বিবাহের গুরুত্বও পদ্ধতি

বিবাহের গুরুত্বও পদ্ধতি pdf বই ডাউনলোড। মহান আল্লাহ মানুষকে সৃষ্টি করার সাথে সাথে তার জীবন ধারণের জন্য কিছু চাহিদা দিয়েছেন এবং চাহিদা মিটানোর পদ্ধতিও বলে দিয়েছেন। মানব জীবনে খাদ্য বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার ন্যায় জৈবিক চাহিদাও গুরুত্বপুর্ণ ।

এই চাহিদা পূরণের জন্য ইসলাম বিবাহের বিধান দিয়েছে। আল্লাহ তা আলা পৃথিবীর প্রথম মানুষ আদম (আঃ)-কে নিজ হাতে সৃষ্টি করেছেন। পরবর্তী বংশ বৃদ্ধির জন্য হাওয়া (আঃ) কে সৃস্টি করে আদম (আঃ)-এর সাথে বিবাহের ব্যবস্থা করেন।

মানব জীবন প্রণালী পরিবর্তনের সাথে সাথে বিবাহের নিয়মেও পরিবর্তন ঘটেছে। অবশেষে শেষ নবী মুহাম্মাদ (সাঃ) জাহেলী যুগের সকল কুসংস্কার দুর করে নারীদেরকে বিবাহের মাধ্যমে মর্যাদা দান করেছেন। কিন্তু কালের বিবর্তনে বাংলাদেশের মুসলমানগণ বিবাহের ইসলামী পদ্ধতি ভুলে অনেকটা বিধর্মীদের রসম-রেওয়াজের সাথে মিশে গেছে। আলোচ্য প্রবন্ধে বিবাহের গুরুত্ব ও নিয়ম -পদ্ধতি সম্পর্কে আলোচনা পেশ করা হল।

আরও দেখুনঃ বুস্তানুল মুহাদ্দিসীন pdf বই ডাউনলোড

মহান আল্লাহ পৃথিবীর সবকিছু জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন [যারিয়াত ৫১/৪৯] এমন কি লতা-পাতা , গাছপালাও [ইয়াসিন ৩৬/৩৬] তেমনি মহান আল্লাহ মানুষকে নারী-পুরুষে বিভক্ত করেছেন [হুজুরাত ৪৯/১৩,নিসা ৪/১] এবং একে অপরের প্রতি আকর্ষনীয় করে দিয়েছেন। ইসলামে নারী-পুরুষের মধ্যে সম্পর্ক স্থাপন, বসবাদ ও জৈবিক চাহিদা পূরণের একমাত্র পন্থা হিসাবে বিবাহের প্রচলন করা হয়েছে।

এজন্য প্রত্যেক অভিভাবককে তাদের অধীনস্থদের বিবাহের ব্যবস্থা করার নির্দেশ দিয়ে আল্লাহ বলেন,তোমাদের মধ্যে যারা স্বামীহীন তাদের বিবাহ সম্পাদন কর এবং তোমাদের দাস-দাসীদের মধ্যে যারা সৎ তাদেরও (নুর ২৪/৩২)।

বিবাহের মাধ্যমে মানুষ তার দৃষ্টিকে যংযত করে যৌনাঙ্গের পবিত্রতা রক্ষার মাধ্যমে জান্নাতের পথ সুগম করতে সক্ষম হয়। রাসুল (সাঃ)-বলেছেন, হে যুবসমাজ!! তোমাদের মধ্যে যারা বিবাহের সামর্থ্য রাখে, তাদের বিবাহ করা কর্তব্য । কেননা বিবাহয় দৃষ্টি নিয়ন্ত্রণকারী, যৌনাঙ্গের পবিত্রতা রক্ষাকারী। আর যার সামর্থ্য নেই সে যেন ছিয়াম পালন করে।

আরও দেখুনঃ বি স্মার্ট উইথ মুহাম্মদ pdf বই ডাউনলোড

নিচে বিবাহের গুরুত্বও পদ্ধতি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

  বিবাহের গুরুত্বও পদ্ধতি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাসিক আত তাহরীক
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 7.26MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আব্দুল ওয়াদূদ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group