আরবরা আরবী মাসসমূহকে ব্যবহার করত। অন্যান্য সকল সনের মতো হিজরী সনেরও ১২টি মাস ।

আরও দেখুনঃ নারির স্বাধীনতা ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

নিচে বার চাঁন্দের ফযিলত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বার চাঁন্দের ফযিলত pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ পিস পাবলিকেশন   
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক     
বইয়ের সাইজঃ 7.76 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ সাঈদ ইবন আলি আল-কাহতানী-গং
অনুবাদঃ রফিকুল ইসলাম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group