বিশ্বসেরা মুসলিম বিজ্ঞানী

বিশ্বসেরা মুসলিম বিজ্ঞানী pdf বই ডাউনলোড। ইবনে সীনা বিজ্ঞানের ইতিহাসে একটি নক্ষত্র্যাজ্জ্বল নাম। আরব সভ্যতার খ্যাতিমান, মৌলিক ও বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন তিনি। বিজ্ঞানের চর্চায় মুসলমানদের নাম আসলে প্রথমেই তাকে স্মরণ করা হয়। পাশ্চাত্য দুনিয়ার ও তার মনীষা অবদানে প্রণত। শতাব্দীর পর শতাব্দী ধরে তার বই পাশ্চাত্যের চিকিৎসা বিশ্ববিদ্যালয়সমূহে অবশ্য পাঠ্য ছিলো । ইবনে সীনার মনীষী দ্যুতি হারিয়ে যায়নি আজও ।

আবু আলী হোসাইন আবদুল্লাহ ইবনে সীনা ৯৮০ ঈসায়ী সনের আগষ্ট মাসে বুখারার আফসানা নামক স্থানে জন্মগ্রহন করেন। সেখানে ৬ বছর বয়সে তিনি স্কুলে ভর্তি হন এবং ১০ বছর বয়সে সম্পূর্ণ কুরআন শরীফ মুখস্ত করেন। এর মধ্যে তিনি আরবী সাহিত্য অধ্যয়ন করে ফেলেন তৎপর বিভিন্ন শিক্ষকের নিকট হতে ইসলামী , ফিকাহ ও কালাম শিক্ষা করেন।

আরও দেখুনঃ  তৃতীয় খলীফা pdf বই ডাউনলোড

ইবনে সীনা কি কি লাভ করেছেন।

তিনি আবদুল্লাহ নাতিলীর নিকট দর্শন, জ্যামিতি এবং জ্যোতিষ বিজ্ঞানে দীক্ষা লাভ করেন এবং আপন প্রতিভাবলে এসব বিষয়ে তিনি তার শিক্ষককে ছাড়িয়ে যান। ঠিক এ সময়ে তিনি পদার্থ বিদ্যা ও চিকিৎসা বিজ্ঞানে অসাধারণ ব্যুৎপত্তি লাভ করেন। চিকিৎসা শাস্ত্রে গবেষণা ও অভিজ্ঞতায় লব্ধ জ্ঞানের পরিপূর্ণতা সাধন করেন।

কথিত আছে, যখন চিকিৎসা বিদ্যার অস্তিত্ব ছিলো না তখন হিপোক্রিটাস তা সৃষ্টি করেনঃ যখন তা ধ্বংস হয়ে যায় তখন গ্যালন এটাকে পুনরুজ্জীবিত করেন। যখন এটা বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত হয়ে পড়ে তখন আল রাজী এটাকে সুসংঘবদ্ধ করেন; আর তা ছিলো অসম্পূর্ণ কিন্তু ইবনে সীনা এসেই তাকে পরিপূর্ণ রূপ দান করেন।

আরও দেখুনঃ বিজ্ঞানের মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড

১৮ বছর বয়স পর্যন্ত ইবনে সীনা রাত-দিন অধ্যায়নে মগ্ন থাকতেন। নিদ্রা যাতে জ্ঞানার্জনে ব্যাঘাত সৃষ্টি করতে না পারে সেজন্য তিনি নিদ্রা প্রতিরোধকারী এক রকম পানীয় পান করতেন । তন্দ্রা এবং নিদ্রাবস্থায়ও তার মনে বিভিন্ন প্রশ্নের উদয় হত, এমনকি কোনো কোনো জিজ্ঞাসার সমাধান তিনি স্বপ্নের মাধ্যমে প্রাপ্ত হতেন।

নিচে বিশ্বসেরা মুসলিম বিজ্ঞানী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

বিশ্বসেরা মুসলিম বিজ্ঞানী pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ র‌্যাকস্ পাবলিকেশন
বইয়ের ধরণঃ মুসলিম বিজ্ঞানী 
বইয়ের সাইজঃ 3.48 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ নরুল আমীন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group