বিজ্ঞানের মুসলমানদের অবদান

বিজ্ঞানের মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড।বর্তমান দুনিয়ার মুসলিম জাতির অবস্থা দেখলে মনে হয় তারা ধনে এবং বিজ্ঞানে দরিদ্র। কিন্তু এমন তো হবার কথা নয়! যে জাতির সৃষ্টির উদ্দেশ্য ছিল সমগ্র পৃথিবীতে তারা জ্ঞানের মহিমা প্রচার করবে, পৃথিবীকে শাসন করবে, শাসিত হবে না, আল্লাহর অসামান্য ক্ষমতা ও কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে, কিন্তু কেন তারা আজ এমন অসহায়? তারাই আজ সবচেয়ে বেশি অত্যাচারিত? নিগৃহীত? অথচ মহান আল্লাহ বলেন, হে নবী! কুরআন এ জন্য নাযিল করিনি যে, তুমি মন মরা হয়ে থাকবে, কষ্টে থাকবে।

কুরআনের নায়িলকৃত প্রথম আহব্বানের পাঁচটি আয়াতে প্রথমে পড়ার কথা বলা হলো এবং তার পর কলমের কথা। অথচ দুঃখের সাথে বলতে হয় কোটি কোটি মুসলিম জনগোষ্ঠী আজও কলম ব্যবহার করতে জানে না। কুরআনের বহু জায়গায় ইলম -এর কথা বলা হয়েছে যারা জানে এবং যারা জানে না তারা সমান নয় ।

আরও দেখুনঃ দাজ্জাল কি আসছে pdf বই ডাউনলোড

ইসলামের বিদ্ধান ব্যক্তির বহু ধরনের মর্যাদার কথা বলা হয়েছে।জ্ঞান-বিজ্ঞানের সাথে মুসলমানদের যে ওতপ্রোত সম্পর্ক ছিলো তা আজ আমাদের খুঁজে বের করতে হয়। অথচ একদিন এমনটি ছিলো না। মুসলমানই কয়েক শতাব্দীব্যাপী বিজ্ঞানের মশালকে জ্বালিয়ে রেখেছিলেন।

ঘুমন্ত বাঘরা আজ নানাদিক থেকে অত্যাচারিত

জন্ম দিয়েছিলেন মানব ইতিহাসের অনন্য সাধারণ একটি অধ্যায়ের, যে অধ্যায়ের ইতিহাস লিখতে গিয়ে অবাক বিষ্ময়ে তাকিয়ে রেয়েছিলেন কট্টরপন্থী, ঘুমন্ত বাঘরা আজ নানাদিক থেকে অত্যাচারিত । রাজনৈতিক সাংস্কৃতিক এবং বিদ্যার দৌড়ে তারা আজ পেছনে। তাদের জাগানোর জন্য প্রয়োজন নব- রেনেসার এবং নতুন উপলব্ধির ।

আরও দেখুনঃ তৃতীয় খলীফা pdf বই ডাউনলোড

এই লক্ষে মুসলমানদের অনন্য সাধারণ ঐতিহাসিক ও বুদ্ধিবৃত্তিক ভুমিকা তুলে ধরেছেন তরুন লেখক ও গবেষক মুহাম্মদ নুরুল আমীন তার এই গ্রন্থে। গ্রন্থটি বিজ্ঞানের অগ্রগতিতে মুসলমান ও প্রযুক্তি এবং সংস্কৃতির উন্নয়নে মুসলমা-এই দুইটি অধ্যায়ে বিন্যস্ত করা হয়েছে।মুহাম্মদ নুরুল আমীন দীর্ঘ দুই দশক থেকে বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে লিখছেন বিবিধ বিয়য়ে

আরও দেখুনঃ গল্পে-হযরত উসমান রাঃ pdf বই ডাউনলোড

নিচে বিজ্ঞানের মুসলমানদের অবদান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিজ্ঞানের মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ আহসান পাবলিকেশন
বইয়ের ধরণঃ বিজ্ঞানে মুসলিমদের অবদান
বইয়ের সাইজঃ 13.3 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ নরুল আমীন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group