বিতর নামাজ ও রাকাত সংখ্যা

বিতর নামাজ ও রাকাত সংখ্যা pdf বই ডাউনলোড। মহান রাব্বুল আলামিন উম্মতে মুহাম্মাদিকে যে নামায শিক্ষা দিয়েছেন। তন্মধ্যে গুরুত্বপূর্ণ একটি নামায হল বিতর নামায। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উক্ত নামাযটি নিজে আদায় করেছেন এবং সাহাবায়ে কেরাম কে তা পড়ার জন্য কঠোর নির্দেশ দিয়েছেন।

একটি হাদীসে বর্নিত হয়েছে, নিশ্চয় আল্লাহ তাআলা তোমাদের সাহায্য করেছেন একটি নামায দ্বারা যা লাল উট থেকে উত্তম, আর তা হলো বিতর।এমনকি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-যে বিতর বাদায় নামায গুরুত্ব পূর্ণ ও বরকতময়। বিতর নামায এক সালামে তিন রাকাত, যা রাসূল (সাঃ) নিজে আদায় করেছেন। এক জামাত সাহাবায়ে কেরাম তা বর্ণনা করেছেন এবং তা আদায় করেছেন।

আরও দেখুনঃ ফরজ নামাজের পর করণীয় pdf বই

এমনকি বিখ্যাত তাবেয়ী হযরত হাসান বসরী রহ. এটিকে তিন রাকাত হওয়ার উপর মুসলমানদের এজমা বলে উল্লেখ করেছেন। এরপর ও একটি মহল এটিকে এক রাকাত বা যার মনে যা চায় তা বেজোড় পড়তে পারবে। বিতর নামাযে হাত তুলে দুআ করবে। দুআয়ে কুনুত আল্লাহুমা ইন্না নাসতায়িনুকা নয় ইত্যাদি প্রচার করা হচ্ছে। অথচ তা সহীহ হাসীসেই বিদ্যমান রয়েছে।

হযরত খারেজা ইবনে হুযাফা আদাবী (রাঃ) বলেন-রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের কাছে এসে বললেন, আল্লাহ তাআলা একটি নামায দ্বারা তোমাদের সাহায্য করেছেন। যা লাল উট অপেক্ষায় উত্তম তা হর বিতর ।অতএব বিতর নামায পড়ার ফযিলত অনেক বেশি এবং তা নিঃসন্দেহে বরকতময় নামায।

হযরত আয়েশা রা. বলেন রাতের প্রত্যেক ভাগেই রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বিতর আদায় করেছেন রাতের প্রথম ভাগে, মধ্যভাগে এবং শেষ ভাগে। এনমকি তার বিতর সুহহে সাদেক পর্যন্ত পৌঁছেছে।

উপরোক্ত সহীহ হাদীসের আলোকে সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে-বিতর নামাযের সময় এশার নামায আদায় করা থেকে নিয়ে সুবহে সাদেক পর্যন্ত । অতএব উক্ত সময়ের মধ্যে যে কোন সময়ে বিতর নামায আদায় করা যায়।

নিচে বিতর নামাজ ও রাকাত সংখ্যা pdf বই ডাউনলোড এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিতর নামাজ ও রাকাত সংখ্যা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মুফতি অহিদ ইসলামী গবেষণাগার
বইয়ের ধরণঃ নামাজ বিষয়ক
বইয়ের সাইজঃ 1.05 MB
প্রকাশ সালঃ ২০১৫ইং
বইয়ের লেখকঃ মুফতি অকিল উদ্দিন যশোরী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group