বিজ্ঞানের মৌলবাদী ব্যবহার

বিজ্ঞানের মৌলবাদী ব্যবহার pdf বই ডাউনলোড। যুক্তির চেয়ে যাদের কাছে বিশ্বাস অনেক বড় এবং গুরুত্বপূর্ণ এ বইটি তাদের জন্য নয়। কারণ বিশ্বাসের পরিপন্থী কোন যুক্তির আবেদন তাদের কাছে নেই। তারা তাদের মত বা বিশ্বাসের দাসত্ব করে থাকে।

যুক্তি পেয়েছে বলে বিশ্বাস করে তা নয়, বরং বিশাল করে বলেই যুক্তি জুটিয়ে আনে। এ বইটি তাদেরঁ জন্যে যাঁরা নিন এবং যুক্তির ভিত্তিতে সত্যকে পেতে চান অথচ মৌলবাদীদের ভূয়া বৈজ্ঞানিক যুক্তি দ্বারা বিভ্রান্ত হচ্ছেন, কিংবা ওগুলোর অসারতা বুঝতে পারলেও এর কোন মোক্ষম জবাব খুজেঁ পাচ্ছেন না।

আরও দেখুনঃ বিজ্ঞানের বিষ্ময় এক্স-রে pdf বই ডাউনলোড

যারা অসততা, মিথ্যাচার এবং চাতুরির মাধ্যমে প্রচলিত বিশ্বাসের বৈজ্ঞানিক ভিত্তি রচনা করছেন, যৌক্তিক মানুষের কাছে তাদের যৌক্তিকতার মুখোশ উন্মোচন করা এই রচনার অন্যতম প্রধান উদ্দেশ্য। বিজ্ঞান আমাদের দুটি ক্ষমতা দিয়েছে জগৎকে ব্যাখ্যা করার ক্ষমতা এবং জগৎকে নিয়ন্ত্রনের ক্ষমতা।

বিজ্ঞানের উন্নতির কারণে এ যুগে মানুষ, নিজের জ্ঞানের ভিত্তির উপর দাড়িয়ে, অনেক পরিপূর্ণভাবে জগৎকে ব্যাখ্যা করতে পারছে এবং আগের চেয়ে অনেক দাপটের সাথে প্রকৃতিকে নিয়ন্ত্রণ করছে। এর পরও দেখা যাচ্ছে বিভিন্ন সামাজিক। সাংস্কৃতিক এবং মনস্তাত্ত্বিক কারণে আমাদের বৈজ্ঞানিক চেতনা অবৈজ্ঞানিক ও মৌলবাদী প্রবণতা দ্বারা আচ্ছন্ন।

আরও দেখুনঃ সংঘাত নাকি সমন্বয় pdf বই ডাউনলোড

এগুলো বিজ্ঞানমনস্কতা এবং যৌক্তিক চিন্তার ক্ষেত্রে গভীর সংকটের জন্ম দেয়। এই সংকট অনেক যৌক্তিক মানুষের মধ্যে ও স্ববিরোধিতা এবং বিভ্রান্তি সৃষ্টি করে। বৈজ্ঞানিক চেতনার এই সংকটের স্বরূপকে সম্যকভাবে জানা এবং এর উৎস ও কারণগুলিকে গভীরভাবে উপলব্ধি করার চেষ্টা করা হয়েছে এই বইয়ের শেষ প্রবন্ধে।

এ লেখাছি প্রথম প্রবন্ধের পরিপূরণ একটি রচনা।আশির দশকে এদেশের শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকা ইত্তেফাক-এ বাইবেল কুরআনও বিজ্ঞান নামের একটি বইয়ের অনুবাধ ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। বইটির মূল বক্তব্য ছিল।

আরও দেখুনঃ ফেরা দুই বোনের আলো pdf বই ডাউনলোড

নিচে বিজ্ঞানের মৌলবাদী ব্যবহার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিজ্ঞানের মৌলবাদী ব্যবহার pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ সংহতি প্রকাশন
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক  
বইয়ের সাইজঃ 8.56 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ মনিরুল ইসলাম 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group